অ্যাপোফিজ গ্রহাণুর করাল সঙ্ঘাত থেকে আপাতত ১০০ বছরের জন্য বেঁচে যাবে পৃথিবী, স্বস্তির বার্তা দিচ্ছে NASA!

অ্যাপোফিজ গ্রহাণুর করাল সঙ্ঘাত থেকে আপাতত ১০০ বছরের জন্য বেঁচে যাবে পৃথিবী, স্বস্তির বার্তা দিচ্ছে NASA!

অ্যাপোফিজ গ্রহাণুর করাল সঙ্ঘাত থেকে আপাতত ১০০ বছরের জন্য বেঁচে যাবে পৃথিবী, স্বস্তির বার্তা দিচ্ছে NASA!

NASA-র পাশাপাশি মহাকাশ বিজ্ঞানীদের একাংশ জানায়, এটাই পৃথিবীর জন্য সবচেয়ে বিপজ্জনক গ্রহাণু। এক্ষেত্রে ২০২৯ ও ২০৩৬ সালে আঘাত হানতে পারে

  • Share this:

#ওয়াশিংটন: দিন কয়েক আগেই এক বড় গ্রহাণুর হাত থেকে মুক্তি পেয়েছে পৃথিবী। তার পর থেকে ২০৬৮ সালের এক গ্রহাণুকে নিয়ে আশঙ্কা দানা বেঁধেছিল। বিজ্ঞানীদের একাংশ জানিয়েছিলেন, অ্যাপোফিজ নামে গ্রহাণুটি ২০৬৮ সালে পৃথিবীর দিকে ধেয়ে আসতে পারে। যে কোনও মুহূর্তে এক বড় সড় সংঘর্ষ ঘটে যেতে পারে। তবে এবার খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলল পৃথিবী। কারণ NASA-র তরফে জানিয়ে দেওয়া হল, আপাতত এরকম কোনও মহাজাগতিক সংঘর্ষের আশঙ্কা নেই। অন্তত আগামী ১০০ বছরের মধ্যে পৃথিবীর সঙ্গে সংশ্লিষ্ট গ্রহাণুটির ধাক্কা লাগার কোনও সম্ভাবনা নেই।

২০০৪ সালে গ্রহাণুটির আবিষ্কার হয়। এর পর থেকেই একটা আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছিল। NASA-র পাশাপাশি মহাকাশ বিজ্ঞানীদের একাংশ জানায়, এটাই পৃথিবীর জন্য সবচেয়ে বিপজ্জনক গ্রহাণু। এক্ষেত্রে ২০২৯ ও ২০৩৬ সালে আঘাত হানতে পারে অ্যাপোফিজ। যদিও পরে সেই পূর্বাভাস থেকে সরে আসে মহাকাশ সংস্থা। NASA জানিয়ে দেয়, ২০৬৮ সালে ঘটতে পারে এই মহাজাগতিক ঘটনা। এই বিষয়ে NASA-র সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ (Centre for Near-Earth Object Studies)-এর ডেভিড ফার্নোচ্চিয়া (Davide Farnocchia) জানান, প্রাচীন মিশরের বিশৃঙ্খলা ও অন্ধকারের দেবতার নামানুসারে অ্যাপোফিজ গ্রহাণুটি পৃথিবীর জন্য অত্যন্ত বিপজ্জনক। গত ৫ মার্চ পৃথিবীর ১৭ মিলিয়ন কিলোমিটার পাশ দিয়ে যায় গ্রহাণুটি। এর পর ২০২৯ সালে পৃথিবীর খুব কাছে চলে আসবে এটি। সেই বছর ১৩ এপ্রিল পৃথিবীর ৩২,০০০ কিলোমিটার দূর দিয়ে অতিক্রম করবে গ্রহাণুটি। এক্ষেত্রে, ২০৬৮ সালে এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হতে পারে।

এবার নতুন করে গ্রহাণুর গতিপথ বিশ্লেষণ ও পর্যালোচনা করে এক স্বস্তির বার্তা দিয়েছে NASA। মহাকাশ সংস্থার তরফে জানানো হয়েছে, আপাতত ১০০ বছরের মধ্যে অ্যাপোফিজ গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগার কোনও সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, দিন কয়েক আগে পৃথিবীর ধার ঘেঁষে বেরিয়ে গেল ২০২১ সালের সব চেয়ে বড় গ্রহাণু। বিজ্ঞানীদের কথায়, এটি সম্ভবত সব চেয়ে বড় ও দ্রুততম গ্রহাণু, যা বিগত ২০০ বছরে পৃথিবীর সব চেয়ে কাছে এসেছিল। NASA-র তরফে এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে 2001 FO32। এটি পৃথিবীর সব চেয়ে কাছে অর্থাৎ প্রায় ২ মিলিয়ন কিলোমিটার বা ১.২৫ মিলিয়ন মাইল দূরে অবস্থান করেছিল। গ্রহাণুটির ব্যাস ছিল প্রায় ৯০০ মিটার বা ৩ হাজার ফুট। গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১ লক্ষ ২৪ হাজার কিলোমিটার বা ৭৭ হাজার মাইল। আজ থেকে ২০ বছর আগে অর্থাৎ ২০০১ সালের ২৩ মার্চ প্রথমবার লিঙ্কন নিয়ার আর্থ অ্যাস্টেরয়েড রিসার্চের (Lincoln Near-Earth Asteroid Research) তরফে এই গ্রহাণু আবিষ্কার করেছিল। সেই সময় জানানো হয়েছিল, প্রতি ৮১০ দিনে নিজ কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে এই গ্রহাণু।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর