Home /News /life-style /

Skin Care: করোনা আবহে ট্রেন্ডিং ত্বকের যত্নের এই ৫ টোটকা, ২০২২-এও থাকবে সমান জনপ্রিয়!

Skin Care: করোনা আবহে ট্রেন্ডিং ত্বকের যত্নের এই ৫ টোটকা, ২০২২-এও থাকবে সমান জনপ্রিয়!

ত্বকের যত্ন নিন

ত্বকের যত্ন নিন

Skin Care: বিশেষ করে ত্বক পরিচর্যার ক্ষেত্রে পালাবদল ঘটে গিয়েছে বলা যায়।

  • Share this:

#কলকাতা: করোনা পরবর্তী সময়ে আমূল বদলে গিয়েছে আমাদের জীবন। পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, স্বাস্থ্যই সম্পদ। সুস্থ থাকাই সবচেয়ে বড় আশীর্বাদ। জীবনের প্রতি দৃষ্টিভঙ্গি বদলে গিয়েছে মানুষের। পরিবর্তন হয়েছে লাইফস্টাইলের। এ সবের প্রভাব পড়েছে আমাদের দৈনন্দিন রুটিনেও। বিশেষ করে ত্বক পরিচর্যার ক্ষেত্রে পালাবদল ঘটে গিয়েছে বলা যায়।

সেটা কী রকম? স্কিন কেয়ারের ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানের উপর নির্ভরযোগ্যতা বেড়েছে। স্বাস্থ্যকর এবং উচ্চ কার্যকারিতা সম্পন্ন উপাদানের প্রতি আকৃষ্ট হয়েছে মানুষ। নিজেই খোঁজখবর নিয়ে তাঁর ত্বকের উপযোগী পণ্য তৈরি করেছেন অনেকেই। ফলে বাজারেও এর প্রভাব পড়েছে। সব মিলিয়ে ত্বকের সব সমস্যা থেকে মুক্তি পেতে বেশ কিছু স্কিন কেয়ার ট্রিটমেন্ট ২০২১ সাল থেকে ট্রেন্ডিং। ২০২২ সালেও কি সেই ট্রেন্ড বজায় থাকবে? দেখে নেওয়া যাক তেমন ৫ স্কিন কেয়ার ট্রিটমেন্ট যা নতুন বছরেও সমান জনপ্রিয় থাকবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

স্কিন মিনিমালিজম

খুব সহজেই পাওয়া যায় কিন্তু ভীষণ উপকারি, এমন সব উপাদান দিয়েই ত্বকের যত্ন নিতে আগ্রহী মানুষ। গত বছর থেকে এই ট্রেন্ড শুরু হয়েছে। চলতি নতুন বছরেও তা বজায় থাকবে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। ত্বককে সজীব এবং উজ্জ্বল রাখতে এইসব সহজলভ্য উপাদানের সত্যিই জুড়ি নেই। তাই শুধু নতুন বছর নয়, আগামী দিনেও ‘স্কিন মিনিমালিজম’ই ট্রেন্ডিং করতে চলেছে বলে ভবিষ্যদ্বাণী করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: শীতের নানা অসুখ থেকে শিশু থাকবে সুরক্ষিত, প্রতিদিনের খাবারে রাখুন 'এই' জিনিসগুলি...

ডিআইওয়াই স্কিন কেয়ার

ডিআইওয়াই মানে হল ‘ডু ইট ইওরসেলফ’। লকডাউনের সময় থেকেই ডিআইওয়াই ট্রিটমেন্ট জনপ্রিয় হয়েছে। রান্নাঘরে থাকা ঘরোয়া উপাদান কী ভাবে ত্বকের পরিচর্যায় কাজে লাগানো যায়, সেই নিয়ে রীতিমতো গবেষণা করেছে মানুষ। ২০২২ সালেও ডিআইওয়াই স্কিন কেয়ার ট্রেন্ড করবে বলে ধারণা বিশেষজ্ঞদের। কারণ মানুষ স্বাস্থ্য নিয়ে আগের থেকেও বেশি সচেতন। এর পিছনে সময় ব্যয় করতেও আপত্তি নেই তাদের।

জেন্ডার নিউট্রাল স্কিনকেয়ার

এখন ছেলেরাও পিছিয়ে নেই। গত কয়েক বছরে পুরুষদের ত্বক পরিচর্যার নানা পণ্যে ছেয়ে গিয়েছে বাজার। সে ক্রিম হোক কিংবা লোশন, স্কিনকেয়ার ট্রিটমেন্টে মহিলাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বাজারের দখল নিচ্ছে পুরুষদের পণ্য। ফলে সবার কথা মাথায় রেখে ব্র্যান্ডেড কোম্পানিগুলি বাজারে আনছে জেন্ডার নিউট্রাল স্কিনকেয়ার। যা নারী-পুরুষ উভয়ই ব্যবহার করতে পারবে। চলতি বছরেও এই ট্রেন্ড বজায় থাকবে বলেই অনুমান বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: রোগা বলে হীনমন্যতা? স্বাস্থ্য বা স্বাদের সঙ্গে আপস না করেই এই পানীয়গুলির সাহায্যে ওজন বৃদ্ধি করুন সহজেই

পার্সোনালাইজড স্কিন কেয়ার

ত্বকের জন্য পড়াশোনা করে নিজে খেটেখুটে টোটকা বের করতে দারুন উৎসাহী মানুষ। লকডাউনের সময় থেকেই এতে আগ্রহ বেড়েছে। মানুষ নিজের জন্য এভাবে কিছুটা সময় ব্যয় করতে পেরে যে যথেষ্ট উৎসাহিত তা সোশ্যাল মিডিয়ায় তাদের পোস্ট থেকেই বোঝা যাচ্ছে। ভবিষ্যতেও এই আগ্রহ আরও বাড়বে বলেই ধারণা।

কম্পোস্টেবল প্যাকেজিং

করোনার পর থেকে পরিবেশ নিয়ে সচেতনতা বেড়েছে। মানুষ পরিবেশবান্ধব পণ্য ব্যবহারে উৎসাহী হচ্ছেন। তাই এটাই সময়। স্কিন কেয়ার পণ্যগুলি এমনিতেই সবচেয়ে দূষণকারী পণ্যগুলির একটি। তাই এখন যদি নামী ব্র্যাণ্ডগুলি তাদের পণ্য রিফিল করার বা পরিবেশবান্ধব বানানোর দিকে নজর দেয়, তাহলে আমজনতার মধ্যে তাদের জনপ্রিয়তা বাড়বে। সঙ্গে মানুষও আলাদা করে পরিবেশবান্ধব পণ্যটি বেছে নিতে উৎসাহিত হবে।

First published:

Tags: COVID-19, Skin Care

পরবর্তী খবর