ঠাণ্ডা বিয়ারে চুমুক দেওয়ার আগে দেখে নিন কোন দেশে কত দামে বিকোচ্ছে এই পানীয়

ঠাণ্ডা বিয়ারে চুমুক দেওয়ার আগে দেখে নিন কোন দেশে কত দামে বিকোচ্ছে এই পানীয়

প্রতীকী ছবি

করোনাভাইরাসের আবহে হোটেলের লবি বারে (Bar) কত টাকায় বিকোচ্ছে বিয়ার, তাও খোঁজ করেছে ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১!

  • Share this:

করোনাভাইরাসের প্রভাব কিছুটা কমতেই 'থাকব না কো বদ্ধ ঘরে, দেখবো এবার জগতটাকে' গোছের ভাবনা নিয়ে ট্যুর প্রোগ্রাম অনেকেই করে ফলেছেন। কিন্তু নিছক ভ্রমণই যাঁদের মূল উদ্দেশ্য নয়, ঠাণ্ডা বিয়ারে (Beer) চুমুক না দিয়ে ঘোরাটা অসম্পূর্ণ বলে মনে হয়, সেই রকম ব্যক্তিদের কাছে এই প্রতিবেদন তথ্যের ভাণ্ডার হতে পারে। বিশ্বের কোন প্রান্তে বিয়ারের দাম সব চেয়ে বেশি, কোথায় কম, তা এক নজরে দেখে নেওয়া যাক!

সম্প্রতি বিশ্বের ৫৮টি দেশের উপরে একটি সমীক্ষা করেছে ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১ (World Beer Index 2021)। মূলত দু'টি বিষয় নিয়ে এই গবেষণা করা হয়েছে। প্রথমত, সুপার মার্কেটগুলিতে বিয়ারের দাম কত! দ্বিতীয়ত, করোনাভাইরাসের আবহে হোটেলের লবি বারে (Bar) কত টাকায় বিকোচ্ছে বিয়ার, তাও খোঁজ করেছে ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১! দুই দামকে এক জায়গায় রেখে গড় করে যে দর পাওয়া গিয়েছে, তারই ভিত্তিতে সর্বোচ্চ এবং সর্বনিম্ন দেশের তালিকা তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

সমীক্ষা বলছে, কাতারের দোহাতে সব চেয়ে বেশি দরে বিয়ার বিক্রি হচ্ছে। সে দেশে এই ঠাণ্ডা পানীয়ের গড় দাম ১১.২৬ ডলার। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের কথা মাথায় রেখে কাতার সরকার অ্যালকোহলে ১০০ শতাংশ কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এমনকী সেই দেশে মদ্যপানের জন্য সফরকারী এবং পর্যটকদেরও বিশেষ অনুমতি লাগে। ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১-এর সমীক্ষা অনুযায়ী দোহাতে ৯.৩৪ ডলারের বিনিময়ে স্টোরে বিয়ারের একটি বোতল সঞ্চয় করা হয়। সে নিরিখে বিশ্ব তালিকার প্রথম স্থানে রয়েছে কাতারের এই শহর। তালিকার দ্বিতীয় স্থানে থাকা জর্ডনের আমানে ৬.২৫ ডলারে স্টোরে বিয়ার সঞ্চয় করা হয়।

ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১-এর সমীক্ষা অনুযায়ী, দোহার বিভিন্ন হোটেলে বিয়ারের বোতলে ১৩.১৯ ডলারের প্রাইস ট্যাগ সাঁটানো থাকে। সে নিরিখে বিশ্ব তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে কাতারের রাজধানী। তালিকার প্রথম স্থানে থাকা চিনের বেজিংয়ের হোটেলগুলিতে ১৩.৬১ ডলারে বিকোচ্ছে এক বোতল বিয়ার।

বিয়ারের সর্বনিম্ন দামের নিরিখে বিশ্ব তালিকার শীর্ষ স্থানে রয়েছে ইতালির রোম। ইউরোপের এই দেশে মাত্র ০.৫৮ ডলার খরচ করে এক বোতল ঠাণ্ডা বিয়ার গলায় ঢালতে পারেন যে কেউ। ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১-এর সমীক্ষা অনুযায়ী, দক্ষিণ আফ্রিকায় হোটেল বিয়ারের দাম সর্বনিম্ন। কেপটাউন, প্রিটোরিয়া ও ব্লোয়েমফন্টেইনের হোটেলগুলিতে ২.৪০ ডলারের বিনিময়ে এক বোতল বিয়ার পাওয়া যায় বলে জানানো হয়েছে।

খুব একটা পিছিয়ে নেই আমেরিকাও। জো বাইডেনের (Joe Biden) দেশে স্টোরে ১.৪৯ ডলারে এক বোতল বিয়ার কিনতে পারেন নাগরিকরা। সে নিরিখে বিশ্ব তালিকার ৩২তম স্থানে অবস্থান করছে মার্কিন মুলুক। আমেরিকার হোটেলে ৮ ডলারে বিক্রি হয় এক বোতল ঠাণ্ডা বিয়ার। ওয়ার্ল্ড বিয়ার ইনডেক্স ২০২১-এর সমীক্ষা অনুযায়ী, এই ঠাণ্ডা পানীয়ের গড় দামে বিশ্ব তালিকার ৪৫তম স্থানে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

Written By: Sambit Ghosh

First published:

লেটেস্ট খবর