লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

পুরুষ এবং মহিলাদের উপরে করোনার প্রভাব কি একই রকম ? কী বলছে গবেষণা ?

পুরুষ এবং মহিলাদের উপরে করোনার প্রভাব কি একই রকম ? কী বলছে গবেষণা ?

সাম্প্রতিক একটি গবেষণা দাবি করেছে যে কোভিড ১৯-এর প্রভাব পুরুষ ও মহিলাদের উপর আলাদা।

  • Share this:

এ যেন শেষ হয়েও হইল না শেষ! কোভিড ১৯ নিয়ে নানা তথ্য, নানা গবেষণা হওয়ার পরে আপনি যখনই ভাবছেন এটাই বোধহয় শেষ গবেষণা, তখনই আবার নতুন কোনও একটা সামনে চলে আসছে। এই যেমন সাম্প্রতিক একটি গবেষণা দাবি করেছে যে কোভিড ১৯-এর প্রভাব পুরুষ ও মহিলাদের উপর আলাদা। অতিমারী নিয়ে পুরুষ ও মহিলাদের দৃষ্টিভঙ্গীর পার্থক্য ঠিক কতটা, সেটাই এই গবেষণায় তুলে ধরা হয়েছে।

মার্চ থেকে এপ্রিল, অর্থাৎ গোটা একটা মাস ধরে বিশ্বের আটটি দেশে এই সার্ভে চালানো হয়েছে। সেখানে দেখা গিয়েছে যে কোভিড ১৯-সংক্রান্ত যা যা স্বাস্থ্যবিধি এ যাবৎ মানতে বলা হয়েছিল, সেটা পুঙ্খানুপুঙ্খ ভাবে মেনেছেন বেশিরভাগ মহিলারাই। কারণ তাঁরা এই অতিমারীকে সত্যিই একটি বড় বিপর্যয় বলে মনে করেছেন। মেয়েরা এই নিয়ে অনেক বেশি সতর্কও, বলছে রিপোর্ট । মহিলারা স্বাস্থ্যবিধি বেশি মানেন বলেই হয়তো তাঁদের মৃত্যুর হারও অনেক কম। আমেরিকা, ভারত ও ব্রাজিল- সর্বাধিক কোভিড-আক্রান্ত তিনটি দেশের বেশিরভাগ রোগীই কিন্তু পুরুষ।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের সদস্য যারা, সেই সব দেশই এই সার্ভেতে অংশগ্রহণ করেছে। এই আটটি দেশকে বেছে নেওয়ার আরও একটি কারণ হল এই দেশগুলোতে স্বাস্থ্যবিপর্যয় নিয়ে লিঙ্গভেদে আলাদা মনোভাব বা দৃষ্টিভঙ্গি দেখা যায়। তাই কোভিডের ক্ষেত্রে এই সার্ভে করতে সুবিধে হয়েছে। মনোভাবের এই ফারাক কিছুটা হলেও পাল্টাচ্ছে যখন কোনও দম্পতি বা একসঙ্গে থাকেন এমন পুরুষ আর মহিলা একত্রে কোভিড আক্রান্ত হচ্ছেন।

সত্যি বলতে কী, যে দিন থেকে এই সংক্রমণ শুরু হয়ে গিয়েছে, গোটা পৃথিবীই আমাদের কাছে অচেনা হয়ে গেছে। এই মুহূর্তে ৩৯ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত এবং ১.১ মিলিয়নেরও বেশি মানুষ এই সংক্রমণে মারা গেছেন। মহিলারা যে শুধু সঠিক স্বাস্থ্যবিধি মেনে নিজেদের এই ভাইরাস থেকে সুরক্ষিত করেছেন তাই নয়, যে সব দেশ মহিলারা পরিচালনা করেন, যেমন জার্মানি ও নিউজিল্যান্ড, সেখানে করোনার থাবা খুব একটা শক্তিশালী হতে পারেনি। জ্যাকিন্ডা আরডেন বা এঞ্জেলা মারকেলের মতো যোগ্য দেশনায়িকা এই পরিস্থিতিকে খুব ঠাণ্ডা মাথায় এবং অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলেছেন- এও বলছে সমীক্ষা।

Published by: Piya Banerjee
First published: October 16, 2020, 3:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर