Summer Special: প্রতি চুমুকে জুড়াবে শরীর-মন, এই গরমে বাড়িতে বানান পুরনো দিল্লির মহব্বত কা শরবত!

প্রতি চুমুকে শরীরের সঙ্গে মনও জুড়াবে, এই গরমে বাড়িতে বানান পুরনো দিল্লির মহব্বত কা শরবত!

এটি পবিত্র রমজান মাসে বেশি জনপ্রিয় হয় এবং ইফতারের সময় এটি প্রথম পানীয় হিসাবে পান করা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: পুরনো দিল্লির মুঘল আমলের স্থাপত্য আর অলিগলির মতোই বিখ্যাত এখানকার শরবত। একে তো দিল্লির গরম মানেই তেষ্টায় গলা শুকিয়ে কাঠ! এক-আধ পা এগোলেই চোখে পড়ে সার দেওয়া ঠাণ্ডা শরবতের দোকান। যার মধ্যে সিগনেচার হল দিল্লির মহব্বত কা শরবত বা ভালোবাসার শরবত।

দিল্লিতে এমন কিছু জায়গা আছে যেখানে ব্যবসা কখনও থামে না, নানা পেশার কর্মীরা সারা দিন ব্যস্ত থাকেন এবং নানা জাতির গ্রাহকরা রাস্তায় ভিড় করে থাকেন। চা, কফির বদলে গরমকালে এই পানীয়ই বেশি জনপ্রিয়তা পায় সে কারণে। এই গোলাপি রঙের পানীয়র আকর্ষণই এরকম যে এটাকে এড়িয়ে যাওয়া যায় না। এই পানীয়ের মূল উপাদান হল তরমুজ। রাজধানীতে তাপমাত্রা যখন ৪৮ ডিগ্রিতে পৌঁছে যায় এবং তাপপ্রবাহ শুরু হয় তখন তরমুজের এই পানীয়র চাহিদা আকাশছোঁওয়া হয়ে যায়। এটি পবিত্র রমজান মাসে বেশি জনপ্রিয় হয় এবং ইফতারের সময় এটি প্রথম পানীয় হিসাবে পান করা হয়।

পুরনো দিল্লির বিভিন্ন রাস্তায় অনেকগুলি ঠেলাগাড়ি দেখতে পাওয়া যায় যেখানে বিক্রেতাকে দক্ষতার সঙ্গে তরমুজের টুকরো এবং বরফ দুধের সঙ্গে মিশিয়ে গোলাপের গন্ধযুক্ত একটি লোভনীয় পানীয় তৈরি করতে দেখা যায়।

কোভিডজনিত অতিমারীর দ্বিতীয় তরঙ্গের কারণে এখন লকডাউন আরোপিত হওয়ার সঙ্গে সঙ্গে অনেকেই এই গ্রীষ্মের বিশেষ পানীয়টি মিস করছেন। অনেকেই অপেক্ষা করতেন গ্রীষ্মকালের জন্য যাতে তাঁরা এই পানীয়র স্বাদ পেতে পারেন। তবে হতাশ হওয়ার কোনও কারণ নেই। এই গ্রীষ্মে আপনি নিজের বাড়িতেই এই আরামদায়ক পানীয়টি তৈরি করতে এবং উপভোগ করতে পারেন। আপনার যা দরকার তা হল কয়েকটি উপাদান যা বেশিরভাগ বাড়িতেই পাওয়া যায়।

মহব্বত কা শরবতের উপাদান-

·কয়েক টুকরো তরমুজ

·রুহ আফজা/ রোজ সিরাপ

·পাউডার সুগার

·ঠাণ্ডা দুধ

·বরফের টুকরো

·এলাচ পাউডার

·গোলাপের পাপড়ি শুকনো

কী ভাবে তৈরি করবেন-

·বড় পাত্রে দুই কাপ ঠাণ্ডা দুধ ঢালুন

·দুই টেবিল চামচ গুঁড়ো চিনি দিন

·দুই টেবিল চামচ রুহ আফজা বা রোজ সিরাপ দিন

·একের চার ভাগ টেবিল চামচ এলাচ গুঁড়ো দিন

·সব উপাদান একসঙ্গে মিশিয়ে নিন

·একের চার ভাগ তরমুজ কেটে টুকরো করে নিন, দানা বের করে নিন

·এবার আগের মিশ্রণে তরমুজের টুকরো দিন

·অল্প বরফের টুকরো দিন

·এবার পানীয় গ্লাসে ঢালুন

·উপরে শুকনো গোলাপের পাপড়ি ছড়িয়ে দিন

Published by:Raima Chakraborty
First published: