Home /News /life-style /
Long Covid Side Effects: করোনা থেকে সেরে ওঠার কয়েক মাস পরেও এই স্নায়বিক সমস্যা থাকতে পারে, আগাম সাবধান হন!

Long Covid Side Effects: করোনা থেকে সেরে ওঠার কয়েক মাস পরেও এই স্নায়বিক সমস্যা থাকতে পারে, আগাম সাবধান হন!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

দেখা গিয়েছে, প্রাথমিক সংক্রমণের কয়েক সপ্তাহ পর থেকেই মস্তিষ্কে হালকা থেকে গুরুতর জ্বালা ভাবে ভুগছেন আক্রান্তরা।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২০-র প্রথম দিকে দেশে হানা দিয়েছিল করোনা। তার পর কেটে গিয়েছে ২ বছর। এর মধ্যে করোনার তিন তিনটে ওয়েভ দেখেছে দেশবাসী। মৃত্যু হয়েছে লক্ষ লক্ষ মানুষের। তবে এখন ধীরে ধীরে হ্রাস পাচ্ছে করোনা। বর্তমানে সংক্রমণ অনেক মৃদু এবং নিয়ন্ত্রণযোগ্য। তবে মানুষের দৈনন্দিন কাজের উপর প্রভাব পড়েছে কোভিডের। বিশেষ করে করোনার ছোবল কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন যারা, তাঁদের উপর দীর্ঘমেয়াদী ছাপ ফেলেছে এই ভাইরাস। লং কোভিডের অনেকগুলি প্রভাবের মধ্যে জটিল স্নায়বিক অসুস্থতা অন্যতম।

করোনা কীভাবে মস্তিষ্কে প্রভাব ফেলছে: করোনা মূলত শ্বাসযন্ত্রের অসুস্থতা। তবে মস্তিষ্ক এবং শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতেও অপরিসীম প্রভাব ফেলছে এই মারণ ভাইরাস। মস্তিষ্কে কোভিডের প্রভাব নিয়ে গবেষণা করেছেন বিশেষজ্ঞরা। সেখানে দেখা গিয়েছে, প্রাথমিক সংক্রমণের কয়েক সপ্তাহ পর থেকেই মস্তিষ্কে হালকা থেকে গুরুতর জ্বালা ভাবে ভুগছেন আক্রান্তরা।

আরও পড়ুন: আচমকা ওজন কমছে? সাবধান! শরীরের এই ৫ সমস্যায় আক্রান্ত হওয়ার প্রবল সম্ভাবনা

জামা নিউরোলজিতে প্রকাশিত একটি প্রাথমিক সমীক্ষা অনুসারে, উহানের হাসপাতালে ভর্তি ২১৪ জন করোনা আক্রান্ত রোগীর এক তৃতীয়াংশের স্নায়বিক বৈকল্য ছিল, যার মধ্যে খিঁচুনি এবং স্ট্রোক ছিল সবচেয়ে গুরুতর জটিলতা। করোনায় মৃত রোগীদের মস্তিষ্কের ময়নাতদন্তে দেখা গিয়েছে, কোভিড রোগীদের রক্তনালী ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি মস্তিষ্কে প্রদাহজনক কোষের বাড়বাড়ন্তও ধরা পড়েছে।

লং কোভিডে স্নায়বিক সমস্যা: ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলেছে, ‘কোভিড-পরবর্তী অবস্থায় রোগীদের নানা উপসর্গ থাকতে পারে। সাধারণত এই উপসর্গগুলো চার সপ্তাহ বা এক মাসের বেশি স্থায়ী হয়। কখনও লক্ষণগুলি দেখা যায় না। মনে হতে পারে সম্পূর্ণ সেরে গিয়েছে। কিন্তু কয়েক দিনের মধ্যেই তা আবার ফিরে আসতে পারে। স্বাস্থ্য সংস্থার মতে, দীর্ঘ কোভিডের কিছু স্নায়বিক সমস্যার অন্যতম লক্ষণগুলো হল, ব্রেন ফগ (যার অর্থ চিন্তাভাবনা বা মনসংযোগ করতে অসুবিধা), মাথা ব্যথা, ঘুমের সমস্যা, দাঁড়ালে মাথা ঘোরা (হালকা মাথা ব্যথা), শরীরে ছুঁচ ফোটার মতো অনুভূতি, গন্ধ বা স্বাদের পরিবর্তন, হতাশা এবং উদ্বেগ বেড়ে যাওয়া।

অন্যান্য লং কোভিড লক্ষণগুলির জন্যও সতর্ক থাকতে হবে: স্নায়বিক উপসর্গ ছাড়াও লং কোভিডের আরও বেশ কয়েকটি লক্ষণ রয়েছে, যেগুলি সম্পর্কেও সতর্ক থাকা উচিত। এর মধ্যে রয়েছে- ক্লান্তি, কাশি, জয়েন্ট বা পেশিতে ব্যথা, বুকে ব্যথা, নিঃশ্বাসের দুর্বলতা, স্বাদ এবং গন্ধ চলে যাওয়া।

First published:

Tags: Coronavirus, Covid ১৯

পরবর্তী খবর