Home /News /life-style /
Medtronic নিয়ে এল Micra™ AV: একেবারে খুদে ‘এই’ পেসমেকার স্রেফ হার্টের নিচের ভাগে বসালেই চলবে!

Medtronic নিয়ে এল Micra™ AV: একেবারে খুদে ‘এই’ পেসমেকার স্রেফ হার্টের নিচের ভাগে বসালেই চলবে!

Medtronic Micra™ AV- Photo- Collected

Medtronic Micra™ AV- Photo- Collected

ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেডের হাত ধরেই সম্প্রতি বাজারে এল এক অতীব ক্ষুদ্র পেসমেকার।

  • Share this:

#মুম্বই: ইউনাইটেড স্টেটসের আমেরিকান-আইরিশ সংস্থা মেডট্রনিক (Medtronic) অনেক দিন ধরেই নানা মেডিক্যাল ইক্যুইপমেন্ট তৈরির ক্ষেত্রে বিশ্ববাজারে নিজেদের জায়গা পোক্ত করে ফেলেছে। ভারতেও রয়েছে এদের পরিপূরক গোষ্ঠী, তার নাম ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেড (India Medtronic Private Limited)। এবার এই ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেডের হাত ধরেই সম্প্রতি বাজারে এল এক অতীব ক্ষুদ্র পেসমেকার। হৃদযন্ত্রের সুবিধার লক্ষ্যে তৈরি এই পেসমেকারের নাম রাখা হয়েছে মাইক্রা টিএম এভি (Micra™ AV)।

মাইক্রা টিএম এভি ঠিক কোন জায়গা থেকে অভিনব, তা বুঝতে হলে হৃদযন্ত্রের কার্যকারিতা, হৃদস্পন্দনের স্বাভাবিক এবং অস্বাভাবিক হার, সেই সঙ্গে পেসমেকারের গঠন নিয়েও কয়েকটা কথা উল্লেখ করা প্রয়োজন। আমাদের হৃদযন্ত্রের কাজই হল শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন সমৃদ্ধ পরিশোধিত রক্ত পাঠানো। আর এই কাজেই উল্লেখযোগ্য ভূমিকা নিয়ে থাকে হৃদস্পন্দনের হার। চিকিৎসকেরা বলেন যে হৃদস্পন্দনের স্বাভাবিক হার হল প্রতি মিনিটে ৬০ থেকে ১০০ বার। এবার প্রতি মিনিটে হৃদস্পন্দনের হার যদি ৬০ মিনিটেরও কম হয়, তাহলে হৃদযন্ত্র ঝিমিয়ে পড়ে, সে আর স্বাভাবিক কার্যক্ষমতা বজায় রাখতে পারে না। এর পরিণামে শারীরিক কার্যকলাপ স্বাভাবিক ভাবেই ব্যাহত হয়, ঘুম-ঘুম ভাব তৈরি হয়, ক্লান্তি দেখা দেয়, শ্বাসকষ্ট হয় এবং একটা সময়ের পর আমরা জ্ঞান হারিয়ে ফেলি। একেই হার্ট অ্যাটাক হিসেবে অভিহিত করা হয় যা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।

এই জায়গাতেই প্রযুক্তি এবং চিকিৎসাবিজ্ঞানের যৌথ সহায়তায় কাজে আসে পেসমেকার। এই যন্ত্র কৃত্রিম উপায়ে হৃদস্পন্দনের হার স্বাভাবিক করে তোলে। হার্টের মধ্যে বিদ্যুৎ তরঙ্গ প্রবাহিত করিয়ে সে হৃদস্পন্দনের হার স্বাভাবিক রাখে। ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেডের নতুন আবিষ্কৃত পেসমেকার মাইক্রা টিএম এভি-ও এই এক কাজ করবে। তাহলে বাজারচলতি অন্য পেসমেকারের সঙ্গে তার তফাত কোথায়? কেনই বা ভিড়ের মাঝে নতুন এক মডেল উদ্ভাবনে ব্যস্ত হয়ে পড়ল সংস্থা?

ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেডের কার্ডিয়াক রিদম ম্যানেজমেন্ট, কার্ডিয়াক অ্যাবলেশন অ্যান্ড ডায়াগনস্টিক বিভাগের ডিরেক্টর অভিষেক ভার্গব এই প্রসঙ্গে জানিয়েছেন যে তাঁদের তৈরি নতুন মাইক্রা টিএম এভি পেসমেকারের দুনিয়ায় খুবই ছোট আকার নিয়ে আত্মপ্রকাশ করেছে। কাজ সুষ্ঠু ভাবে সম্পাদনের জন্য ঠিক যতটুকু বড় না হলেই, মাইক্রা টিএম এভি-র আয়তন ততটুকুই রাখা হয়েছে, যাতে সে হৃদযন্ত্রে খুব বেশি জায়গা দখল না করে থাকে। ভার্গবের বক্তব্য মতো একে প্রায় অদৃশ্য বলতে হয়! এর আরও উল্লেখযোগ্য দিক হল এই যে মাইক্রা টিএম এভি-কে হৃদযন্ত্রের স্রেফ নিচের ভাগে বসালেই চলবে। কিছু পেসমেকার হৃদযন্ত্রের উপর এবং নিচের অংশ জুড়ে বসানো হয়, আবার কিছু পেসমেকার বসানো হয় কেবল হৃদযন্ত্রের কোনও এক অংশে। এক্ষেত্রে মাইক্রা টিএম এভি থাকবে হৃদযন্ত্রের নিচের দিকে।

এবার আসে পেসমেকারের হৃদস্পন্দন তৈরি করার ব্যাপার! পেসমেকারের মধ্যে এক ধরনের সফ্টওয়্যার বসানো থাকে যা হৃদস্পন্দনের হার কমে গেলে তৎক্ষণাৎ তা ধরে ফেলে এবং তখন ইলেকট্রোডের মাধ্যমে হৃদযন্ত্রের এট্রিয়াম থেকে ভেনট্রিকলে বিদ্যুৎপ্রবাহ পাঠায়। এই পদ্ধতিই মাইক্রা টিএম এভি-র ক্ষেত্রে আরও উন্নতমানের করে তোলা হয়েছে। পাশাপাশি, তারগুলো এতটাই সূক্ষ্ম যে তা বিস্ময়ের সৃষ্টি করবে!

জানা গিয়েছে যে ইউনাইটেড স্টেটসের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর মধ্যেই মাইক্রা টিএম এভি-র কার্যকারিতা পরখ করে দেখেছে এবং তা বিক্রির ছাড়পত্র দিয়েছে। যদিও এই সর্বাধুনিক পেসমেকারের দাম কত হতে পারে, সে সম্পর্কে এখনও পর্যন্ত সংস্থা বিশদে কিছু জানায়নি!

Published by:Debalina Datta
First published:

Tags: Lifestyle

পরবর্তী খবর