Home /News /life-style /
Lifestyle: কোনও ক্রিম বা লোশন নয়, ত্বকের যত্নে জাদু দেখাতে পারে শুধুই জল!

Lifestyle: কোনও ক্রিম বা লোশন নয়, ত্বকের যত্নে জাদু দেখাতে পারে শুধুই জল!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Lifestyle: অতিরিক্ত জলপান করলেও যেমন সেটা ভালো নয়, আবার প্রয়োজনের তুলনায় কম জল পান করলে সেটাও খারাপ।

  • Share this:

#নয়াদিল্লি: ত্বক কীভাবে ভালো রাখা সেই নিয়ে চিন্তার শেষ নেই। এই বিষয় আলোচনাও কম হয় না। বাজারের পণ্য না কি ঘরোয়া টোটকা কোনটা কাজে দেয় সেই নিয়ে গবেষণাও চলতে থাকে। এত কিছুর মধ্যে সবচেয়ে সহজলভ্য এবং কাজের বস্তুটির কথা আমরা ভুলে যাই। আর সেটা হল জল। জল তরল অবস্থায়, বাষ্প অবস্থায় এবং বরফ অবস্থায় বিভিন্নভাবে কাজে আসে। অতিরিক্ত জলপান করলেও যেমন সেটা ভালো নয়, আবার প্রয়োজনের তুলনায় কম জল পান করলে সেটাও খারাপ। ত্বকের যত্নে কীভাবে কাজে আসে জল দেখে নেওয়া যাক।

আরও পড়ুন:  Lifestyle: ওজন নিয়ন্ত্রণে রাখতে জলে ভরা সবজির উপরে আস্থা রাখেন ভাগ্যশ্রী, কেন জানেন কি?

পিএইচ ব্যালেন্স

নানা রকম পণ্য মুখে লাগালে ভালোর চেয়ে খারাপ হয় বেশি। জল পান করলে এবং জল দিয়ে মুখ ধুলে ত্বকে এবং শরীরে পিএইচ ব্যালেন্স ঠিক থাকে। জল দিলে মুখ ধুলে ত্বকে অ্যাসিডিক ও এবং ক্ষারীয় পদার্থ ধুয়ে যায়।

চোখের নিচে ফোলা ভাব

কাজের চাপে এবং ঠিকমতো ঘুম না হলে চোখের নিচে ফোলাভাব দেখা দেয়। এছাড়া ডার্ক সার্কেলও দেখা দিতে পারে। এগুলো মেকআপ দিয়ে ঢেকে রাখাটা কোনও সমাধান নয়। একটি কাপড়ে বরফ নিয়ে ঠাণ্ডা জলে ডুবিয়ে সেটা চোখের নিচে রাখতে হবে। এটি চোখের নিচের অংশে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রিত করবে এবং ফোলা ভাব ও ডার্ক সার্কেল কমিয়ে দেবে।

আরও পড়ুন:  Hair care: অতিরিক্ত মাত্রায় চুল পড়ে মাথা গড়ের মাঠ হয়ে যাচ্ছে! সহজ সরল উপায়েই সমস্যা থেকে মুক্তি, ম্যাজিকের মত কাজ দেবে

টক্সিক ফ্লাশ

প্রয়োজনীয় পরিমাণে জল পান করলে ঘাম ও মূত্রের মাধ্যমে শরীরের বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। একইভাবে, স্টিমিং বা বাষ্প ত্বককে গভীরভাবে পরিষ্কার করতে সাহায্য করে কারণ এটি ত্বক থেকে টক্সিন বা বিষাক্ত পদার্থ সহজেই দূর করে এবং ব্ল্যাকহেডগুলিও পরিষ্কার করে।

ত্বকের টানটান অবস্থা

জল ত্বকের টানটান অবস্থা বজায় রাখে। পুষ্টির অভাবে এবং দূষণের কারণে ত্বক নিস্তেজ হয়ে গেলে জলের প্রয়োজন হয়। ত্বকে যত বেশি জল ধরে থাকবে ত্বক তত টানটান এবং স্বাস্থ্যকর দেখাবে। এইভাবে বলিরেখাও কম হয়।

ত্বক ঝুলে যাওয়া

ওজন হ্রাসের ফলে অনেক সময় ত্বক ঝুলে যায়। পানীয় জল কোলাজেনের বৃদ্ধির সঙ্গে জড়িত। সুতরাং, প্রচুর পরিমাণে জল পান করলে ত্বক ঝুলে যাবে না বা স্যাগ করবে না।

First published:

Tags: Skin Care Tips, Water

পরবর্তী খবর