লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

একসঙ্গে একাধিক ক্রেডিট কার্ড রয়েছে? জেনে নিন সুবিধা-অসুবিধাগুলি!

একসঙ্গে একাধিক ক্রেডিট কার্ড রয়েছে? জেনে নিন সুবিধা-অসুবিধাগুলি!
Photo-Reprsentative

একাধিক ক্রেডিট কার্ড রাখার ঝুঁকি নিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি : দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে ক্রেডিট কার্ড। এ কথা সত্যি যে ক্রেডিট কার্ড আসার পর থেকেই কেনাকাটা আরও সহজলভ্য হয়ে উঠেছে। হাতে টাকা না থাকলেও বিপদে-আপদে নানা দামি জিনিস কিনতে সাহায্য করে এই ক্রেডিট কার্ড। সঙ্গে নানা রিওয়ার্ড পয়েন্ট, ক্যাশব্যাক অফারও থাকে। কিন্ত যদি একজনের একসঙ্গে একাধিক ক্রেডিট কার্ড থাকে, তা হলে কিন্তু কিছু বিষয় মাথায় রাখতে হবে। ক্রেডিট স্কোর থেকে শুরু করে ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও- সমস্ত ক্ষেত্রেই নজর দিতে হবে। আসুন, এ বার জেনে নেওয়া যাক, একাধিক ক্রেডিট রাখার সুবিধাও ও অসুবিধাগুলি!

প্রথমেই নজর দেওয়া যাক একাধিক ক্রেডিট কার্ড রাখার সুবিধার উপরে। একসঙ্গে একাধিক ক্রেডিট কার্ড থাকলে ক্রেডিট ইউটিলাইজেশন রেশিওর (CUR) পরিমাণও কমতে পারে। এ ক্ষেত্রে এই ক্রেডিট ইউটিলাইজেশন রেশিও মোট ক্রেডিট লিমিটের সঙ্গে সমানুপাতিক হারে সম্পর্কযুক্ত। সহজ ভাবে বলতে গেলে আপনার ক্রেডিট কার্ড ডেবিটের সঙ্গে সম্পর্কযুক্ত এই CUR। মাথায় রাখতে হবে, বিলিং সাইকেলে ক্যাশ উইথড্রয়াল অর্থাৎ টাকা তোলা ছাড়া সমস্ত ক্রেডিট কার্ড ট্রানজাকশনই বিনা সুদে হয়। যা নির্ভর করে ১৮-৫৫ দিনের মধ্যে ক্রেডিট কার্ড ট্রানজাকশনের তারিখের উপরে। তাই একাধিক ক্রেডিট কার্ড থাকলে সর্বোচ্চ ফ্রি ইন্টারেস্ট পিরিয়ডের সুবিধা উপভোগ করা যায়। যদি কোনও একটি ক্রেডিট কার্ড চুরি হয়ে যায় বা হারিয়ে যায়, তা হলে অন্য কার্ডে এই ব্যয়ের টাকা ট্রান্সফার করা যেতে পারে।

তবে একজন ব্যবহারকারীর কাছে একাধিক ক্রেডিট কার্ড থাকার বেশ কয়েকটি অসুবিধাও রয়েছে। একসঙ্গে একাধিক ক্রেডিট কার্ড থাকলে খরচের হিসেবটিও রাখতে হবে। একটু এদিক-ওদিক হলেই খরচ গুলিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। কখন কোন ক্রেডিট কার্ডটিতে কী কী ডিসকাউন্ট ও অফার রয়েছে, সেই সমস্ত কিছুর খেয়ালও রাখতে হয়। একাধিক কার্ডের ক্ষেত্রে যার হিসেব রাখা প্রায় মুশকিল। অনেক সময়ে তাই একজনের রিপ্লেসমেন্ট ক্যাপাসিটির থেকেও ছাড়িয়ে যায় ব্যয়ের পরিমাণ।

একসঙ্গে একাধিক কার্ড রাখার আর একটি বড় অসুবিধা হল, একের পক এক ডিউ ডেট আর একাধিক বিলের ক্রমবর্ধমান চাপ। যাঁরা এই তারিখের বিষয়টি ঠিক করে মনে রাখতে পারেন না, তাঁদের ক্ষেত্রে সমস্যা হতে পারে। রি-পেমেন্ট শিডিউল গুলিয়ে ফেলারও একটা প্রবল সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে পেমেন্ট মিস হয়ে যেতে পারে। এমনকি পেনাল্টি পর্যন্তও দিতে হতে পারে। আর একটি বিষয় হল এই যে বারবার লেট পেমেন্ট হলে ক্রেডিট স্কোরও কমে যায়।

তাই এই বিষয়গুলি মাথায় রাখতে হবে। সমস্ত বিষয় বুঝেই একাধিক ক্রেডিট কার্ড রাখার ঝুঁকি নিতে হবে।

Published by: Debalina Datta
First published: December 28, 2020, 7:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर