Home /News /life-style /
Potato Recipe: আলু খেতে ভালোবাসেন? ৫ মিনিটে বানান আলু দিয়ে রকমারি রেসিপি

Potato Recipe: আলু খেতে ভালোবাসেন? ৫ মিনিটে বানান আলু দিয়ে রকমারি রেসিপি

Potato Recipe

Potato Recipe

বাড়িতে আচমকা কোনও অতিথি এলেও চায়ের সঙ্গে এইসব স্ন্যাক্স সাজিয়ে দেওয়া যায়। (Potato Recipe)

  • Share this:

#নয়াদিল্লি: বাঙালির সঙ্গে আলুর নাড়ির টান। সে ভাজা হোক কিংবা ভাতে, বাঙালির পাতে আলু থাকবেই।

তবে শুধু ভাত বা রুটির সঙ্গে ‘পদসঙ্গী’ হিসেবে নয়, টিফিনের জন্য মুখরোচক স্ন্যাক্সেও আলুর জুড়ি নেই। বাড়িতে আচমকা কোনও অতিথি এলেও চায়ের সঙ্গে এইসব স্ন্যাক্স সাজিয়ে দেওয়া যায়।

পটেটো মাঞ্চিস

২ থেকে ৩টে আলু লম্বা লম্বা করে কেটে নিতে হবে। তারপর সেগুলো সেদ্ধ করে রাখতে হবে আলাদা পাত্রে। এবার তৈরি করতে হবে মিশ্রণ। কর্নফ্লাওয়ার, ভাজা জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গার্লিক পাউডার, গুঁড়ো মরিচ এবং স্বাদ অনুযায়ী নুন ভালো করে মেশাতে হবে। এবার সেই মিশ্রণে লম্বা করে কাটা সেদ্ধ আলুতে মাখিয়ে ছাড়তে হবে গরম তেলে। সেগুলি ভালো করে ভেজে পরিবেশন করতে হবে গরম গরম। সঙ্গে একটু টম্যাটোর সস দিলেই লা জবাব।

আরও পড়ুন: নিজের রাশি অনুযায়ী রূপচর্চা করেছেন কখনও? জানুন কোন রাশির কী দরকার

আলু-চিজের বল

আলু ভাল করে সেদ্ধ করে নিতে হবে। তারপর তা চটকে তার মধ্যে রসুন বাটা, ওরিগ্যানো, ধনেপাতা কুচি, অল্প নুন, গোলমরিচের গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে। সঙ্গে দিতে হবে চিলি ফ্লেক্স এবং ব্রেড ক্র্যাম্ব বা ওটসের গুঁড়ো। ভাল করে মেখে ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। এরপর পুরের জন্য আলাদা একটি পাত্রে চিজগুলিকে হাফ ইঞ্চি মতো কিউব করে কাটতে হবে। সেখানে গোলমরিচের গুঁড়ো, ওরিগ্যানো বা ইটালিয়ান হার্ব, চিলি ফ্লেক্স, গরম মশলার গুঁড়ো মাখিয়ে নিতে হবে কিউবগুলিতে। পরের ধাপে ওই আলুর বলগুলিকে হাতে চ্যাপ্টা করে নিতে হবে ছোট লুচির আকারে। তার মধ্যে চিজ কিউবটাকে রেখে আবারও ভাল করে বলের আকারে গড়ে নিতে হবে। এরপর একটি পাত্রে রাখা কর্নফ্লাওয়ারে সেই বলগুলিকে কোট করে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি আলু চিজের দুরন্ত যুগলবন্দী।

আরও পড়ুন: বিয়ের মরসুম শেষে চুলের হবে দফারফা? শুষ্ক-রুক্ষ চুলে প্রাণ ফেরান এভাবে...

আলুর প্যাটিস

কয়েক মিনিটের মধ্যে তৈরি হয়ে যাবে আলুর স্ন্যাক্স। কয়েকটি ছোট আকারের সেদ্ধ আলু নিতে হবে। সঙ্গে একটা স্কিলেটে কিছুটা মাখন দিতে হবে। বড় পাত্রে কর্নফ্লাওয়ার, রসুনের গুঁড়ো, ওরিগ্যানো, চিলি ফ্লেক্স, গোলমরিচ ও নুন দিয়ে ভালো করে ফেটিয়ে তাতে সেদ্ধ আলুটা দিতে হবে। এবার লুচির মতো ছোট ছোট টুকরো করে সেগুলো ছাড়তে হবে গরম তেলে। রঙ সোনালি হয়ে গেলেই তুলে নিয়ে সার্ভ করতে হবে গরম গরম।

পটেটো স্লাইডার

পাউরুটি আর আলুর এই রেসিপিটা বাচ্চাদের খুব পছন্দের। কয়েকটা সেদ্ধ আলু ভালো করে চটকে তাতে মোজারেলা পনির, পাপারিকা, ধনে পাতা, ভুট্টা, নুন এবং মরিচ মেশাতে হবে। এটাই পুর। এবার পাউরুটিতে মাখন মাখিয়ে অল্প পুর নিয়ে ছোট ছোট বল করে তাতে ঢুকিয়ে দিতে হবে। সঙ্গে লেটুস পাতা, চিজ এবং অল্প সস দিয়ে ৩-৪ মিনিট বেক করলেই পটেটো স্লাইডার তৈরি।

টসড পটেটোস

কিউব করে আলু কেটে সিদ্ধ করে নিতে হবে। তারপর এতে ভালো করে চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। তলা-ভারি একটি পাত্রে তেল গরম করে প্রথম দিতে হবে জিরে। তারপর নুন, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়োর মিশ্রণ দিয়ে হালকা ভাবে নাড়তে হবে। তবে সাবধান, মশলা যেন পুড়ে না যায়। এবার চালের গুঁড়ো মাখানো আলুর কিউবগুলোকে মশলার মাঝে ছেড়ে দিতে হবে। কম আঁচে নাড়াচাড়া করতে হবে ৮-১০ মিনিট। ওপরটা মুচমুচে লালচে-সোনালি হলে নামিয়ে নিতে হবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Potato, Recipe, Snacks

পরবর্তী খবর