Home /News /life-style /

Skin Care Tips|| নতুন বছরে সূর্যের মতো উজ্জ্বল ত্বক চান? আজ থেকেই এই ১০ রেজোলিউশন মেনে চলুন...

Skin Care Tips|| নতুন বছরে সূর্যের মতো উজ্জ্বল ত্বক চান? আজ থেকেই এই ১০ রেজোলিউশন মেনে চলুন...

সূর্যের মতো উজ্জ্বল ত্বকের টিপস। প্রতীকী ছবি সংগৃহীত।

সূর্যের মতো উজ্জ্বল ত্বকের টিপস। প্রতীকী ছবি সংগৃহীত।

New Year resolution to het a healthy & glowing skin: স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক পাওয়া আপনার রেজোলিউশনের তালিকায় থাকে তাহলে আর দেরি না করে এই দশ টিপস নিয়ম মেনে চলতে শুরু করুন।

  • Share this:

#কলকাতা: আর কিছুদিনের মধ্যেই ২০২১ বিদায় নেবে। নতুন বছরকে স্বাগত জানাতে আপনি রেডি তো? অনেকেই নতুন বছরে কিছু না কিছু পরিবর্তন চান। তাঁরা রেজোলিউশন রাখেন। যদি স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক পাওয়া আপনার রেজোলিউশনের তালিকায় থাকে তাহলে আর দেরি না করে এই দশ পয়েন্টের নিয়ম মেনে চলতে শুরু করুন।

*ডায়েট খুব ভারসাম্যপূর্ণ এবং পুষ্টিকর হওয়া উচিত। খেয়াল রাখতে হবে যে শরীর যেন নিয়মিত সব রকমের ভিটামিন ও খনিজ পায়।

*ভালো সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ঘর থেকে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। মহিলাদের জন্য, যদি কোনও মেক আপ প্রয়োগ করতে হয় তবে তা সানস্ক্রিনের পরে প্রয়োগ করা উচিত।

*ত্বকের ধর অনুযায়ী উপযুক্ত রুটিন খুবই প্রয়োজনীয়। মুখে সাবান মাখা এড়ানো উচিত এবং ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করা উচিত। ময়েশ্চারাইজার ত্বকে রাতে প্রয়োগ করা শেষ জিনিস। ময়েশ্চারাইজারের ধরন ত্বকের উপর নির্ভর করবে, তবে এতে সমৃদ্ধ পুষ্টিকর উপাদান থাকা উচিত।

*ডিটক্সিফিকেশন শরীর থেকে টক্সিন এবং অন্যান্য বর্জ্য অপসারণ করে যার ফলে ত্বক নিস্তেজ এবং প্রাণহীন দেখায়। ধনে পাতা, পুদিনা এবং কারিপাতার একটি মিশ্রণ এক্ষেত্রে গ্রহণ করা যায়। এটি ওজনও নিয়ন্ত্রণ করে।

*কৃমিনাশ সব বয়সের সকলের জন্য আবশ্যক। এর জন্য ট্যাব অ্যালবেন্ডাজোল ৪০০ মিলিগ্রাম ছয় মাসে একবার সেবন করতে হবে।

*ট্যান করা এড়িয়ে চলতে হবে। এক টুকরো পাকা পেঁপে নিয়ে শরীরের ট্যানড জায়গায় ১৫ মিনিট ঘষে ধুয়ে নিয়ে AHA বা টি ট্রি অয়েল দেওয়া ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে ।

*পুরুষদেরও ত্বকের যত্ন নিতে হবে। ফুসকুড়ির হলে অ্যালোভেরা জেল বা ক্যালামাইন লোশন লাগাতে হবে।

*ঠাণ্ডা আবহাওয়ার প্রথম শিকার হয় হাত-পা। তাই ক্রমাগত ময়শ্চারাইজার লাগাতে হবে। কিন্তু প্রথমে এই জায়গাগুলির মৃত ত্বককে এক্সফোলিয়েট বা স্ক্রাব করতে হবে। মাসে একবার ম্যানিকিওর এবং পেডিকিওর করতে হবে।

*ব্রন, পিগমেন্টেশন, ইত্যাদির মতো সমস্যা থাকলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

*চুল এবং নখের যত্ন নিতে বায়োটিন (ভিটামিন H) প্রতিদিন ১০ মিলিগ্রাম ডোজ খেতে হবে। খাওয়া চুল এবং নখের পুষ্টির জন্য ভালো। শুকনো ফ্রিজি চুলে সপ্তাহে একবার গরম তেল ম্যাসাজ প্রয়োজন। অত্যধিক রঙ, পার্মিং এবং অন্যান্য রাসায়নিক ট্রিটমেন্ট এড়িয়ে চলতে হবে।

এ ছাড়া মেথি পিষে বাড়িতে তৈরি মাস্ক ব্যবহার করা যায়। এ ছাড়াও সপ্তাহে একবার জিঙ্ক পাইরিথ্রোন এবং কেটোকোনাজলযুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে। যদি মাথার ত্বকে খুব চুলকানি হয়, তবে কয়েকবার ধোয়ার জন্য সেবোওয়াশ শ্যাম্পু সপ্তাহে একবার ব্যবহার করা যায়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর