গাছেরা হারাচ্ছে সবুজ; অপর্যাপ্ত সালোকসংশ্লেষে বাড়বে খাদ্যসমস্যা, চাঞ্চল্যকর তথ্য

গাছেরা হারাচ্ছে সবুজ; অপর্যাপ্ত সালোকসংশ্লেষে বাড়বে খাদ্যসমস্যা, চাঞ্চল্যকর তথ্য

গাছেরা হারাচ্ছে সবুজ; অপর্যাপ্ত সালোকসংশ্লেষে বাড়বে খাদ্যসমস্যা, জানাচ্ছে সমীক্ষা!

ক্রমবর্ধমান তাপমাত্রা শস্য উৎপাদনে দারুণ প্রভাব ফেলে। এটি শস্যের বৃদ্ধির গতি কমিয়ে দেয়।

  • Share this:

#মেলবোর্ন: উদ্ভিদের সালোকসংশ্লেষে অত্যন্ত প্রয়োজনীয় উপাদান কার্বন ডাই অক্সাইড (CO2)। আর সালোকসংশ্লেষের মাধ্যমেই গাছের বৃদ্ধি সুনিশ্চিত হয়। এই প্রক্রিয়ার দ্বারা খাদ্যশস্য থেকে শুরু করে যে কোনও গাছ বেড়ে ওঠে। তাই ফসল উৎপাদনেও এই প্রক্রিয়ার অবদান অনস্বীকার্য। কিন্তু সালোকসংশ্লেষ বিঘ্নিত হলেই বিপদ। উদ্ভিদের বৃদ্ধি থেমে যাওয়া, ফলন না হওয়া এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। এবার সেই সূত্র ধরে একটি নতুন তথ্য উঠে এল। সম্প্রতি কৃষি বিজ্ঞানীদের এক সমীক্ষার তথ্য রীতিমতো কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, শুধু কার্বন ডাই অক্সাইডের তারতম্য নয়, ক্রমবর্ধমান তাপমাত্রা ও জলবায়ুর পরিবর্তনও সালোকসংশ্লেষ প্রক্রিয়াকে প্রভাবিত করে। এর জেরে গাছের বৃদ্ধি তথা ফসল উৎপাদনে নানা সমস্যা হয়।

সম্প্রতি জার্নাল অফ এক্সপেরিমেন্টাল বোটানি (Journal of Experimental Botany)-তে কেইটলিন মুর (Caitlin Moore), ক্যাথরিন মেচাম-হেনসোল্ড (Katherine Meacham-Hensold)-সহ বেশ কয়েকজন কৃষি বিজ্ঞানীর একটি গবেষণাপত্র প্রকাশিত হয়। গবেষণার দাবি, ক্রমবর্ধমান তাপমাত্রা শস্য উৎপাদনে দারুণ প্রভাব ফেলে। এটি শস্যের বৃদ্ধিরগতি কমিয়ে দেয়। কারণ এই তাপমাত্রা সালোকসংশ্লেষ প্রক্রিয়াকে প্রভাবিত করে। আসলে সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় যে সমস্ত উৎসেচক কার্বন ডাই অক্সাইডের মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা নেয়, অতিরিক্ত তাপমাত্রার জেরে সেই উৎসেচকগুলির কার্যক্ষমতা হ্রাস পায়। এছাড়া পর্যাপ্ত জলের অভাবও দেখা যায়।

এই বিষয়ে ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া (University of Western Australia)-এর গবেষক কেইটলিন মুরে জানিয়েছেন, বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তার প্রয়োজন রয়েছে। আসলে অতিরিক্ত তাপমাত্রা পত্ররন্ধ্রের উপরে ক্ষতিকর প্রভাব ফেলে। উদ্ভিদের জল ও খাদ্য পরিবহনের প্রক্রিয়াকেও ব্যাহত করে। এর জেরে উদ্ভিদের কলা-কোষে খাদ্যরস যেতে পারে না। আর উদ্ভিদের উৎপাদন ক্ষমতা ও বৃদ্ধি হ্রাস পায়।

সমীক্ষার আর এক গবেষকের বক্তব্য, দিনের পর দিন ক্রমে বাড়ছে উষ্ণতা। বিশ্ব উষ্ণায়ণের এক ভয়ংকর অসুখে ভুগছে গোটা বিশ্ব। আর তার প্রভাব পড়ছে উদ্ভিদের সালোকসংশ্লেষ প্রক্রিয়াতেও। এই বিষয়টির সমাধান না হলে অদূর ভবিষ্যতে উৎপাদন কমে যাবে। যদি ধীরে ধীরে উৎপাদন কমে যায়, তাহলে খাদ্য সংকট পর্যন্ত ঘটতে পারে। এক্ষেত্রে প্রতি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধিতে ৩-৭ শতাংশ পর্যন্ত শস্য উৎপাদন কমবে। তাই সমস্যার প্রতিকারে সক্রিয় ভাবে পদক্ষেপ করতে হবে। এ নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Published by:Debalina Datta
First published: