Home /News /life-style /
Skin care tips: উজ্জ্বল ত্বক থেকে অবাঞ্ছিত রোম অপসারণ, মন্ত্রের মতো কাজ করবে বেসনের এই ৮ প্যাক!

Skin care tips: উজ্জ্বল ত্বক থেকে অবাঞ্ছিত রোম অপসারণ, মন্ত্রের মতো কাজ করবে বেসনের এই ৮ প্যাক!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বেসনের সঙ্গে সামান্য কাঁচাদুধ, লেবু, হলুদ এসব মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় দারুণ সব ফেসপ্যাক।

  • Share this:

#নয়াদিল্লি: মুচমুচে সুস্বাদু ভাজাভুজি খাবার বানাতে বেসনের জুড়ি মেলা ভার। চপ, পেঁয়াজি, বেগুনি বেসন ছাড়া ভাবাই যায় না। তবে শুধু খাবারই নয়, রূপচর্চায় কিন্তু বেসন দারুণ ভাবে কাজ করে। তাই বাড়িতে যদি শুধু বেসন থাকে তাহলেই কেল্লাফতে। যে কোনও ত্বকের জন্যই কিন্তু বেসন খুব উপকারী। আর বেসনের সঙ্গে সামান্য কাঁচাদুধ, লেবু, হলুদ এসব মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় দারুণ সব ফেসপ্যাক।

ত্বক চর্চায় বেসনের ব্যবহার: ১ টেবিল চামচ বেসনের সঙ্গে ৪ টেবিল চামচ কাঁচা দুধ এবং পরিমাণমতো বাদাম তেল মিশিয়ে ভালো করে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে এক দিন করে এই প্যাক ব্যবহার করলেই ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

আরও পড়ুন: শুধু ধর্মকর্মে নয়, ধুনোর স্বাস্থ্য উপকারিতা চমকে দেওয়ার মতো, দেখে নিন একনজরে!

১ চা-চামচ বেসনের সঙ্গে সমপরিমাণ দই মিশিয়ে নিতে হবে। সামান্য হলুদও দেওয়া যায়। মুখে লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে এক দিন ব্যবহার করলেই যথেষ্ট।

১ চা-চামচ বেসন পেস্টের সঙ্গে সমপরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ১৫ মিনিট মিশ্রণটি মুখে ঘষার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে এক দিন করে ব্যবহারে ধীরে ধীরে বলিরেখা কমে আসবে। শুষ্কতাও কমে যাবে।

পরিমাণমতো বেসনের সঙ্গে অল্প দুধ মিশিয়ে নিতে হবে। তারপর মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে হবে ২০ মিনিট পর। সপ্তাহে একবার এ প্যাক ব্যবহার করা যায়। এই প্যাক ত্বকের মৃত কোষের স্তর সরিয়ে ত্বককে করে তোলে প্রাণবন্ত ও সজীব। বয়সের ছাপ কম পড়ে।

আরও পড়ুন: শুধু খাবারের ঘ্রাণ বাড়ায় না, ত্বক চর্চাতেও কামাল করে কেওড়া জল, জানলে অবাক হবেন!

উজ্জ্বল ত্বকের জন্য: দু চামচ বেসন, এক চামচ লেবুর রস, একচামচ মিল্ক ক্রিম ভালো করে মিশিয়ে মুখে লাগাতে হবে। মুখ ধোওয়ার পর তুলোয় গোলাপ জল নিয়ে ভালো করে লাগাতে হবে মুখের চারপাশে। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখলেই যথেষ্ট। তারপর ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিতে হবে। টানা ৪ দিন করলেই উপকার মিলবে।

ত্বককে পুষ্টি দিতে: কোনও শারীরিক অসুস্থতার পর বা অন্যান্য কারণে অনেকের ত্বক শুকনো হয়ে যায়। কুঁচকে যায়। স্বাভাবিক ঔজ্বল্য হারিয়ে যায়। কিছু ওষুধের প্রভাবেও কিন্তু এমনটা হতে পারে। সেক্ষেত্রে দুধ, বেসন, আমন্ড গুঁড়ো আর লেবুর রস একসঙ্গে ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগাতে হবে। অপেক্ষা করতে হবে শুকিয়ে যাওয়া পর্যন্ত। নিয়মিত এই প্যাক ব্যবহার করতে পারলে খুবই ভালো। অনেক রকম উপকার মিলবে। সহজে চামড়া কুঁচকে যাবে না।

ফেসিয়াল হেয়ার রিমুভ: অনেকের মুখে অতিরিক্ত লোম থাকে। সেক্ষেত্রে দু'চামচ বেসনের সঙ্গে ডিমের সাদা অংশ, চিনি, কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে মুখে লাগাতে হবে। এবার তা শুকিয়ে এলে ভালো করে ধুয়ে নিতে হবে মুখ। এতেও কিন্তু ভালো উপকার মিলবে।

ট্যান তুলতে: বেসন, পাকা পেঁপে আর কমলালেবুর রস একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিতে হবে। এবার মুখ আর ঘাড়ে ভালো করে লাগিয়ে নিয়ে রাখতে হবে অন্তত ৩০ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিতে হবে ঠান্ডা জলে। এছাড়াও পাকা পেঁপে আর মধু একসঙ্গে মিশিয়ে মুখে মাখলেও কিন্তু ভালো উপকার মিলবে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর