• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle: মনের মতো বাগান সাজিয়ে তুলতে চান? রইল কিছু প্রাথমিক টিপস!

Lifestyle: মনের মতো বাগান সাজিয়ে তুলতে চান? রইল কিছু প্রাথমিক টিপস!

Lifestyle: tips for beginners to build a beautiful garden in home

Lifestyle: tips for beginners to build a beautiful garden in home

Lifestyle: যাঁরা প্রথমবার বাগান করতে চাইছেন তাঁদের জন্য রইল দরকারি টিপস।

  • Share this:

#কলকাতা: উদ্ভিদপ্রেমীদের কাছে গাছপালা শুকিয়ে যাওয়া এক মর্মান্তিক ঘটনা। বাগান করা সহজ কাজ নয় ঠিকই, তবে খুব একটা কঠিনও নয়। সবজি, ভেষজ উদ্ভিদ, ফুলের গাছ সব মিলিয়ে সুন্দর ও প্রাণবন্ত বাগান সবাই চান। তবে অনেকেই প্রাথমিক জ্ঞান না থাকায় অনেক ভুল পদক্ষেপ নিয়ে ফেলেন। যাঁরা প্রথমবার বাগান করতে চাইছেন তাঁদের জন্য রইল দরকারি টিপস।

বাগানের জন্য সঠিক জায়গা খুঁজে নিতে হবে

সবার আগে ঠিক করতে হবে যে বাড়ির কোন জায়গায় বাগান করা হবে। অবস্থানের উপর অনেক কিছু নির্ভর করে। ছাদ হোক বা বারান্দা এমন জায়গায় গাছ রাখতে হবে যেখানে উদ্ভিদের বেড়ে ওঠা প্রতি দিন প্রত্যক্ষ করা যায়।

আরও পড়ুন- Explained: অধিক মদ্যপানে Liver খারাপ হয় আরও কারণে! জানুন বাঁচার উপায়

সূর্যের পর্যাপ্ত আলো

এটা আলাদা করে বলার দরকার নেই যে গাছের বেড়ে ওঠার জন্য সূর্যের আলো দরকার। তাই এমনভাবে গাছ রাখতে হবে বা সাজাতে হবে যেখানে গাছপালা পর্যাপ্ত পরিমাণে আলো পায়।

ঠিকমতো জল দিতে হবে

গাছে জল দেওয়া খুব একটা সহজ ব্যাপার নয়। কিছু গাছের রোজ জল লাগে বা বেশি জল লাগে, আবার কিছু গাছের কম জল লাগে। সেটা আগে ভালো করে বুঝে নিতে হবে। মাটি ভিজে থাকলে জল দেওয়ার দরকার নেই। বর্ষাকালেও বেশি জল দিতে হয় না।

গাছ রাখার পাত্র

কোথায় বাগান করা হচ্ছে তার উপর নির্ভর করবে যে কেমন ধরনের টব কেনা উচিত। সাধারণত বারান্দায় বাগান করলে মাটির বড় টবের পরিবর্তে প্লাস্টিকের ছোট টব কিনলেই ভালো। নানা আকারের রঙিন কন্টেনার বারান্দায় ভাল লাগবে। আবার ছাদে বা বাড়ির সামনের জমিতে বাগান করলে বড় আকারের মাটির টব রাখলে ভালো।

আরও পড়ুন- Ind vs Pak: পাকিস্তানের বিরুদ্ধে মেগা ম্যাচের আগে এ কী করছেন বিরাটরা, দেখুন ভিডিও

মাটি যেন ভালো হয়

জমি হোক বা টবের মাটি, এটাই হচ্ছে সেই জায়গা যেখানে গাছ জন্মাবে ও বড় হবে। মাটি ভালো জায়গা থেকে আনতে হবে বা কিনতে হবে। খেয়াল রাখতে হবে যে মাটিতে যেন সব রকমের পুষ্টিগুণ থাকে। মাঝে মাঝে মাটিতে সার দিতে হবে ও গাছের গোড়া খুঁচিয়ে দিতে হবে।

গাছ সম্পর্কে পড়াশোনা

যে যে গাছ লাগানো হচ্ছে তার কী কী প্রয়োজন এবং কী ভাবে তার পরিচর্যা করতে হবে সেই নিয়ে অল্প-বিস্তর পড়াশোনা করে নিতে হবে।

গাছেরও খাদ্য লাগে

ছোট চারা গাছ হচ্ছে অনেকটা শিশুর মতো। তাদের যত্ন নিয়ে লালন-পালন করতে হয়। তাই নিয়মিত গাছের খাবার, সার, ওষুধ সব দিতে হবে।

Published by:Debalina Datta
First published: