Home /News /life-style /
Foods Without Expiry Date: এই খাবারগুলি কখনও নষ্ট হয় না, জেনে নিন এক ঝলকে!

Foods Without Expiry Date: এই খাবারগুলি কখনও নষ্ট হয় না, জেনে নিন এক ঝলকে!

এমন কিছু খাবার যার মেয়াদ উত্তীর্ণ হয় না!

এমন কিছু খাবার যার মেয়াদ উত্তীর্ণ হয় না!

এমন কিছু খাদ্যবস্তু রয়েছে যেগুলির মেয়াদ শেষ হয় না এবং তাদের লেবেলে লেখা মেয়াদ শেষ হওয়ার পরেও খাওয়া নিরাপদ (Foods Without Expiry Date)!

  • Share this:

#নয়াদিল্লি: সুপারমার্কেট হোক বা এমনি বাজার, যে কোনও ভালো গৃহিণী যে কোনও জিনিস কেনার আগে দেখে নেন যে কবে সেই বস্তুর মেয়াদ শেষ হবে (Foods Without Expiry Date)। কিন্তু এমন কিছু খাদ্যবস্তু রয়েছে যেগুলির মেয়াদ শেষ হয় না এবং তাদের লেবেলে লেখা মেয়াদ শেষ হওয়ার পরেও খাওয়া নিরাপদ!

নুন

নুন হল এমন একটি খাবার, যা কখনও নষ্ট হয় না। এই কারণেই এটি আচার, চাটনি, শুকনো স্ন্যাকসের মতো খাবার সংরক্ষণে ব্যবহার করা হয়। তবে এটি তখনই প্রযোজ্য যখন নুনকে আয়োডিন বা অন্যান্য উপাদান দিয়ে শক্তিশালী করা হয় না, যা নুনের প্রাকৃতিক বৈশিষ্ট্য পরিবর্তন করতে পারে। যেহেতু নুন সমুদ্রের জল থেকে আহরণ করা হয়, তাই এটি কখনই তার আসল স্বাদ হারায় না।

আরও পড়ুন:

মধু

মধু নিঃসন্দেহে তরল সোনা হিসাবে পরিচিত কারণ এটি পুষ্টিতে ভরপুর এবং এটি কখনই পুরনো হয় না! এটি বিশ্বাস করা হয় যে চিনির এই বিকল্পটি বহুদিন ধরে স্থায়ী হতে পারে এবং এর স্বাদ একই রকম থাকে। তবে প্রিজারভেটিভ দেওয়া মধু বেশিদিন ভালো থাকে না।

আরও পড়ুন:

কফি

কফিও মেয়াদ শেষ হওয়ার পরেও খাওয়া যেতে পারে, কারণ ইন্সট্যান্ট কফি তৈরি করা হয় আগে থেকে তৈরি করা কফির ঘনীভূত মিশ্রণকে শুকিয়ে। তার পর গরম বাতাস ব্যবহার করে শুকিয়ে কফির তরলকে মসৃণ কফি পাউডারে রূপান্তরিত করা হয়। কিছু ক্ষেত্রে এটি ভ্যাকুয়াম ব্যবহার করে শুকনো বা হিমায়িত করা হয়। ইন্সট্যান্ট কফি শুকানোর প্রক্রিয়া নিশ্চিত করে যে এর মধ্যে কোনও আর্দ্রতা বা জল নেই, যা এটি নষ্ট হতে দেয় না।

সয়া সস

এই ফারমেন্ট করা সস প্রতিটি খাবারে স্বাদ যোগ করে, এই সস যুগ যুগ ধরে ঠিক থাকতে পারে। এছাড়াও সয়া সসের একটি সিল করা বোতল কয়েক দশক পর্যন্ত ভালো থাকতে পারে এবং নুনের উপস্থিতিও এর মেয়াদ বাড়ায়।

First published:

পরবর্তী খবর