• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Korean Diet : কোরিয়ার কিমচি ডায়েটের গুণাবলী অসীম! ফিট থাকতে জেনে নিন এই এর উপকারিতা

Korean Diet : কোরিয়ার কিমচি ডায়েটের গুণাবলী অসীম! ফিট থাকতে জেনে নিন এই এর উপকারিতা

Kimchi diet

Kimchi diet

Korean Diet : জেনে নেওয়া যাক এটি ঠিক কী ধরনের ডায়েট এবং এর মূল সুবিধাগুলি কী কী!

  • Share this:

#কলকাতা: কোরিয়ান খাদ্য সংস্কৃতিকে ধীরে ধীরে সমাদর পেয়েছে বিশ্বের কাছে। তার কারণ এটি শুধুমাত্র সুস্বাদু নয়, বরং এই খাবার অত্যন্ত স্বাস্থ্যকরও। কোরিয়ান খাবারের প্রভাব এতটাই বেশি যে সারা বিশ্বের মানুষ বিভিন্ন স্বাস্থ্য সচেতনার উদ্দেশ্য নিয়ে এটিকে অবলম্বন করছে। কোরিয়ান খাবারের একটি অবিচ্ছেদ্য অংশ হল 'কিমচি' ডায়েট (Kimchi Diet)। কিমচি একটি সাইড ডিশ যার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এটি ঠিক কী ধরনের ডায়েট এবং এর মূল সুবিধাগুলি কী কী!

এই জনপ্রিয় কোরিয়ান সাইড ডিশ সম্পর্কে কিছু তথ্য

যদি কোনও কোরিয়ান বাড়িতে যাওয়া হয় বা কোরিয়ান রেস্তোরাঁয় কেউ খেতে যায়, কিমচি এমন একটি পদ যা সম্ভবত প্রতিটি মিলের সঙ্গেই পরিবেশন করা হবে।

কিমচি হল একটি ঐতিহ্যবাহী কোরিয়ান খাবার যা ফারমেন্ট করা সবজি, যেমন বাঁধাকপি, মুলো এবং সবুজ পেঁয়াজ, নুন, চিনি, পেঁয়াজ, আদা, রসুন এবং মরিচের মতো বিভিন্ন মশলা দিয়ে তৈরি করা হয়।

এর মধ্যে কিছু শাকসবজি সারা বছর পাওয়া যায় না। কোরিয়ানরা তাই এই সুস্বাদু সাইড ডিশ সারা বছর খাওয়ার জন্য খাদ্য সংরক্ষণের পদ্ধতি ব্যবহার করে। তবে এই পদের সবচেয়ে ভাল দিক হল ফারমেন্ট করার কারণে, কিমচি থেকে শুধু দুর্দান্ত গন্ধ বেরোয় তা নয়, এর বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।

আরও পড়ুন- তাপসী পান্নুর রহস্যময় সানসেট ড্রিঙ্কে না কি তরতর করে ওজন কমে! কেমন সেই পানীয়?

ফারমেন্ট হওয়ার কারণে এটি অন্ত্রের জন্য ভালো

কিমচি তৈরি করতে, অবশ্যই একটি ল্যাক্টো-ফারমেন্ট প্রক্রিয়া শুরু করতে হবে যা এটিকে কেবল আরও টেকসই করে না, এর সুবাসও বাড়ায়। অনেক ভেবেই কিমচি নুন, ফারমেন্ট হওয়া সবজি দিয়ে তৈরি করা হয়, এতে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক, জীবন্ত ব্যাকটেরিয়া রয়েছে যা শরীরের জন্য ভালো, বিশেষ করে এটি পাচনতন্ত্রকে সুস্থ রাখে।

কিমচি অন্ত্রের জন্য অত্যন্ত উপকারী এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি রোধ করতে সাহায্য করে। তা ছাড়া, কিমচিতে থাকা প্রোবায়োটিকগুলি অন্যান্য অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতেও সাহায্য করতে পারে।

কিমচি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়

কিমচিতে থাকা প্রোবায়োটিকগুলি পাচনতন্ত্রকে উন্নত করতে সাহায্য করে, এটি ইমিউন ফাংশনগুলিকে উন্নত করে।

কিমচি তৈরিতে ব্যবহৃত ফারমেন্ট প্রক্রিয়ায় ব্যাকটেরিয়াম ল্যাক্টোব্যাসিলাস ব্যবহার করা হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রোগের কারণে প্রদাহের মাত্রা হ্রাস করে। উপরন্তু, কিমচিতে থাকা ভিটামিন C রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

আরও পড়ুন- শীতে গর্ভবতী হলে প্রয়োজন অতিরিক্ত সতর্কতা! সুস্থ থাকতে এই ৬টি বিষয় মেনে চলুন

পুষ্টিগুণে ভরপুর

কিমচি একটি কার্যকরী খাবার যাতে রয়েছে অসংখ্য পুষ্টিগুণ। এটি বিটা-ক্যারোটিন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদানে পূর্ণ যা কার্ডিওভাসকুলার রোগ (CVD), স্ট্রোক, নির্দিষ্ট ধরনের ক্যানসার এবং ডায়াবেটিস সহ গুরুতর স্বাস্থ্য অবস্থার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। এটি ভিটামিন A, C এবং K-এর একটি দুর্দান্ত উৎস, পাশাপাশি ক্যালসিয়াম এবং পটাসিয়ামে ভরপুর।

এটি শরীরের প্রদাহ কমায়

আমাদের শরীরে বিভিন্ন কারণে প্রদাহ হয়। প্রোবায়োটিকস এবং এইচডিএমপিপিএ-তে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, কিমচিতে পাওয়া একটি সক্রিয় যৌগ, এই ধরনের প্রদাহ কমায়।

ওজন কমাতে সাহায্য করে

কিমচিতে ক্যালোরি কম কিন্তু ফাইবার বেশি। তাই ওজন কমাতে সাহায্য করে।

গবেষণা বলছে যে কোরিয়ান কিমচি ডায়েট শরীরে খারাপ (LDL) কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে।

Published by:Swaralipi Dasgupta
First published: