Home /News /life-style /

বাড়িতে পোষা কুকুর থাকলে সন্তান হয় সামাজিক, বড় মনের, বলছে গবেষণা

বাড়িতে পোষা কুকুর থাকলে সন্তান হয় সামাজিক, বড় মনের, বলছে গবেষণা

Representative image courtesy: AFP Relaxnews

Representative image courtesy: AFP Relaxnews

ভাগ করে নেওয়ার মানসিকতাও তৈরি হয় এই পোষ্যর সঙ্গে থাকার কারণেই

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ Pediatric Research–নামে প্রকাশিত একটি পত্রিকায় একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়েছে, যে সমস্ত শিশু বাড়িতে পোষ্য কুকুরের সঙ্গে বড় হয় তাঁদের সামাজিক, মানসিক জীবন অনেক ভাল হয়। এই বিষয়ে গবেষণা করতে ১৬৪৬–টি পরিবারের সমীক্ষা করেছিলেন গবেষকরা। যার মধ্যে ৬৮৬টি পরিবারে পোষা কুকুর রয়েছে। সেখানেই দেখা গিয়েছে এই অবাক করা তথ্য।

    ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অধ্যাপক হ্যালে খ্রিস্টিয়ান জানিয়েছেন, ‘‌আমরা সমীক্ষা করতে গিয়ে দেখেছি, বাড়িতে পোষা কুকুর থাকলে শিশু অনেক ইতিবাচক ভাবনাচিন্তা নিয়ে বড় হয়। অনেক বেশি করে তাঁদের মধ্যে মূল্যবোধ তৈরি হয়। তাঁরা সমীক্ষায় দেখেছেন, কুকুর আছে এমন বাড়ির শিশুরা সামাজিক ভাবে মিশতে ও অন্য মানুষের সঙ্গে আলাপ করতে পারে অনেক দ্রুত।

    কুকুর আছে এমন বাড়ির ৭০ শতাংশ শিশু অসামাজিক কাজের দিকে ঝোঁকে না। আবার ৪০ শতাংশের বেশি শিশুর অন্য বাচ্চাদের সঙ্গে যোগাযোগ তৈরি করতে কোনও অসুবিধাই হয় না। পোষ্যর সঙ্গে বেড়ে ওঠার কারণে তাঁদের মধ্যে এমন এক ভাবনা তৈরি হয় যার শক্তিতে শিশুরা সহজে নিজেকে সামাজিক করে তোলে। আর সবচেয়ে বড় কথা, ভাগ করে নেওয়ার মানসিকতাও তৈরি হয় এই পোষ্যর সঙ্গে থাকার কারণেই। সেই কারণেই গবেষকরা বলছেন, বাড়িতে শিশুর সঙ্গেই যদি পোষা কুকুর বড় হয়, তাহলে তা শিশুর চরিত্র গঠনে সাহায্য করবে।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Dog, Pet, Petnews

    পরবর্তী খবর