Home /News /life-style /

Parenting Tips: এই নিয়মগুলো মানুন, সঙ্গে থাক হালকা ব্যায়াম, সন্তান হয়ে উঠবে বুদ্ধিমান ও চটপটে

Parenting Tips: এই নিয়মগুলো মানুন, সঙ্গে থাক হালকা ব্যায়াম, সন্তান হয়ে উঠবে বুদ্ধিমান ও চটপটে

এখানে তেমনই কিছু পদ্ধতির হদিশ দেওয়া হল, যা প্রত্যেক শিশুকে করাতেই হবে।

  • Share this:

#কলকাতা: বিশেষজ্ঞরা বলেন, ক্রসিং দ্য মিডলাইন অ্যাকটিভিটিজ, মানে শিশু হাঁটতে শিখলেই এই ব্যায়াম করানো উচিত। এটা কী? হাত বা পা-কে শরীরের মাঝ বরাবর ঘোরানোই ক্রসিং দ্য মিডলাইন অ্যাকটিভিটিজ (Brain-Boosting Exercise for Kids)।

লাভ? কোন হাতে সে স্বচ্ছন্দ, সেটা শিশুকে বুঝতে সাহায্য করে এই ব্যায়াম। সঙ্গে দেহে ভারসাম্য আনে। পাশাপাশি শরীরের সঙ্গে হাত ও পায়ের ছন্দ তৈরি হয়।

সন্তানের জন্মের পর তাকে ঠিক ভাবে বড় করে তোলাই হয় অভিভাবকদের মূল লক্ষ্য (Parenting Tips)। কিন্তু অনেক সময় এমন কিছু ঘাটতি থেকে যায়, যার রেশ ধরে সন্তান মনের মতো হয়ে উঠতে পারে না। অথচ, তার বেড়ে ওঠার সময় কিছু নিয়ম মানলেই সন্তান হয়ে ওঠে বুদ্ধিমান ও চটপটে।এখানে তেমনই কিছু পদ্ধতির হদিশ দেওয়া হল, যা প্রত্যেক শিশুকে করাতেই হবে।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

বাড়ির কাজে যুক্ত করতে হবে - সন্তানকে জানলার কাচ পরিষ্কার (Parenting Tips)।, ডাইনিং টেবিলে প্লেট-গ্লাস গুছিয়ে রাখার মতো ছোট ছোট কাজ সন্তানকে দিতে হবে (Brain-Boosting Exercise for Kids)। এতে একাত্মতা তৈরি হয়। ছোট থেকেই এই অভ্যাস তৈরি হওয়া খুব দরকার।

বাছাই করতে শেখানো - এমন খেলনা কিনতে হবে যেখানে নির্ধারণ করার সুযোগ থাকে। সে গাছপালা হোক বা পশুপাখির রঙ। অথবা, বৃত্ত, ত্রিভুজ বা বর্গাকৃতি, আলাদা আলাদা করে বুঝতে পারে।

ইংরেজির ৮ আঁকুক - আর্ট পেপারে বড় করে ইংরেজির ৮ আঁকানো অভ্যাস করাতে হবে (Brain-Boosting Exercise for Kids)। অথবা ইনফিনিটির চিহ্ন। তার পর তাতে রঙ করুক।

রাঙিয়ে তুলুক পাতা - বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ছবি আঁকা এবং রঙ করার অভ্যস শিশুর সৃজনশীলতা বাড়ায় (Parenting Tips)।। সে স্বতন্ত্রভাবে চিন্তা করতে শেখে। ফলে শিশু বয়স থেকেই যে কোনও পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

আরও পড়ুন - একাধিক শারীরিক ও মানসিক সমস্যা দূর হয় দোলনার দুলুনিতে

সাইড বেন্ড - প্রথমে পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে (Brain-Boosting Exercise for Kids)। তার পর কোমর পর্যন্ত শরীর সোজা রেখে সাইডে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পা (বাম হাত থাকবে বাম কানের সঙ্গে লেগে থাকবে) এবং বাঁ হাত দিয়ে বাঁ পা (ডান হাত ডান কানের সঙ্গে লেগে থাকবে) স্পর্শ করার চেষ্টা করতে হবে।

উইন্ডমিলস - প্রথমে পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে (Parenting Tips)। তার পর কোমর পর্যন্ত শরীর সোজা রেখে সামনে ঝুঁকে বাম হাত দিয়ে ডান পা এবং ডান হাত দিয়ে বাম পা স্পর্শ করতে হবে। অন্য হাত থাকবে কাঁধের সঙ্গে উল্লম্বভাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Parenting, Parenting Tips

পরবর্তী খবর