Home /News /life-style /
Low calorie food for weight loss : ওজন ঝরাতে ডায়েটে থাকুক কম-ক্যালোরিযুক্ত এই ৪টি খাবার

Low calorie food for weight loss : ওজন ঝরাতে ডায়েটে থাকুক কম-ক্যালোরিযুক্ত এই ৪টি খাবার

কম ক্যালোরিযুক্ত খাবার হজমে সাহায্য করার পাশাপাশি বিপাক ক্রিয়াকে সচল রাখে

কম ক্যালোরিযুক্ত খাবার হজমে সাহায্য করার পাশাপাশি বিপাক ক্রিয়াকে সচল রাখে

ক্যালোরিযুক্ত খাবার হজমে সাহায্য করার পাশাপাশি বিপাক ক্রিয়াকে সচল রাখে (low calorie food for weight loss)

  • Share this:

ক্যালোরি এবং শারীরিক ওজন একে অপরের সাথে ওতপ্রোত ভাবে জড়িত। তবে ভালোর দিক থেকে নয়, খারাপের দিক থেকে। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের সব সময় ক্যালোরি থেকে দূরে থাকা উচিত। কারণ বেশি ক্যালোরিযুক্ত খাবার খেলে ওজন বাড়ে এবং কম ক্যালোরিতে ওজন হ্রাস পায়। কম ক্যালোরিযুক্ত খাবার হজমে সাহায্য করার পাশাপাশি বিপাক ক্রিয়াকে সচল রাখে (low calorie food for weight loss)।

বিশেষজ্ঞদের মতে, ডায়েটে উচ্চ ক্যালোরি এবং কম ক্যালোরিযুক্ত দুই রকম খাবারই উপস্থিত থাকা উচিত। যাতে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় এবং ওজনও নিয়ন্ত্রণে থাকে। যাঁদের স্থূলতা রয়েছে, তাঁদের ক্ষেত্রে সাধারণত উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের বদলে শুধুমাত্র কম ক্যালোরিযুক্ত ডায়েটের পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন : কার্বোহাইড্রেট মানেই খলনায়ক নয়, ওজন কমাতে চাইলেও ডায়েটে রাখুন শর্করাজাতীয় খাবার

প্রতিটি ভারতীয় রান্নাঘরে পাওয়া যায়, এমন ৫টি কম ক্যালোরিযুক্ত খাবারের তালিকা নীচে দেওয়া হল।

পালং শাক:

প্রতি ১০০ গ্রাম পালং শাকে মাত্র ২৩ ক্যালোরি পাওয়া যায়। একটি গবেষণার রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত মহিলারা দৈনিক ৫ গ্রাম করে পালং শাক খান তাঁদের ওজন হ্রাসের সম্ভাবনা অন্যদের তুলনায় ৪৩ শতাংশ বেশি। পালং শাক একটি শীতকালীন পাতাযুক্ত সবজি, যা সব মরসুমে পাওয়া যায় না। এই কারণে যখন এটি পাওয়া যায়, তখন যতটা বেশি সম্ভব খাওয়া উচিত।

আরও পড়ুন : শীতের শুষ্কতা থেকে বাঁচাতে যত্ন নিন আপনার কেতাদুরস্ত দাড়ির

পেঁপে:

১০০ গ্রামে পেঁপেতে ৪৩ ক্যালোরি থাকে। এই ফলকে সাধারণত রেচনমূলক প্রভাবের জন্য ব্যবহার করা হলেও কম ক্যালোরি থাকার কারণে এটিকে ওজন কমানোর উপযুক্ত বিকল্প হিসেবে ধরা হয়। পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা পূর্ণতার অনুভব দেয় এবং অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। ফলে ঘন ঘন খিদে পায় না।

আরও পড়ুন :  লিভার সুস্থ রাখতে ডায়েটে থাকুক এই পাঁচ স্বাস্থ্যকর পানীয়!

মাশরুম:

ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারে খুব কম ক্যালোরি উপস্থিত থাকে। ১০০ গ্রাম মাশরুমে মাত্র ২২ ক্যালোরি পাওয়া যায়। এই ছত্রাক ভিত্তিক সবজিতে সেলেনিয়াম নামে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে জন্য খুবই উপকারি। মাশরুম ওজন হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশাপাশি মানসিক স্বাস্থ্য উন্নত করে এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়।

বিট:

বিট এমন একটি সবজি, যার প্রচুর স্বাস্থ্যগুণ রয়েছে। যা অনেকরেই অজানা। প্রতি ১০০ গ্রাম বিট খাওয়ার সঙ্গে মাত্র ৪৩ ক্যালোরি আমাদের শরীরে যায়। এ ছাড়া এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা বিভিন্ন রোগের সঙ্গে আমাদের লড়তে সাহায্য করে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Diet, Weight Loss

পরবর্তী খবর