হোম /খবর /লাইফস্টাইল /
উৎসবের মরশুমে আসল মদ কিনছেন তো? জেনে নিন আসল মদ চেনার সহজ ৪ টিপস

উৎসবের মরশুমে আসল মদ কিনছেন তো? জেনে নিন আসল মদ চেনার সহজ ৪ টিপস

পার্টি বা গেট টুগেদার হলে কিঞ্চিৎ সুরাপান হবে না তাই কখনও হয়! কিন্তু নকল মদ থেকে সাবধান।

  • Share this:

পুজো শেষ। কিন্তু আনন্দ নয়। সে চলে বছরভর। জীবনের নানা মুহূর্তকে উপলক্ষ্য করে বসে পার্টির আসর। বিশেষ করে উৎসবের প্রসঙ্গই যদি ওঠে, তাহলে দীপাবলির আলোকময়ী রাতের কথা বাদ দেওয়া যায় না, সে আসছে ধীর পায়ে, সাজিয়ে তুলবে সমবেত উল্লাসের বাসর। আর পার্টি বা গেট টুগেদার হলে কিঞ্চিৎ সুরাপান হবে না তাই কখনও হয়! কিন্তু নকল মদ থেকে সাবধান।

বিদেশি ব্র্যান্ডের জাল মদে ছেয়ে গিয়েছে বাজার। পার্টিতে এমন হলে মেজাজ ঘেঁটে ঘ। এর সঙ্গে আসে জীবনের ঝুঁকি। জাল মদকে বোতলজাত করে এমন ভাবেই বিক্রি হয় যাতে অভিজ্ঞ লোকও আসলের সঙ্গে তফাত করতে পারে না। আর যাদের ব্র্যান্ড সম্পর্কে যথেষ্ট জ্ঞান নেই, তাঁদের কথা তো বাদই দেওয়া গেল। তাই সতর্ক হতে হবে। নির্দিষ্ট কয়েকটা জিনিস রয়েছে, মদের বোতল কেনার সময় সেগুলো দেখে নিলেই জাল মদ দিয়ে আর ঠকাতে পারবে না কেউ। অ্যালকোহল আসল না নকল তা নিশ্চিত করার টিপসগুলো এখানে দেখে নেওয়া যাক।

আরও পড়ুন : বয়সের আগেই ত্বকে বলিরেখা ? ত্বকের ভাঁজ দূর করতে পারবেন, জানুন বিশেষজ্ঞদের মতামত

প্যাকেজিংয়েই সব রহস্য লুকিয়ে: অনুমোদিত দোকান থেকে কেনার সময়ও প্যাকেজিং ভাল করে পরীক্ষা করে নিতে হবে। এটা গুরুত্বপূর্ণ। জাল মদ যারা বিক্রি করে তারা কাছাকাছি কপি করতে পারে কিন্তু হুবহু এক বানাতে পারে না। অর্থাৎ জাল মদে নিখুঁত প্যাকেজিং হবে না। লোগোর রঙ বা আকারের অসঙ্গতি, দাগযুক্ত লেবেল, বানান ভুল, মেয়াদোত্তীর্ণ তারিখ ইত্যাদি বিষয়গুলো যাচাই করে নিতে হবে। যেমন জাল মদের বোতলে জনি ওয়াকারের বানানে ‘ওয়াই’ আছে।

সিল পরীক্ষা করতে হবে: কেনার সময় বোতলের সিল যথাযথ আছে কিনা ভাল করে দেখে নিতে হবে। সামান্য ঘষা খাওয়ার লক্ষণ থাকলেও ফিরিয়ে দেওয়া উচিত। বোতলের মুখ এবং ঘাড়ের চারপাশে আঙুল দিয়ে দেখে নিতে হবে, আঠালো কিছু লাগছে কি না। এটাই ইঙ্গিত দেয় যে বোতলটিতে নকল বা ভেজাল বা পাতলা মদ রয়েছে।

সরকারি ট্যাক্স স্ট্যাম্প: গোয়া এবং মহারাষ্ট্র ছাড়া ভারতের বেশিরভাগ রাজ্যই ভোক্তা এবং রাজস্ব সুরক্ষা নিশ্চিত করতে জাল বিরোধী এবং টেম্পারিং বিরোধী ব্যবস্থা হিসাবে ট্যাক্স স্ট্যাম্প ব্যবহার করে। মদের বোতল আসল কি না তা নিশ্চিত করতে এতে ডিজিটাল বৈশিষ্ট্যগুলির সঙ্গে বিভিন্ন প্রকাশ্য (দৃশ্যমান), গোপন (অদৃশ্য) এবং ফরেনসিক সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। তাই কেনার সময় বোতলে সঠিক ট্যাক্স স্ট্যাম্প আছে কি না দেখে নিতে হবে।

বুদ্ধিমত্তার সঙ্গে কেনাকাটা: অনুমোদিত দোকান থেকেই মদ কেনা উচিত। অন্য কোথাও থেকে নয়। কোনও ব্যক্তি বা অননুমোদিত দোকানকে বিশ্বাস না করাই ভাল। বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের প্রতিষ্ঠান বা ব্যক্তি অর্থ উপার্জনের জন্য নকল বা ভেজাল মদ বিক্রির চেষ্টা করে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Liquor