• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle Tips: এবার Winter-এ নিজেকে সেরা sweater উপহার দিন, কেনার সময় মাথায় রাখুন এই বিষয়গুলো

Lifestyle Tips: এবার Winter-এ নিজেকে সেরা sweater উপহার দিন, কেনার সময় মাথায় রাখুন এই বিষয়গুলো

Lifestyle Tips: sweater buying tips

Lifestyle Tips: sweater buying tips

Lifestyle Tips: যদি একটি আরামদায়ক ও ভালো মানের সোয়েটার (Sweater) কিনতে হয়, তাহলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

  • Share this:

#কলকাতা: ধীরে ধারে ঠাণ্ডা (Winter) পড়তে শুরু করেছে। ক্রমে উত্তুরে হাওয়াকে সঙ্গী করে জাঁকিয়ে পড়বে শীত। আর এই সময় সবচেয়ে কাছের সঙ্গী বোধহয় শীতের পোশাক। ঘরে-বাইরে এই জিনিসটি ছাড়া চলাফেরা অসম্ভব। আর এই শীতের (Winter) পোশাকের মধ্য অন্যতম হল সোয়েটার। গায়ে ঠাণ্ডা বাতাস লাগার পরই একটা ঠিকঠাক সোয়েটার কেনার জন্য হুঁশ ফেরে অনেকের। কিন্তু তাড়াহুড়ো করলে সবটাই জলে যাবে। যদি একটি আরামদায়ক ও ভালো মানের সোয়েটার (Sweater) কিনতে হয়, তাহলে কয়েকটি বিষয় মাথায় (Lifestyle Tips) রাখতে হবে। জেনে নেওয়া যাক বিশদে।

সোয়েটার কেনার সময় মূলত পাঁচটি বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে। এগুলি হল -

সোয়েটারের কাপড় ও উপাদান

সোয়েটার (Sweater) কেনার সময় প্রথমেই এই বিষয়টি পরখ করে নেওয়া উচিত। কোথা থেকে সোয়েটারটি তৈরি হয়েছে তা জেনে নিতে হবে। কারণ এই উপাদানের উপরই সোয়েটারের মান নির্ভর করে। পরার পর কতটা আরাম পাওয়া যাবে তাও সেয়োটারের কাপড় ও উপাদানের উপর নির্ভর করে। এক্ষেত্রে বাজারে উলের সোয়েটার, কাশ্মীরী সোয়েটার (এক ধরনের কাশ্মীরী ছাগলের লোম থেকে তৈরি হয়), সুতির অর্থাৎ কটন সোয়েটার, পলিয়েস্টার সহ নানা ধরনের সোয়েটার পাওয়া যায়। কেনার সময় তা ভালো করে যাচাই করে নিতে হবে।

আরও পড়ুন - Lifestyle Tips: ক্যানসার থেকে ফ্লু, সবেতেই শীতকালে হলুদ খাওয়ার রয়েছে একাধিক উপকারিতা

সোয়েটারের সাইজ

নিজের সাইজ দেখে নেওয়াটা সবচেয়ে জরুরি। এক্ষেত্রে সোয়েটারের চেস্ট সাইজ, ওভার-অল লেন্থ, স্লিভ লেন্থ দেখে নিতে হবে। তবে একবার ধুয়ে ফেলার পর অনেক উল, সুতো, পশম সঙ্কুচিত বা প্রসারিত হতে পারে। সেই বিষয়টিও মাথায় রাখতে হবে।

আরও পড়ুন - West Bengal Weather Update: আবহাওয়ায় নাটকীয় বদল শীত গায়েব, আজ ও কাল বৃষ্টির সম্ভবনা জারি

সোয়েটারের ধরন

সোয়েটার কেনার সময় একটি বিষয় সবসময় মাথায় রাখতে হবে। ঠিক কোন স্টাইল বা ধরনের সোয়েটারে নিজেকে স্মার্ট ও ফিট লাগছে সেটা দেখতে হবে। পরিবেশ, পরিস্থিতি, বডি শেপ, উচ্চতা অনুযায়ী এই স্টাইল বদলাতে থাকে। কোনওটা একদম ফর্মাল কোনও আবার একটু ক্যাজুয়াল। এক্ষেত্রে বাজারে ক্রিউ নেক, রাউন্ড নেক, ওয়াইডার নেক, V নেক, টার্টল নেক, রোল নেক কলার, নচ নেক, হাফ জিপ, ফুল জিপ, হাফ বাটন, ফুল বাটন, বাটন ডাউন সহ একাধিক স্টাইলের সোয়েটার থাকে। সমস্ত দিক বিবেচনা করে পছন্দসই সঠিক সোয়েটারটি বেছে নিতে হবে।

সোয়েটারের রঙ

জামাকাপড় পরার ক্ষেত্রে রঙ নির্বাচন একটি উল্লেখযোগ্য বিষয়। পছন্দের রঙের যে কোনও জিনিস মুহূর্তেই মন ভালো করে দেয়। পাশাপাশি অন্যের সামনেও নিজেকে যথাযথভাবে উপস্থাপন করা যায়। এক্ষেত্রে, শুরুতে নানা ধরনের শেডের থেকে ফাউন্ডেশনাল কালারের দিকে নজর দেওয়া যেতে পারে। সাধারণত ব্লু, গ্রিন, ওটমিল, গ্রে, ব্রাউন বা হোয়াইট অর্থাৎ সলিড রঙের সোয়েটার নির্বাচন করা উচিত। তবে রঙ নির্বাচনের সময় ত্বক ও চুলের রঙ দেখে নিলে ভালো হয়।

সোয়েটারের দাম

শেষমেশ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল সোয়েটারের দাম। তবে দামের চক্করে পড়ে ভালো কাপড়ের সঙ্গে আপোস করা ঠিক হবে না। অনেকে প্রথমেই সস্তায় বা কম দামের জিনিস দেখতে গিয়ে ভালো মানের কাপড়ের কথা ভুলে যান। যদি রঙ, সাইজ, স্টাইল সমস্ত দিক ঠিকঠাক থাকে, তাহলে দাম নিয়ে বেশি ভেবে লাভ নেই। কারণ সস্তায় নিম্নমানের সোয়েটার কেনার থেকে একটু দাম দিয়ে ভালো মানের সোয়েটার কেনাটাই শ্রেয়। পরে আরাম পেলে তবেই কেনার সার্থকতা।

Published by:Debalina Datta
First published: