লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি ঘোষণা করল বছর সেরা শব্দ, অনুমান করা যাচ্ছে কি?

মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি ঘোষণা করল বছর সেরা শব্দ, অনুমান করা যাচ্ছে কি?

করোনা আমাদের জীবনধারা, ভাবনা-চিন্তা সব কিছুতেই বিস্তর পরিবর্তন এনেছে।

  • Share this:

করোনা আমাদের জীবনধারা, ভাবনা-চিন্তা সব কিছুতেই বিস্তর পরিবর্তন এনেছে। ধীরে ধীরে প্যানডেমিক (Pandemic) পরিস্থিতি কাটিয়ে আপাতত ভ্যাকসিন আসার অপেক্ষায় মানুষজন। কিন্তু এই গোটা বছর জুড়ে সুখ-দুঃখ,আতঙ্ক বা আনন্দের মধ্যে কোন শব্দটি সব চেয়ে বেশি পরিমাণে মানুষের মুখে মুখে ঘোরাফেরা করেছে? এ বার সেই বহুল ব্যবহৃত ও জনপ্রিয় শব্দের সন্ধান দিল Merriam-Webster। এই অভিধান অনুযায়ী ২০২০ সালের ওয়ার্ড অফ দ্য ইয়ারের খেতাব জিতেছে প্যানডেমিক (Pandemic)।

এ বিষয়ে Merriam-Webster-এর এডিটর পিটার সোকোলস্কি জানিয়েছেন, এতে বিস্ময়ের কিছু নেই। কারণ এটা খুবই প্রত্যাশিত ছিল । Pandemic ছাড়া আর কী বা হতে পারত এই বছরের সেরা শব্দ? আগে কয়েকটি ক্ষেত্রে ব্যবহার করা হত প্যানডেমিক শব্দটি। অনেক ক্ষেত্রে এটি একটি টেকনিক্যাল টার্ম হিসেবে থেকে গিয়েছিল। কিন্তু এই বছর প্যানডেমিক শব্দটির যেন সাধারণীকরণ ঘটেছে। এটাই সম্ভাব্য সেই শব্দ যার সাহায্যে ভবিষ্যতের কোনও দিনে বসে আজকের সময়টাকে বোঝানো যাবে।

পিটার সোকোলস্কির কথায়, মার্চ থেকে এই শব্দটি অধিকমাত্রায় প্রাধান্য পেতে শুরু করে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে করোনাকে প্যানডেমিক হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু জানুয়ারির শুরু থেকেই Merriam-Webster.com-এ ট্রেন্ড করতে শুরু করে Pandemic শব্দটি। পরে ফেব্রুয়ারিতে যখন করোনায় আমেরিকার একজনের মৃত্যু হয়, তখন ফের Pandemic শব্দটি ট্রেন্ড করে। ১১ মার্চ তারিখে Merriam-Webster.com-এ প্যানডেমিক শব্দটির সার্চ অবিশ্বাস্য ভাবে বেড়ে যায়। এ ক্ষেত্রে গত বছরের এই একই দিনের তুলনায় এই বছর শব্দটির জন্য সার্চ রেজাল্ট ছিল ১১৫,৮০৬ শতাংশ বেশি। অনেকে এই শব্দটির অর্থ, অনেকে আবার শব্দটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য সার্চ করেছেন। পিটার জানিয়েছেন, পরের দিকে মানুষজনের জিজ্ঞাসা মেটাতে এই শব্দটি সম্পর্কিত একাধিক তথ্যও সংযুক্ত করা হয় সাইটে।

উল্লেখ্য, প্যানডেমিক (Pandemic) শব্দটির উৎস নিহিত রয়েছে ল্যাটিন ও গ্রিক ভাষায়। এটি pan ও demos-এর সংমিশ্রণে তৈরি। ষোলো শতাব্দী থেকেই কোনও universal অর্থাৎ বিরাট বা বিস্তৃত পরিসর বোঝাতে এই শব্দ ব্যবহারের অস্তিত্ব মেলে। পরের দিকে অর্থাৎ ১৬৬০ সালের দিকে চিকিৎসাক্ষেত্রে কোনও বড় রোগ বোঝাতে গিয়ে ধীরে ধীরে প্যানডেমিক শব্দের ব্যবহার শুরু হয়। প্লেগ থেকে শুরু করে একাধিক মারণরোগ ও ইতিহাসের সাক্ষী হয়েছে এই শব্দটি।

তবে এই শব্দটি ছাড়াও ওয়ার্ড অফ দ্য ইয়ারের তালিকায় রয়েছে Coronavirus, Quarantine, Asymptomatic, Mamba, Kraken, Defund, Antebellum, Irregardless-এর মতো শব্দগুলিও। প্রসঙ্গত, Merriam-Webster-এর সাইটে মাসে প্রায় ৪০ মিলিয়ন ইউজার রয়েছে। মাসে এর পেজ ভিউ ১০০ মিলিয়নের কাছাকাছি।

Published by: Piya Banerjee
First published: December 1, 2020, 11:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर