লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

তৈরি থাকুন, আজ রাতের আকাশেই দেখা যাবে চাঁদের মতো উজ্জ্বল মঙ্গল গ্রহ

তৈরি থাকুন, আজ রাতের আকাশেই দেখা যাবে চাঁদের মতো উজ্জ্বল মঙ্গল গ্রহ

৬ অক্টোবর থেকে পৃথিবীর বেশ খানিকটা কাছে চলে এসেছে মঙ্গল। ১৩ অক্টোবর পৃথিবী থেকে সব চেয়ে উজ্জ্বল দেখাবে এই গ্রহকে

  • Share this:

#কলকাতা: মহাকাশ বিজ্ঞানীদের জন্য ভারি মজার মাস এই অক্টোবর। বিশেষ করে রাতের আকাশে তারা দেখার জন্য। এই মাসে জ্যোতির্বিজ্ঞানীদের সবার চোখ থাকবে মঙ্গলের উপরে। ৬ অক্টোবর থেকে পৃথিবীর বেশ খানিকটা কাছে চলে এসেছে মঙ্গল। ১৩ অক্টোবর পৃথিবী থেকে সব চেয়ে উজ্জ্বল দেখাবে এই গ্রহকে।

১৩ অক্টোবর, মানে আজ মঙ্গল চলে আসবে পৃথিবীর ঠিক বিপরীতে। এমনিতেই মঙ্গলের মাটির রঙের জন্য এর পরিচিতি লাল গ্রহ হিসেবে। পৃথিবীর অনেকটা কাছাকাছি চলে আসার ফলে আজ সন্ধে থেকে মঙ্গলকে আরও বেশি উজ্জ্বল এবং লালচে দেখাবে। টেলিস্কোপ ছাড়া অবশ্য তত ভাল করে বোঝা এবং দেখা যাবে না। তবে আকাশে মেঘ না থাকলে লালচে ভাব বোঝা যাবে ভালই।

কখন চোখ রাখতে হবে টেলিস্কোপে মঙ্গলের দেখা পাওয়ার জন্য?

জানা যাচ্ছে, সূর্যাস্তের পর পূব আকাশে দেখা যাবে মঙ্গল গ্রহ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানাচ্ছে, ১৩ অক্টোবর সারা রাত ধরেই খুব ভালো ভাবে দেখা যাবে মঙ্গলকে।

সূর্য, পৃথিবী এবং মঙ্গল এক লাইনে এলে এবং পৃথিবী সূর্য আর মঙ্গলের মাঝামাঝি থাকায় এত উজ্জ্বল লাগবে মঙ্গলকে। সূর্য অস্ত গেলেই তাই পূব আকাশে দেখা যাবে মঙ্গলকে। আর মঙ্গল পশ্চিম আকাশে ভোর বেলা অস্ত গেলেই পূব আকাশে উঠবে সূর্য। ঠিক এই রকম অবস্থায় সূর্য আর মঙ্গলের মাঝখানে আসবে পৃথিবী আবার দু'বছর পর। সব মিলিয়ে দেখা যাচ্ছে যে চলতি বছরের অক্টোবর মাস একের পর এক মহাজাগতিক বিস্ময়ের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে পৃথিবীবাসীকে। সম্প্রতি যেমন সারা পৃথিবী সাক্ষী থেকেছে উল্কাপাতের। এই সময়ে পৃথিবী তার অক্ষপথে ঘুরতে ঘুরতে চলে এসেছিল ২১পি/জিয়াকোবিনি-জিনার ধূমকেতুর খুব কাছাকাছি। তার ফলে ধূমকেতু পৃথিবীর উপরিভাগের সঙ্গে ঘষা খেয়েছে। আর পরিণামে ঠিক বৃষ্টি নেমে আসার মতো ছিটকে পড়েছে অজস্র জ্বলন্ত টুকরো! প্রসঙ্গত, মঙ্গল গ্রহ চাঁদের থেকে ১৬০ গুণ বেশি দূরে রয়েছে। তাই বিজ্ঞানীরা জানাচ্ছেন যে, একমাত্র যদি আকাশ পরিষ্কার থাকে তা হলেই ১৩ অক্টোবর মঙ্গলকে পূর্ব আকাশে দেখা যাবে। তবে গ্রহ যতই লাল হোক, আকাশের বুকে কমলা রঙে দেখা যাবে এই গ্রহকে।

Published by: Rukmini Mazumder
First published: October 13, 2020, 6:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर