Home /News /life-style /

Sandwich: মারাত্মক রোগ ছড়াচ্ছে স্যান্ডুইচ থেকে, বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল ভয়ানক তথ্য

Sandwich: মারাত্মক রোগ ছড়াচ্ছে স্যান্ডুইচ থেকে, বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল ভয়ানক তথ্য

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Health Tips: অর্থাৎ মাংস রয়েছে, এমন স্যান্ডুইচ খাওয়ার অভ্যাস যাঁদের রয়েছে, তাঁদের শরীরে ধীরে ধীরে অজ্ঞাতে বাসা বাঁধছে এই ভয়ানক রোগ।

  • Share this:

    #নয়াদিল্লি: স্যান্ডুইচ (Sandwich) থেকে ছড়াচ্ছে ভয়ানক এক রোগ। মাথার এই রোগে আক্রান্ত হতে পারেন অনেকেই। সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য পেয়েছেন লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁরা পাঁচ লক্ষ মানুষের উপর এই গবেষণা চালিয়েছিলেন। সেখানেই ধরা পড়েছে এক ভয়ানক তথ্য, যা এই প্রজন্মের খাদ্যাভ্যাস নিয়ে প্রশ্ন তুলেছে।

    গবেষকদলের প্রধান হুইফেং ঝ্যাং দাবি করেছেন, সারা পৃথিবীতে ভুলে যাওয়া বা স্মৃতিভ্রংশের মতো সমস্যা ক্রমে মহামারির আকার নিচ্ছে। এই সমস্যার অন্যতম কারণ হিসাবে গবেষকরা খুঁজে পেয়েছেন খাদ্যাভ্যাসকে। তাঁরা বলেছেন, আগামী ৩০ বছরের মধ্যে শুধু ইংল্যান্ডেই এই স্মৃতিভ্রংশের রোগে আক্রান্ত হবেন ২০ লক্ষের বেশি মানুষ। তাঁরাই বলছেন প্রক্রিয়াকরণ করা হয়, এমন মাংস দিনে ২৫ গ্রামের বেশি খেলেই বাড়ছে স্মৃতিভ্রংশের মতো রোদের সম্ভাবনা। এর মধ্যে বেকন খাওয়া যাঁদের অভ্যাস, তাঁদের শরীরে প্রভাব পড়ছে বেশি।

    আরও পড়ুন: রেকর্ড সংক্রমণে জেরবার ওঁরা, ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন নির্দেশিকা রাজ্যের

    অর্থাৎ মাংস রয়েছে, এমন স্যান্ডুইচ খাওয়ার অভ্যাস যাঁদের রয়েছে, তাঁদের শরীরে ধীরে ধীরে অজ্ঞাতে বাসা বাঁধছে এই ভয়ানক রোগ। এ ছাড়াও যাঁরা সসেজ স্যান্ডুইচ খেতে পছন্দ করেন, তাঁদেরও রয়েছে নানারকম দুর্ভোগ। এ ছাড়া বিফ ও টার্কি খাওয়ার ফলেও অনেকের শরীরে রোগ দানা বাঁধার সম্ভাবনা রয়েছে।

    আরও পড়ুন: গাজিপুরের বিখ্যাত ফুল মার্কেটে বোমা ভর্তি ব্যাগ! বড় অঘটনের নিশানায় দিল্লি?

    কী ভাবে হয়েছে এই পরীক্ষা? গবেষকরা বলছেন, মোট ৫ লক্ষ মানুষের উপর এই গবেষণা চালিয়েছিলেন গবেষকরা। গবেষণা চালানো হয়েছিল যাঁদের বয়স ৪০ থেকে ৬৯-এর মধ্যে, তাঁদের উপর। তাঁরা যে সমস্ত রোগের কথা বলেছেন, পাশাপাশি তাঁদের শারীরিক পরীক্ষা করে গভীর গবেষণা চালানো হয়েছে দীর্ঘ দিন ধরে। ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এই তথ্য সংগ্রহ করা হয়েছে, তার পর চলেছে গবেষণা। সেই গবেষণার পরেই এমন তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।তাঁরা তুলনামূলক আলোচনা করার জন্য নিরামিষ খান এমন মানুষদের তথ্যও সংগ্রহ করেছিলেন, সংগ্রহ করা হয়েছিল রেড মিট খান না, এমন মানুষদের তথ্যও। সব মিলিয়েই এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Health

    পরবর্তী খবর