পাগড়িতে তিনি ফ্যাশনেবল! ফ্যাশন সচেতন মোদি তৈরি করেছেন নিজস্ব স্টাইল স্টেটমেন্ট...

পাগড়িতে তিনি ফ্যাশনেবল! ফ্যাশন সচেতন মোদি তৈরি করেছেন নিজস্ব স্টাইল স্টেটমেন্ট...

২০১৪। লালকেল্লায় স্বাধীনতা দিবসের প্রথম ভাষণ। ওই দিন প্রধানমন্ত্রীর মাথায় প্রথমবার পাগড়ি দেখা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: সবসময়ই কেতাদুরস্ত। পাগড়ি যেন তাঁর অন্যতম প্রধান ফ্যাশন স্টেটমেন্ট। গুজরাত, রাজস্থানের পরিচিত বান্ধেজে তৈরি পাগড়ি প্রধানমন্ত্রীর মাথায়। প্রজাতন্ত্র দিবসের সকালেও। পরিপাটি করে কাটা দাড়ি। সাদা চোস্তা-কুর্তার উপর হাফ স্লিভস কোট। মাথায় পাগড়ি। প্রজাতন্ত্র দিবসের সকালে প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদি।

ফ্যাশন গুরুদের মতে, দেশের অন্যতম ফ্যাশন আইকন নরেন্দ্র মোদি। দু’হাজার চোদ্দ থেকে দুহাজার কুড়ি-স্বাধীনতা দিবস হোক বা প্রজাতন্ত্র দিবস। বরাবর ঐতিহ্যই গুরুত্ব পায় প্রধানমন্ত্রীর পোষাকে। একদা জওহর কোট, আজ পরিচিতি মোদি কোটে। শুধু নাম নয়, দুনিয়াও জয় করেছে। ২০১৪ থেকে ২০২০। লালকেল্লা থেকে রাজপথ। মোদির মাথায় প্রায়ই দেখা যায় পাগড়ি। বান্ধেজের তৈরি এই পাগড়ি। কী এই বান্ধেজ ? বান্ধেজ হল রঙিন কাপড়। টাই-ডাই করে তৈরি করা হয়। মূলত রাজস্থান ও গুজরাতে এই পাগড়ির চল আছে। বরাবর এই বান্ধেজ ভালবাসেন মোদি।

২০১৪। লালকেল্লায় স্বাধীনতা দিবসের প্রথম ভাষণ। ওই দিন প্রধানমন্ত্রীর মাথায় প্রথমবার পাগড়ি দেখা যায়। যোধপুরী সাফায় তৈরি পাগড়ি ছিল লাল-সবুজ। দু’হাজার পনেরোয় আরও একটু গাঢ় হয়েছে রং। হলুদ পাগড়িতে খেলেছিল হলুদের নানা রঙের শেড। কয়েকটি লাল-সবুজ। ২০১৬ সালে লালকেল্লা। মোদির মাথায় বান্ধেজের গোলাপি আর হলুদের ছটা। ২০১৭ সালে পাগড়িতে গাঢ় লালের সঙ্গে হলুদের চেক। তাতে ছিল সোনালি লাইন। ২০১৮ সালে মোদির পাগড়ি গেরুয়া। ২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসে হলদেটে কমলা মেশানো পাগড়ির নীচের ছিল লাল রং।

এবারের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীর মাথা ঢাকল গেরুয়া পাগড়িতে। সেই সাজেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল থেকে রাজপথের প্যারেডে।।

First published: January 27, 2020, 8:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर