Home /News /life-style /
Omicron in Children: চোখ রাঙাচ্ছে ওমিক্রন, শিশুদের বাঁচাতে কী করা উচিত অভিভাবকদের?

Omicron in Children: চোখ রাঙাচ্ছে ওমিক্রন, শিশুদের বাঁচাতে কী করা উচিত অভিভাবকদের?

India Coronavirus Update India Covid-19 Cases

India Coronavirus Update India Covid-19 Cases

বাড়িতে কয়েকটি নিয়ম মানলেই শিশুদের সুস্থ রাখা যাবে। বাঁচানো যাবে করোনার থাবা থেকে (Omicron in Children)।

  • Share this:

#কলকাতা: এবার ওমিক্রন (Omicron) রূপে হানা দিচ্ছে করোনা। চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। প্রথম ঢেউয়ে মা-বাবা আক্রান্ত হলেও আঁচ লাগেনি শিশুদের। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় চিত্রটা বদলে যায়। বিশেষজ্ঞরা বলছেন, তৃতীয় ঢেউ  (Covid 19 Third Wave) এলে সবচেয়ে বড় ফাঁড়া যাবে শিশুদের উপর দিয়েই। এই পরিস্থিতিতে চিন্তা বাড়ছে অভিভাবকদের। তবে বাড়িতে কয়েকটি নিয়ম মানলেই শিশুদের সুস্থ রাখা যাবে। বাঁচানো যাবে করোনার থাবা থেকে।

প্রাপ্তবয়স্কদের থেকে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। এই তথ্য অবশ্যই বড় স্বস্তির। প্রথম দু'টি ঢেউয়ে এই কারণেই খুব বেশি আক্রান্ত হয়নি শিশুরা। ১৮ বছরের নীচে খুব কম জনকেই হাসপাতালে ভর্তি করতে হয়েছে। কিন্তু দ্রুত হারে রূপ বদল করছে করোনা। প্রথমে ডেল্টা, তার পর ওমিক্রন। তাই এই সময়টা বাচ্চাদের জন্য বড় ঝুঁকির।

আরও পড়ুন: রাজ্যে আরও পাঁচজন ওমিক্রন আক্রান্তের খোঁজ, পরিস্থিতি উদ্বেগজনক!

করোনা আক্রান্ত শিশুদের মৃদু উপসর্গ দেখা যায়। অনেক ক্ষেত্রে তা আবার বোঝা যায় না। অনেক সময় দেখা গিয়েছে, যে সব শিশুর হালকা উপসর্গ বা কোনও উপসর্গ ধরা পড়েনি, কয়েক মাস পর থেকেই তাদের মাল্টি ইনফ্ল্যামেটরি সিস্টেম (MIS-C) হয়েছে।

তবে স্থূলতা, টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত বা কোমর্বিডিটি যুক্ত শিশুদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। কোভিড-পরবর্তী সিন্ড্রোম ছোট বাচ্চাদের জন্য দীর্ঘকালীন শ্বাস প্রশ্বাসের সমস্যাও হতে পারে। ক্লান্তি, দীর্ঘস্থায়ী ব্যথা প্রদাহের সমস্যাও দেখা যায়।

আরও পড়ুন: ওমিক্রনের চোখরাঙানি বাংলায়! 'তৈরি হও' বার্তা দিতে স্বাস্থ্য সচিবের নেতৃত্বে বৈঠক

১ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু করছে কেন্দ্র। কো-উইন অ্যাপের মাধ্যমে করা যাবে নাম নথিভুক্তিকরণ। তার জন্য আধার কার্ড না থাকলেও চলবে। স্কুলের পরিচয়পত্র দিয়েও করোনার টিকা নেওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে ১৫-১৮ বছর বয়সিরা। তাই ওমিক্রন আতঙ্কের মাঝে সুরক্ষিত থাকতে ভ্যাকসিন নেওয়া জরুরি।

১৫ বছরের কম বয়সিদের জন্য কঠোর ভাবে মেনে চলতে হবে করোনাবিধি। পরিচ্ছন্ন থাকা, মাস্ক পরা, ভিড়ে এড়িয়ে চলার মতো নির্দেশিকা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। খাবার আগে হাতে সাবান দিতেই হবে, শুধুই যে ভাত খাবার সময় হাত সাবান দিয়ে ধুতে হবে তা নয়, একটা চকোলেট খেতে গেলেও দু’হাত সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। কেন , না বাতাসে ভেসে থাকা করোনাভাইরাস-সহ নানান জীবাণু বাচ্চাদের শরীরে প্রবেশ করতে পারে মুখ দিয়েই। তবে শিশুদের পাশাপাশি এই অভ্যাস মেনে চলতে হবে বয়স্কদেরও, সে ভ্যাকসিন নেওয়া থাকলেও!

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Omicron