Home /News /life-style /

Amla Murabba Recipe : শীতে রাখবে সুস্থ, পাত আলো করুক সর্বরোগহর সুস্বাদু আমলকীর মোরব্বা!

Amla Murabba Recipe : শীতে রাখবে সুস্থ, পাত আলো করুক সর্বরোগহর সুস্বাদু আমলকীর মোরব্বা!

আমলকী ছাড়া আরও কিছু উপকরণ দিয়ে তৈরি এই রেসিপিকে আমলকীর মোরব্বা বলা হয়

আমলকী ছাড়া আরও কিছু উপকরণ দিয়ে তৈরি এই রেসিপিকে আমলকীর মোরব্বা বলা হয়

Amla Murabba Recipe :শীতকালে কী ভাবে এই রেসিপিটি বাড়িতে বানিয়ে উপভোগ করা যায়, জেনে নেওয়া যাক।

  • Share this:

শীতকালের সবচেয়ে ভালো ব্যাপার হল বিভিন্ন উপকারী মরসুমি সবজি কিংবা ফলের স্বাদ নেওয়া যায়। আমলকী হল এই ধরনেরই একটি মরসুমি ফল। এটি একটি দেশীয় ফল যা ভারতের সমস্ত অঞ্চলে থেরাপিউটিক ফল হিসাবে ব্যবহৃত হয়। যদিও এই মরসুমি ফলটি বেশিরভাগ সময়ে চাটনি হিসাবে ব্যবহৃত হয় তবে আমলকী দিয়ে বেশ একটি দারুণ মিষ্টি স্ন্যাক্স তৈরি করা যায়। আমলকী ছাড়া আরও কিছু উপকরণ দিয়ে তৈরি এই রেসিপিকে আমলকীর মোরব্বা বলা হয়। শীতকালে কী ভাবে এই রেসিপিটি বাড়িতে বানিয়ে উপভোগ করা যায়, জেনে নেওয়া যাক।

আমলকীর মোরব্বা কী ভাবে বানাতে হবে

প্রথমে ৩০টি আমলকী ভালো ধুয়ে নিয়ে হবে। তার পরে একইরকম ফাঁক রেখে কাঁটা-চামচ দিয়ে আমলকীর গায়ে ফুটো করে নিতে হবে। এবার এই আমলকীগুলোকে ২ টেবিল চামচ ফটকিরি দিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখতে হবে। যার ফলে আমলকীর তিক্ততা কমবে।। পরের দিন সকালে, একটি প্যানে পর্যাপ্ত পরিমাণে জল ফোটাতে হবে এবং সেই জলে আমলকীগুলো দিতে হবে। এক্ষেত্রে আমলকীগুলো যাতে ভালো করে জলে ভিজে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। ২০ মিনিট ফোটানোর পর ছেঁকে আমলকীগুলো আলাদা রাখতে হবে। এবার ৪ কাপ জলে চিনি থেকে সিরাপ তৈরি করতে হবে। সেদ্ধ আমলকীগুলো ওই সিরাপে দিয়ে আমলকীগুলো নরম ও তুলতুলে না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করতে হবে৷ এবার মিশ্রণটিকে ঠাণ্ডা হতে দেওয়ার জন্য অন্তত ৪৮ ঘন্টা একটি শুকনো জায়গায় এটি রাখতে হবে৷ এর পর সিরাপটি ২ স্ট্রিং সামঞ্জস্যে না আসা পর্যন্ত মিশ্রণটি আরও একবার ফোটাতে হবে। তার পর এতে সামান্য কেশর এবং ২ চা চামচ এলাচের গুঁড়ো মেশাতে হবে। এবার ঠাণ্ডা হয়ে গেলেই স্বাস্থ্যকর আমলকীর মোরাব্বা প্রস্তুত। একটি কাচের বয়ামে এটি ১২ মাসের জন্য মজুত করে রাখা যাবে।

আরও পড়ুন : শীতকালেও চুলে তেলতেলে ভাব? সহজ সমাধানে মিলবে নিরাময়!

আমলকী খাওয়ার উপকারিতা

সেলিব্রেটি পুষ্টিবিদ রুজুতা দিবাকরের মতে, শীতকালে নিয়মিত আমলকী খেলে সর্দি, কাশি এবং ফ্লু প্রতিরোধ হয় এবং এই ধরনের অসুস্থতা থেকে দ্রুত সুস্থ হতেও আমলকী সাহায্য করে। এটি ফ্যাট বার্ন করতেও সাহায্য করে, ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায় এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। সোশ্যাল মিডিয়ায় তিনি এও উল্লেখ করেছেন যে আমলকী কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং কার্ডিওর সমস্যা থেকে দূরে রাখে। এছাড়া যাদের ঘুম থেকে উঠতে কষ্ট হয়, বয়ঃসন্ধিকালে, পিএমএসের সমস্যা বা এন্ডোমেট্রিওসিস থাকে, তাঁদের জন্যও আমলকী উপকারী।

আরও পড়ুন : উপকারিতা চমকপ্রদ, শীতকালে খান চালের আটার রুটি

আমলকীর অন্যান্য পদ

মোরাব্বা ছাড়াও, আমরা চাটনি, আচার, ডিপ, শরবত এবং চ্যবনপ্রাশে আমলকী ব্যবহার করতে পারি; এগুলোও একই ভাবে আমাদের শরীরের জন্য ভালো।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Amla, Winter

পরবর্তী খবর