Home /News /life-style /
Recipe : শিশুকে সবজি খাওয়াতে হিমশিম? বাড়িতেই এই দুই পদ রান্না করে খাওয়াতে পারেন

Recipe : শিশুকে সবজি খাওয়াতে হিমশিম? বাড়িতেই এই দুই পদ রান্না করে খাওয়াতে পারেন

শিশুকে সবজি খাওয়াতে হিমশিম? বাড়িতেই এই দুই পদ রান্না করে খাওয়াতে পারেন

শিশুকে সবজি খাওয়াতে হিমশিম? বাড়িতেই এই দুই পদ রান্না করে খাওয়াতে পারেন

Recipe : তবে শুধু চিকেনেই সমাধান খুঁজলে চলবে না। নিরামিষ খাবারের সঙ্গেও শিশুকে অভ্যস্ত করতে হবে।

  • Share this:

    #কলকাতা: শিশুদের মন মতো খাবার বানানো অন্যতম কঠিন একটি কাজ। স্বাদে ভাল না লাগলে, তাদের খাবার খাওয়ানো মোটেই সহজ কাজ নয়। আর তাই সবজি খাওয়াতে গিয়ে বাবা মায়ের বেশ বেগ পেতে হয়। রোজ পাতে সুস্বাদু খাবার না থাকলেই তাদের মুখ ভার। কিন্তু শরীরে সব রকমের পুষ্টি দরকার। আর তাই সবজি বাদ দেওয়া যায় না। কিন্তু এই সবজি খাওয়ানো যায় কী ভাবে।

    শিশুদের এমনিতে সব সময়ের সঙ্গী হলো চিকেন। ব্রেকফাস্টে চিকেন স্যান্ডউইচ হোক বার ডিনারে চিকেন কারি। চিকেন থাকলে তাদের মন খুশি। তাই সবজি খাওয়াতেও চিকেনই ভরসা। বিশেষ করে শিশুদের মোটেই টমেটো, বেরি, লেটুশ খাওয়ানো সহজ নয়। তাই তাদের জন্য চিকেন দিয়ে স্যালাড তৈরি করা যেতে পারে। কলকাতার ক্যাফে অফবিট সিসিইউ-তে পাওয়া যায় স্মোকড চিকেন ক্যাপারবেরি স্যালাড। বাড়িতেও বানাতে পারবেন এই খাবারটি। কী ভাবে জেনে নিন।

    স্মোকড চিকেন ক্যাপারবেরি স্যালাডের জন্য যা যা লাগবে-

    ৭০ গ্রাম স্মোকড মুরগি হরেক রকম লেটুস ১০০ গ্রাম পেঁয়াজ ১০ গ্রাম শসা ১৫ গ্রাম চেরি টমেটো ১০ গ্রাম কালো জলপাই ০৫ গ্রাম প্যাশন ফ্রুট ড্রেসিং ৩০ মিলি ক্যাপারবেরি ১০ গ্রাম লবণ, মরিচ স্বাদ অনুযায়ী

    রন্ধন প্রণালী-

    এই অনন্য স্যালাডটি স্বাদযুক্ত স্মোকড চিকেন, জলপাই, সবজি এবং তিন ধরনের লেটুস দিয়ে তৈরি করা হয়। আকর্ষণীয় প্যাশন ফল এবং সর্ষের ড্রেসিং এটিকে অন্য সব স্যালাড থেকে আলাদা করে। জলপাই, ক্যাপারবেরি, সবজি এবং হরেক রকম লেটুস দিয়ে স্মোকি ফ্লেভারড চিকেনকে একটি আকর্ষণীয় প্যাশন ফল এবং সরিষার ড্রেসিং দিয়ে ঢেলে দেওয়া হয়। রিফ্রেশিং এবং অনন্য স্বাদ নিশ্চিত।

    আরও পড়ুন- 'গাঁটছড়া' নয়, 'মিঠাই'-এর সঙ্গে এই প্রথম পাল্লা দিচ্ছে এই ধারাবাহিক! বড় চমক TRP-তে

    তবে শুধু চিকেনেই সমাধান খুঁজলে চলবে না। নিরামিষ খাবারের সঙ্গেও শিশুকে অভ্যস্ত করতে হবে। সুস্বাদু কিন্তু উপকারী সবজিতে ভরপুর এই পদটি রান্না করে খাওয়াতে পারেন শিশুকে।

    ভেজ চিজ হ্যালাপিনে-র উপাদান:

    আলু ৮০ গ্রাম প্রক্রিয়াজাত পনির ১০ গ্রাম মোজারেলা চিজ ১৫ গ্রাম গাজর ১০ গ্রাম ফরাসি মটরশুটি ১০ ​​গ্রাম হলুদ গুঁড়া ০৫ গ্রাম ধনে পাতা ০৫ গ্রাম সবুজ মরিচ ০৩ গ্রাম জালাপেনো ১০ গ্রাম বাটা- ময়দা, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ কর্ণ ফ্লেক্স গুঁড়ো- ১ কাপ পরিমাণ: ৬ টুকরা

    প্রণালী : আলু, জালাপেনো এবং মোজারেলা পনিরের সঙ্গে মিশ্রিত রঙিন শাকগুলিকে বিশেষ মশলা এবং ক্রাম্ব প্রলেপ দিয়ে সিজন করা হয়। তারপরে এটি ভাজা হয় যাতে ভিতরে চিজি এবং বাইরে কুঁচকে যায়। ককটেল সসের সঙ্গে পরিবেশন করা হয়। রান্না করা সবজি এবং আলুকে জালাপেনো, মোজারেলা পনির এবং ঘরের বিশেষ মশলা দিয়ে মেশানো হয়, তারপরে কুঁচি লেপা এবং ভাজা হয় যাতে ভিতরে একটি চিজি চিজি এবং বাইরে কুঁচকে যায়।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Chicken, Recipe

    পরবর্তী খবর