corona virus btn
corona virus btn
Loading

মাত্র ৩৩০ টাকায় তিনটি ডিজাইনার মাস্ক ! সম্ভব করলেন মধুবনী শিল্পী প্রজ্ঞাপারমিতা দত্ত

মাত্র ৩৩০ টাকায় তিনটি ডিজাইনার মাস্ক ! সম্ভব করলেন মধুবনী শিল্পী প্রজ্ঞাপারমিতা দত্ত

করোনা আবহে বাজারে এখন সব থেকে বেশি চাহিদা দুটি জিনিসের।এক হলো হ্যান্ড স্যানিটাইজার অন্যটি মাস্ক।

  • Share this:

#কলকাতা: করোনা আবহে বাজারে এখন সব থেকে বেশি চাহিদা দুটি জিনিসের।এক হলো হ্যান্ড স্যানিটাইজার অন্যটি মাস্ক। প্রথম দিন থেকেই জীবাণু থেকে বাঁচতে ভালো করে সাবানে হাত ধোয়া থেকে শুরু করে বাইরে বেরোলেই মাস্ক পড়ার প্রচার করে এসেছে সরকার। নামজাদা ডিজাইনারদের পোশাকের বিক্রি একেবারে তলানিতে ঠেকে গেলে বিকল্প হিসেবে ডিজাইনার মাস্কের ব্যবসার দিকেই ভিড়েছেন তাঁরা। ডিজাইনার বলে কথা, তাই সাধারনের সাধ্যের বাইরেই রাখা হয় সে মাস্কের দাম, যা উচ্ছ বিত্তের গ্রাহকদের জন্যই মুলত বানানো।

তবে এই সবের বিকল্প হিসেবে সাধ্যের মধ্যে সাধ পূরণ করছেন মধুবনী শিল্পী প্রজ্ঞাপারমিতা দত্ত।দীর্ঘ ২০ বছর ধরে তিনি এই শিল্পের সঙ্গে যুক্ত এবং এই শিল্পের প্রতিটা গল্প তার মুঠোয়।টিয়া পাখি, মাছ, গণেশ,কচ্ছপ, ময়ূর,সূর্য, চন্দ্র, পঞ্চ দেবতা,নবগ্রহ, মণ্ডলা আল্পনা, কৃষ্ণ আল্পনা, কালী  আল্পনা, দশবতার এই সব মোটিফই পাওয়া যাবে আপনার পছন্দ করা মাস্কে।শুধু বেছে  নিতে হবে রং আর ডিজাইন।

চাহিদা ঠিক কীরকম?"আমি প্রথম এই মাস্ক বানানোর পরিকল্পনা করি এপ্রিল মাসে।  খবরের কাগজে যখন মাস্কের ওপরে জোর দেওয়া শুরু হলো ঠিক সেই সময় থেকে। এখন তো এর চাহিদা বিশাল। যা কুলিয়ে ওঠা যাচ্ছেনা। শুধু বড়দের নয়, বাচ্ছাদের কথা মাথায় রেখে রঙিন ফুল, প্রজাপতি মোটিফের মাস্কও এখন বানাচ্ছি। প্রত্যেক মাস্ক ত্রিস্তরীয়। যা সুরক্ষা বিধি মেনে বানানো হয়েছে।" জানান প্রজ্ঞাপারমিতা।

মূলত একটি মাস্ক কাটিং করে, পেইনটিং করে বানাতে সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট। তবে মধুবনী শিল্পের কাজ খুবই শুক্ষ হয়। পাকা হাত ছারা এক টানে সবটা করা মুশকিল। এমনিতে বিভিন্ন্য গ্যালারিতে  মধুবনী পেইন্টিং এর এক্সিবিশন নিয়মিত হয়ে থাকে প্রজ্ঞাপারমিতার।  শাড়ী, ব্যাগেও শোভা পায় প্রজ্ঞারপারমিতা হাতের কাজ। কিন্তু এখন ট্রেন্ড এর সঙ্গে পাল্লা দিয়ে সাধ্যের মধ্যে ডিসাইনার মাস্কে মজেছেন শিল্পী। ইতিমধ্যেই বিশাল অর্ডার পৌঁছতে হলো শান্তিনিকেতনে। চাহিদা রয়েছে শহরের মানুষের মধ্যেও। মহিলা পুরুষ বা বাচ্ছেদের মাস্ক সমান তালে বানিয়ে চলেছেন প্রজ্ঞাপারমিতা।তিনটি মাস্কের সেটের দাম পর্বে ৩৩০ টাকা মাত্র। এবারে সহজেই দুধের সাধ ঘোলে মেটান।

Published by: Akash Misra
First published: July 20, 2020, 9:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर