Home /News /life-style /
Teeth Care: দাঁতে ক্ষয়, কালো দাগ! এই ৫ প্রাকৃতিক উপাদান ব্যবহারে ম্যাজিকের মতো ফল মিলবে!

Teeth Care: দাঁতে ক্ষয়, কালো দাগ! এই ৫ প্রাকৃতিক উপাদান ব্যবহারে ম্যাজিকের মতো ফল মিলবে!

home remedies for tooth decay- Photo- Representative

home remedies for tooth decay- Photo- Representative

দাঁতের ক্ষয় এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল মুখের যথাযথ স্বাস্থ্যবিধি বজায় রেখে দাঁতের যত্ন নেওয়া। ভাল এবং সুস্থ দাঁতের জন্য কয়েকটা ঘরোয়া প্রতিকার দেওয়া হল।

  • Share this:

#নয়াদিল্লি: ‘দাঁত নাকি মানুষের চেয়েও অপরাধপ্রবণ। সারা জীবনে অনেক পাপ কাজ করে। পাঁঠা চিবোয়, মুরগির ঠ্যাং ভাঙে, মাছের জীবন নাশ করে। দাঁতের সব কাজই হল নাশকতামূলক। একটাও গঠনমূলক কাজের দৃষ্টান্ত নেই। সারা জীবন খিঁচিয়ে গেল, চিবিয়ে গেল, কামড়ে গেল। পাপের বেতন কী? মৃত্যু। তাই মানুষের আগেই তার দাঁত পড়ে’। বড়মামা সিরিজ-এ এমনই লিখেছেন সঞ্জীব চট্টোপাধ্যায়। তবে এ নেহাতই রসিকতা হলেও এর অন্তর্নিহিত অর্থটা কিন্তু পরিষ্কার। অকালেই দাঁতে ক্ষয় ধরে, অনেকের পড়েও যায়।

এ থেকে বাঁচার উপায়? চিকিৎসকরা বলছেন, দাঁতের ক্ষয় এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল মুখের যথাযথ স্বাস্থ্যবিধি বজায় রেখে দাঁতের যত্ন নেওয়া। দাঁতে যাতে কালো গর্ত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। ভাল এবং সুস্থ দাঁতের জন্য কয়েকটা ঘরোয়া প্রতিকার দেওয়া হল।

অয়েল পুলিং: এটা আয়ুর্বেদিক পদ্ধতি। এতে মুখের স্বাস্থ্যবিধি বজায় থাকে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, অয়েল পুলিংয়ে মুখের ব্যাকটেরিয়ার সংখ্যা কমে যায়। এটা দীর্ঘমেয়াদে দাঁতের ক্ষয় রোধ করতে পারে। এই পদ্ধতিতে সামান্য নারকেল তেল, তিলের তেল এবং সূর্যমুখী তেল মিশিয়ে ভালো করে কুলকুচি করতে হয়। এটা খালি পেটে ব্রাশ করার আগে করা উচিত।

আরও পড়ুন- Health Tips: সঙ্গীর নাক ডাকার আওয়াজে ঘুমের দফারফা! ঘরোয়া টোটকায় কাজ হবে নিমেষে

আমলা: আয়ুর্বেদে এই ভেষজের বহুল ব্যবহার রয়েছে। আমলার কাত্থ করে মুখ ধুলে দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। শুধু তাই নয়, দাঁত এর দীর্ঘমেয়াদী উপকার পেতে প্রতিদিন অল্প অল্প করে কাঁচা আমলা চিবিয়ে খাওয়াও যায়।

যষ্ঠীমধু: লিকোরিসে বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা দাঁতের ক্ষয় সৃষ্টির জন্য দায়ী ব্যাকটেরিয়া স্ট্রেপ্টোকক্কাস মিউটান বা এস মিউটানসকে ধ্বংস করতে কার্যকর। অনেকেরই দাঁতে কালো কালো দাগ পড়ে। আদতে এটা দাগ নয়, ক্ষয়ে যাওয়ার চিহ্ন। এই ক্ষয় থেকে দাঁতকে বাঁচাতে যষ্ঠীমধুর মূল চিবিয়ে খেলে উপকার পাওয়া যায়।

আরও পড়ুন - Ind vs Eng: বেঞ্চ থেকে মার্কামারা ইশারা, তাতেই বাজিমাত, এভাবে শ্রেয়সকে আউট করালেন ম্যাককালাম

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেলের বিস্তৃত ব্যবহার রয়েছে। বায়োঅ্যাকটিভ যৌগের উপস্থিতির কারণে এটিতে অ্যান্টি-মাইক্রোবিয়াল (জীবাণু-হত্যা) এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি (প্রদাহ হ্রাস) বৈশিষ্ট্য বর্তমান। একটি সমীক্ষায় দেখা গিয়েছে অ্যালোভেরা জেল কার্যকরভাবে ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ক্ষয় থেকে দাঁতকে রক্ষা করে। এর রস তৈরি করে প্রতিদিন পান করা যায়। তাছাড়া প্রতিদিন দাঁত ব্রাশ করার জন্য এটি টুথপেস্ট হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

লবঙ্গ তেল: ডি-ক্যালসিফিকেশন বা দাঁতের খনিজ ক্ষয় থেকে রক্ষা করতে লবঙ্গ তেলের জুড়ি নেই। দাঁতের ক্ষয় রোধে এর কার্যকারিতা ফ্লোরাইডের মতোই। লবঙ্গ তেল অনেক টুথপেস্টেরই সাধারণ উপাদান। মাজনে সামান্য লবঙ্গ তেল মিশিয়ে দিনে ২ বার ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

Published by:Debalina Datta
First published:

Tags: Lifestyle, Teeth Care

পরবর্তী খবর