Home /News /life-style /

Lifestyle Tips: Pregnant অবস্থায় এই সস্তার ঘরোয়া খাবারগুলো খেলে শরীর থাকবে সুস্থ

Lifestyle Tips: Pregnant অবস্থায় এই সস্তার ঘরোয়া খাবারগুলো খেলে শরীর থাকবে সুস্থ

5 essential foods for pregnant women

5 essential foods for pregnant women

Lifestyle Tips: Pregnant woman কিছু খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

  • Share this:

#কলকাতা: শীতকাল (winter) এমন একটি ঋতু যখন তাপমাত্রা হঠাৎ কমে যায় এবং আমরা দিনের বেলাতেও ঠাণ্ডা অনুভব করি। অন্তঃসত্ত্বা মহিলাদের (pregnant women) জন্য এই ঠাণ্ডা ক্লান্তিকর হতে পারে এবং তাঁদের ঠাণ্ডা লেগে ফ্লু, ভাইরাল জ্বর বা ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। কিছু ক্ষেত্রে, অন্তঃসত্ত্বা মহিলারা (pregnancy) তাঁদের ত্বকেও চরম শুষ্কতা অনুভব করতে পারেন। কম আর্দ্রতা এবং ঋতু পরিবর্তনের কারণে তাঁরা ঝুঁকিপ্রবণ অবস্থায় থাকেন। তাই এই সময়ে কিছু খাবার (Pregnancy Diet) ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

রসুন

মহিলারা এই সময় গ্যাসের সমস্যায় ভোগেন। রসুন সালফার সমৃদ্ধ, যা গ্যাসের সমস্যা দূর করে এবং শরীরকে উষ্ণতা রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও একটি দুর্দান্ত উপায় বলে বিবেচিত হয়।

আরও পড়ুন - Weight Loss Tips: কাজের চাপে সময় নেই? কম ওয়ার্ক আউটেই ঝরবে ওজন, মেনে চলুন এই নিয়মগুলো!

আদা

আদায় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, ফলে এটি মর্নিং সিকনেস এবং বমি বমি ভাব দূর করতে সহায়তা করে। খাদ্যতালিকায় আদা অন্তর্ভুক্ত করলে হজমশক্তি বাড়ে এবং পেটের সমস্যা দূর হয়। শুধু তাই নয়, আদা শরীরকে উষ্ণ রাখতেও পরিচিত। সুতরাং, এটি একটি শক্তিশালী উপাদান যা অবশ্যই অন্তঃসত্ত্বা মহিলাদের ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে।

আরও পড়ুন - পঞ্জিকা ২২ ডিসেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

হলুদ

হলুদের ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। হলুদের মধ্যে অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য রয়েছে। শীতকালে হলুদ মেশানো দুধ পান করা অন্তঃসত্ত্বা মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এটি শীতকালে জীবন রক্ষাকারী ওষুধের মতো এবং গর্ভাবস্থায় ভয়ানক সর্দি ও কাশি থেকেও মুক্তি দিতে পারে।

আমলকী

এই ফলটি একটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার এবং এটি ভিটামিন C সমৃদ্ধ। গর্ভবতী মহিলাদের জন্য আয়রন একটি অপরিহার্য পুষ্টি উপাদান এবং যখন এই ফল খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা হয়, এটি শরীরকে খুব সহজে আয়রন শোষণ করতে সাহায্য করে। এতে যে ভিটামিন C থাকে, তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গরুর দুধ

এক গ্লাস গরুর দুধ পান করলে শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়ানো যায়। ল্যাকটোফেরিন নামক যৌগটি ভাইরাল সংক্রমণ এবং শরীরের কোষগুলির মধ্যে মিথস্ক্রিয়াকে বাধা দেয়। এই যৌগটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুধের সঙ্গে হলুদ মিশিয়ে পান করা যায়।

Published by:Debalina Datta
First published:

Tags: Lifestyle, Pregnancy

পরবর্তী খবর