Lunar Eclipse 2021: জেনে নিন চলতি বছরের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের দিন, ক্ষণ, তারিখ

Lunar Eclipse 2021: জেনে নিন চলতি বছরের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের দিন, ক্ষণ, তারিখ

Lunar Eclipse 2021: জেনে নিন চলতি বছরের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের দিন, ক্ষণ, তারিখ!

দেখে নেওয়া যাক ২০২১ সালের চন্দ্রগ্রহণের দিন, তারিখ, ক্ষণ কবে পড়েছে!

  • Share this:

#নয়াদিল্লি: প্রতি বছর এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হয়ে থাকি আমরা। ঘুরতে ঘুরতে একটি বিশেষ দিন ও সময়ের মধ্যে একই সরল রেখায় হাজির হয় চাঁদ, সূর্য ও পৃথিবী। এর ফলে সূর্য বা চন্দ্রগ্রহণ ঘটে। এক্ষেত্রে যখন চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী চলে আসে, তখন চাঁদের উপরে পৃথিবীর ছায়া পড়ে। এই সময়ে চাঁদের উপরে আর সূর্যের আলো পড়ে না। এর জেরে কিছুক্ষণের জন্য চাঁদ তার ঔজ্জ্বল্য হারায়। মনে হয় কেউ যেন গ্রাস করে ফেলেছে চাঁদকে। পৃথিবীপৃষ্ঠ থেকে চাঁদকে আংশিক বা সম্পূর্ণ ভাবে কালো দেখায়। এই বিশেষ মুহূর্তকেই চন্দ্রগ্রহণ বলা হয়। এবার দেখে নেওয়া যাক ২০২১ সালের চন্দ্রগ্রহণের দিন, তারিখ, ক্ষণ কবে পড়েছে!

চন্দ্রগ্রহণের সময়সূচি:

প্রথম চন্দ্রগ্রহণ

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ হবে ২৬ মে। জ্যোতির্বিদদের মতে, এটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ভারতীয় সময় অনুযায়ী সে দিন দুপুর ২টো ১৭ মিনিট থেকে শুরু হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। চলবে সন্ধ্যা ৭টা ১৯ মিনিট পর্যন্ত। এক্ষেত্রে চাঁদকে প্রায় ১০১.৬ শতাংশ পর্যন্ত ঢেকে দেবে পৃথিবী। কারা কারা দেখতে পাবে গ্রহণ? জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, এশিয়ার দক্ষিণ ও পূর্ব প্রান্ত থেকে স্পষ্ট ভাবে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। পশ্চিমবঙ্গ ও ওড়িশার বাসিন্দারাও দেখতে পাবেন গ্রহণ। এর পাশাপাশি ভারত, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকার কিছু অংশ, দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এমনকি আন্টার্কটিকা সংলগ্ন কিছু অংশেও দেখা যাবে গ্রহণ।

বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ

২০২১ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ১৯ নভেম্বর। তবে এটি আংশিক চন্দ্রগ্রহণ। এদিন ভারতীয় সময় সকাল ১১টা ৩২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩৩ মিনিট পর্যন্ত চলবে গ্রহণ। চাঁদের প্রায় ৯৭.৯ শতাংশ ঢেকে দেবে পৃথিবী। এক্ষেত্রে ইয়োরোপ ও এশিয়ার একটি বড় অংশ থেকে দেখা যাবে গ্রহণ। এর পাশাপাশি অসম, অরুণাচল প্রদেশ, অস্ট্রেলিয়া, উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, পশ্চিম আফ্রিকা ও ভারত মহাসাগর এমনকি আন্টার্কটিকা সংলগ্ন কিছু অংশেও দেখা যাবে গ্রহণ।

চন্দ্রগ্রহণের কথা মাথায় রেখে হিন্দুশাস্ত্র মতে একাধিক নিয়ম-কানুন মেনে চলা হয়। বেশ কয়েকটি ধাতুর তৈরি জিনিসকে ছোঁওয়া হয় না। অনেকে গ্রহণের সময়ে উপোস করেন। গ্রহণ শুরু হওয়ার আগে একটি নির্দিষ্ট সময় থাকে। হিন্দু ধর্ম মতে এই সময়ের মধ্যে কোনও ধরনের শুভ কাজ করতে নেই। এই বিশেষ সময় শুরু হয় গ্রহণের নয় ঘণ্টা আগে।

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর