Home /News /life-style /
Monkeypox: বাতাসের মাধ্যমেও কি ছড়ায় মাঙ্কিপক্স? সুরক্ষিত থাকতে মাস্ক পরা বন্ধ করবেন না যেন

Monkeypox: বাতাসের মাধ্যমেও কি ছড়ায় মাঙ্কিপক্স? সুরক্ষিত থাকতে মাস্ক পরা বন্ধ করবেন না যেন

Monkeypox Virus, WHO, Monkeypox Symptoms: মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে এক বিস্ময়কর তথ্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ভাইরাস বাতাসের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। কিন্তু এ ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম।

  • Share this:

#নয়াদিল্লি: করোনাভাইরাস (Coronavirus) এখনও বিদায় নেয়নি, তার মধ্যেই মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমণ পুরো বিশ্বকে এক নতুন সমস্যায় ফেলেছে। বিশ্বের প্রায় ২৯টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে যে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে। এরই মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে এক বিস্ময়কর তথ্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ভাইরাস বাতাসের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। কিন্তু এ ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম।

মাঙ্কিপক্স কী?

মাঙ্কিপক্স একটি ভাইরাস যা ইঁদুর এবং বানরগোত্রীয় বন্য প্রাণীর মধ্যে দেখা যায় এবং মাঝে মাঝে মানুষের দেহেও এর সংক্রমণ ঘটে। বেশিরভাগই মধ্য এবং পশ্চিম আফ্রিকার মানুষের ক্ষেত্রে এই রোগটি দেখা গিয়েছে। ১৯৫৮ সালে গবেষণার জন্য রাখা বানরদের মধ্যে গুটিবসন্তের মতো রোগের দু’টি প্রাদুর্ভাব ঘটলে বিজ্ঞানীরা এই রোগটি প্রথম শনাক্ত করেন। এই কারণেই ভাইরাসটির নাম মাঙ্কিপক্স। প্রথম মানব সংক্রমণ ঘটে ১৯৭০ সালে কঙ্গোর প্রত্যন্ত অংশে ৯ বছর বয়সী এক শিশুর দেহে।

আরও পড়ুন-কেমন হবে পঞ্চায়েতে প্রার্থী? প্রস্তুতি শুরু তৃণমূলের অন্দরে

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) বিশেষজ্ঞরা জানিয়েছেন, মাঙ্কিপক্স ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়ায়। বিশেষজ্ঞদের মতে, কেউ যদি সংক্রমিত ব্যক্তির সঙ্গে ক্রমাগত মুখোমুখি সংস্পর্শে থাকে তবে, এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। যদিও বিশেষজ্ঞরা মনে করেন মাঙ্কিপক্স ভাইরাস বাতাসে বেশি দূর যেতে পারে না। বিশেষজ্ঞরা তাই মাস্ক (Mask) পরার পরামর্শ দিয়েছেন।

শুক্রবার সাংবাদিক বৈঠকে সিডিসি প্রধান রোচেল ভ্যালেনস্কি (Rochelle Valensky) জানিয়েছেন যে অনেক জায়গায় উপসর্গযুক্ত রোগীদের সঙ্গে শারীরিক যোগাযোগ এবং সেই সূত্রে তাদের পোশাক এবং বিছানা স্পর্শ করার কারণে অনেকেই মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে। সিডিসি তাই মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়াতে পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন-বাড়বে পুরুষদের যৌন ক্ষমতা, তার জন্য রোজ সকালে উঠে খেতে হবে এই খাবার

সিডিসি তাদের ব্রিফিংয়ে আরও স্পষ্ট করেছে যে মাঙ্কিপক্স ভাইরাস শরীরে ফুসকুড়ি সৃষ্টি করে। এটি করোনাভাইরাসের মতো বেশি দিন বাতাসে টিকে থাকতে পারে না। বিশেষজ্ঞরা আরও বলেন, করোনাভাইরাসের মতো মাঙ্কিপক্স ভাইরাস অন্য কারও জিনিসপত্র স্পর্শ করলে বা দরজা বা কাপড় স্পর্শ করলে ছড়ায় না। বিশেষজ্ঞদের মতে, মাঙ্কিপক্সের যতগুলি ঘটনা এখনও পর্যন্ত রিপোর্ট করা হয়েছে তার সবগুলিই আক্রান্ত ব্যক্তির সরাসরি সংস্পর্শের কারণে হয়েছে। সিডিসি তাই মাঙ্কিপক্স ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে মাস্ক পরার পরামর্শ দিয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Health Tips, Monkeypox

পরবর্তী খবর