Home /News /life-style /
Benefits of Eating Banana : কলা প্রেমীরা সাবধান! একদিনে একের বেশি কলা খেলে হতে পারে এই বিপদ

Benefits of Eating Banana : কলা প্রেমীরা সাবধান! একদিনে একের বেশি কলা খেলে হতে পারে এই বিপদ

  • Share this:

    কলা শুধু সুস্বাদু নয়, অত্যন্ত পুষ্টিকরও বটে। এগুলি স্মুদি, দই, কেক, ব্রেড, মাফিন বা ডেজার্টে একটি আশ্চর্যজনক সংযোজন হওয়ার পাশাপাশি একটি স্বাস্থ্যকর স্ন্যাক তৈরি করে। নানা সময়ের নানা ফল আপনাকে বিভিন্নভাবে শক্তি দেয়। আপনাকে স্লিম করতে, ফোলাভাব কমাতে, আপনার হার্টকে রক্ষা করতে, কিডনিতে পাথরের বিকাশ রোধ করতে এবং বদহজম থেকে মুক্তি দিতে সহায়তা করে এই কলাই। যদিও কলা স্বাস্থ্যকর, তবুও বলা হয় যে এগুলো খেলে অনেকেরই কোনো না কোনো স্বাস্থ্য সমস্যা হতে পারে। এই ফলটি অত্যধিক খেলে সব সুবিধা উল্টে যেতে পারে। আপনি যদি একজন কলা প্রেমী হন, তাহলে এখনই সময় এসেছে আপনি খাওয়ার কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার দিকেও নজর দেওয়া, সেগুলো জেনে নিন...

    কলা কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে, কারণ এতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে, যা শরীরের পক্ষে ভালোভাবে হজম করা কঠিন। কলাতে প্রচুর পরিমাণে ফাইবার পেকটিন থাকে যা অন্ত্র থেকে জল বের করতে সহায়তা করে। আপনি যদি ডিহাইড্রেটেড হন তবে এটি আপনাকে আরও কোষ্ঠকাঠিন্য উপহার দিতে পারে।

    আরও পড়ুন: জানলার কাঁচে বৃষ্টির ফোঁটা আর মন উড়ু উড়ু! জেনে নিন রোডট্রিপের জন্য ভারতের সবচেয়ে রোম্যান্টিক রাস্তাগুলির হদিশ

    আপনার শরীরের ভালভাবে কাজ করার জন্য পুষ্টির একটি সুষম ভাণ্ডার প্রয়োজন। যদি কলা আপনার ডায়েটে প্রাধান্য পায় তবে আপনার পেটে অন্যান্য স্বাস্থ্যকর খাবারের জন্য খুব কম জায়গা হবে। USDA নির্দেশিকা অনুসারে, আপনার প্রতিদিন দুই কাপ ফল পাওয়া উচিত, যা প্রায় একটা বড় কলার সমান। এটি আপনার খাদ্যতালিকায় শাকসবজি, শস্য, প্রোটিন এবং অন্যান্য জিনিসের জন্য জায়গা ছেড়ে দেয়।

    পরিমিত পরিমাণে ফাইবার আপনার হজমের জন্য ভালো। প্রচুর পরিমাণে ফাইবার খাওয়ার ফলে পেটে ব্যথা, গ্যাস, ফোলাভাব হতে পারে। আসলে অতিরিক্ত ফাইবার ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজগুলি শুষে নিতে পারে।

    আরও পড়ুন: ঋতুস্রাবের সময় প্রবল পেটে ব্যথা হয়? তবে এই ৪ ব্যায়ামেই পাবেন ম্যাজিকের মতো ফল

    কলা উচ্চ ক্যালরিযুক্ত খাবার। যদিও একটি কলা খাওয়া প্রয়োজনীয়, তবে দুটির বেশি কলা খাওয়া অবশ্যই 300-এর বেশি ক্যালোরি তৈরি করতে পারে। অতএব আপনি যদি সারাদিন অন্য কোনো ফল না খান তবে শুধুমাত্র দুটি কলা খাওয়া যেতে পারে, তবে এর বেশি কখনই না।

    Published by:Aryama Das
    First published:

    Tags: Banana

    পরবর্তী খবর