• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle Tips: ক্যানসার থেকে ফ্লু, সবেতেই শীতকালে হলুদ খাওয়ার রয়েছে একাধিক উপকারিতা

Lifestyle Tips: ক্যানসার থেকে ফ্লু, সবেতেই শীতকালে হলুদ খাওয়ার রয়েছে একাধিক উপকারিতা

Lifestyle Tips: In winter daily use turmeric

Lifestyle Tips: In winter daily use turmeric

আজকের দ্রুত লাইফস্টাইলে (Lifestyle) হলুদ কাজ করে মিরাকেলের মতোই৷

  • Share this:

#কলকাতা: ভারতীয় মশলাগুলির মধ্যে হলুদকে (Turmeric) এক ধরনের ম্যাজিক মশলা বলা হয়। হলুদের মধ্যে থাকা কারকিউমিন অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান হওয়ায় এটি একটি প্রাকৃতিক ইমিউনিটি বুস্টার হিসাবে কাজ করে। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে হলুদের একাধিক স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে, পাশাপাশি এটি ক্যানসার (Cancer) ও অ্যালজাইমার্স প্রতিরোধ করতে পারে। তাই ডায়েটে বিশেষ করে শীতকালে  (Winter) হলুদ (Turmeric) রাখলে যে স্বাস্থ্যের উন্নতি হবেই তা বলাই বাহুল্য। তাহলে শীতকালীন ডায়েটে হলুদ রাখার কয়েকটি উপকারিতার বিষয়ে জেনে নেওয়া যাক। আজকের দ্রুত লাইফস্টাইলে  (Lifestyle) হলুদ কাজ করে মিরাকেলের মতোই৷

শারীরিক অসুস্থতা

হলুদ শীতকালীন সাইনাস, জয়েন্টের ব্যথা, বদহজম এবং সর্দি-কাশি (Flu) প্রতিরোধ করতে পারে। তাৎক্ষণিক আরামের জন্য, আমরা দুধ এবং চায়ের মতো পানীয়তে এক চিমটি হলুদ (Turmeric) মিশিয়ে খেতে পারি। নিয়মিত হলুদ খেলে তা ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করতে পারে।

আরও পড়ুন - West Bengal Weather Update: আবহাওয়ায় নাটকীয় বদল শীত গায়েব, আজ ও কাল বৃষ্টির সম্ভবনা জারি

টক্সিন বের করে

ছুটির মরসুমে অনেকের মধ্যেই অ্যালকোহল এবং অন্যান্য অস্বাস্থ্যকর খাওয়ার প্রবণতা দেখা যায়। আনন্দের সময়ের ছুটির ওজন বলতে আমরা যা বুঝি তা আসলে অজানা স্বাস্থ্যের সমস্যার ইঙ্গিত নিয়ে আসে। তাই এই সময় হলুদ খেলে লিভারের কার্যকারিতার উন্নত হবে। আসলে হলুদ হল একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা শরীরকে ভেতর থেকে উপকৃত করে। শীতকালে ঠাণ্ডার সঙ্গে লড়াই করার জন্য আমাদের প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। আমরা শীতে গরম খাবার খেতে পছন্দ করলেও তা আমাদের হজমের সমস্যা তৈরি করতে পারে। সেক্ষেত্রে হলুদ যেমন হজমে সাহায্য করে তেমনই খাবারে স্বাদ আনে। আবার শরীর থেকে টক্সিন বের করে দেয় বলে হলুদ আমাদের ত্বকে জেল্লা বাড়িয়ে তোলে।

আরও পড়ুন - Ban vs Pak: Viral Video: ‘বেইমানি’ করে পাকিস্তান জিতল শেষ T20 ম্যাচ, নাটকীয় মুহূর্ত এখন Viral Video

ফ্লু মরসুম

শীতকালে বিভিন্ন ধরনের ফ্লু হতে দেখা যায়। তাই এই সময় হলুদ দুধ প্রাকৃতিক ওষুধ হিসাবে কাজ করে। গর্ভবতী মহিলাদেরও হলুদ দুধ ফ্লু-তে বেশ আরাম দেয়। হলুদ ব্যাকটেরিয়াল সংক্রমণ দূর করতে সাহায্য করে এবং গলায় আরাম দেয়।

ঘরে ঘরে প্রিয়

সারা বছরই গৃহস্থের প্রিয় হল হলুদ। রান্নায় স্বাদের সঙ্গে স্বাস্থ্যের উপকারিতা থাকায় হলুদের চাহিদা অনেক বেশি। হলুদের মধ্যে এমন অনেক উপাদান আছে যা রক্ত পাতলা করে; ক্যানসার ও অ্যালজাইমার্সের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দিতে পারে।

Published by:Debalina Datta
First published: