corona virus btn
corona virus btn
Loading

পছন্দ তো খুব, জানেন পোস্ত খাওয়ার উপকার ?

পছন্দ তো খুব, জানেন পোস্ত খাওয়ার উপকার ?

আলু-পোস্ত কিংবা পটল-ঝিঙে-পোস্ত, বাঙালির পাত এছাড়া যেন হতেই পারে না । তবে জানেন কি ? পোস্ত দানার কামাল শুধু জিভের

  • Share this:

#কলকাতা: আলু-পোস্ত কিংবা পটল-ঝিঙে-পোস্ত, বাঙালির পাত এছাড়া যেন হতেই পারে না । তবে জানেন কি ? পোস্ত দানার কামাল শুধু জিভের স্বাদ মেটানোতেই ইতি নয়। পোস্তর রয়েছে বহু গুণাগুণ। যা কিনা শরীরের বিভিন্ন রোগের উপশম ঘটাতে সাহায্য করে। জিভে জল আনা পোস্ততে থাকে প্রুর পরিমাণ ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, এবং আয়রন। এ ছাড়াও এতে প্রচুর ফাইবার আর ফ্যাটি অ্যাসিড রয়েছে পোস্ততে ।

১) শরীরে খুব গরম বেড়ে যায় তখন মুখে আলসার বা ঘা হয়। পোস্ত দানা শরীরকে ঠান্ডা রাখে আর ফলে মুখের আলসার হতে দেয় না। পোস্ত বাটার সঙ্গে চিনি মিশিয়ে খেলে মুখের আলসার থেকে হওয়া ব্যথায় তৎক্ষণাৎ আরাম পাওয়া যায়।

২) পোস্ততে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, তাই কোষ্ঠ কাঠিন্য দূর করে। কোষ্ঠ কাঠিন্য দূর করতে শুকনো ভাতের সঙ্গে পোস্ত বাটা খান।

৩) যাঁদের ইনসমনিয়া আছে তাঁরা পোস্ত বাটা আর চিনি মিশিয়ে ঘুমোতে যাওয়ার আগে খান দেখবেন তাড়াতাড়ি ঘুম আসবে।

৪) ফ্যাটি অ্যাসিড থাকায় রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়, ফলে হৃদযন্ত্র ভাল থাকে।

৫) ক্যালসিয়াম আর ফসফরাস থাকায় হাড়কে আরও শক্তিশালী করে তোলে। জয়েন্ট পেইন বা হাড় ফুলে গেলে তৎক্ষণাৎ আরাম পাওয়ার জন্য পোস্ত বাটা লাগান।

৬) বিভিন্ন রকমের চর্মরোগ, যেমন চুলকানি বা র‌্যাশের সমস্যায় স্বাভাবিক ওষুধের কাজ করে পোস্ত। ঘন করে পোস্ত বেটে নিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এ বার ভাল করে মিশিয়ে ক্ষতস্থানে লাগিয়ে নিন৷

First published: June 15, 2017, 4:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर