Home /News /life-style /
Kitchen Hacks:ঘনঘন সিঙ্ক ব্লক হয়ে যায়? জল বেরোতে চায় না? গর্ত খোঁচানোর আগে এই কাজগুলো করুন

Kitchen Hacks:ঘনঘন সিঙ্ক ব্লক হয়ে যায়? জল বেরোতে চায় না? গর্ত খোঁচানোর আগে এই কাজগুলো করুন

রান্নাঘরেই উপস্থিত কিছু প্রাকৃতিক জিনিস ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই সিঙ্কের ব্লকেজ দূর করা সম্ভব

  • Share this:

#কলকাতা: রান্নাঘরের সবচেয়ে কঠিন কাজগুলোর মধ্যে অন্যতম নিয়মিত বাসন পরিস্কার করা। কিন্তু কখনও কখনও রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করা থালাবাসন পরিষ্কার করার চেয়েও বেশি কঠিন হয়ে পড়ে। আসলে থালা-বাসন ধোয়ার সময় খাবার প্রায়ই রান্নাঘরের সিঙ্কে আটকে যায়। দীর্ঘদিন এমনটা চলতে থাকলে সিঙ্ক ব্লকও হয়ে যায়।

এমন পরিস্থিতিতে, কিছু সহজ পদ্ধতির সাহায্যে আমরা কয়েক মিনিটের মধ্যেই রান্নাঘরের সিঙ্কের ব্লকেজ ঠিক করতে পারি। রান্নাঘরে বাসনপত্র পরিষ্কার করার সময় অনেক সতর্কতা অবলম্বন করার পরও বাসনপত্রের এঁটো খাবার সিঙ্কে আটকে যায়। এর কারণে সিঙ্কে জল আটকে যায়, সিঙ্কের পাইপ ও ড্রেন সিস্টেমও বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে সিঙ্ক পরিষ্কার করতে অনেক পরিশ্রম করতে হয়। তাহলে আজ জেনে নেওয়া যাক, কীভাবে রান্নাঘরেই উপস্থিত কিছু প্রাকৃতিক জিনিস ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই সিঙ্কের ব্লকেজ দূর করা সম্ভব।

বেকিং সোডা এবং লেবুর ব্যবহার

অনেকেই লেবু এবং বেকিং সোডার মিশ্রণকে সেরা ক্লিনজিং এজেন্ট হিসাবে মনে করেন। এমন অবস্থায় রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করতে ১ কাপ গরম জলে ১-২ চা চামচ বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে সিঙ্কে রেখে দিতে হবে। কিছুক্ষণ পরে সিঙ্ক ব্লক আপনা-আপনিই পরিস্কার হয়ে যাবে। এবার পরিষ্কার জল দিয়ে সিঙ্ক ভালো করে ধুয়ে ফেলতে হবে।

ইনো এবং লেবুর মিশ্রণ

লেবু এবং ইনোর অ্যাসিডিক প্রকৃতির কারণে এটি সিঙ্কের নোংরা পরিষ্কার করতে বিশেষ উপকারী। র জন্য একটি পাত্রে লেবুর রস ও ইনো মিশিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর এই দ্রবণটি সিঙ্কে রেখে স্পঞ্জ দিয়ে ঘষতে হবে। এতে যে শুধু সিঙ্কই পরিষ্কার হবে তা নয়, প্রতিদিন থালা-বাসন পরিষ্কার করার পর এই দ্রবণ দিয়ে সিঙ্ক পরিষ্কার করলে রান্নাঘরের সিঙ্ক কখনওই ব্লক হবে না।

সিঙ্ক পরিষ্কার করা

কিছু সাধারণ নিয়ম মেনেও সিঙ্কের গর্ত পরিষ্কার রাখা যায়। এমন পরিস্থিতিতে প্রথমে সিঙ্কে জমে থাকা জল সরিয়ে তারপর সিঙ্কের ময়লা পরিষ্কার করতে হবে।

পরিষ্কার জল ঢালার সময়ে একটি ঝাড়ুর সাহায্যে সিঙ্কের ড্রেনের মুখটা খোলার চেষ্টা করতে হবে। এরপর বেকিং সোডায় লেবুর রস মিশিয়ে সিঙ্কের ড্রেনের চারপাশে ছড়িয়ে দিতে হবে। এবার স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার জল দিয়ে সিঙ্ক ধুয়ে ফেলতে হবে। এটি তাৎক্ষণিকভাবে আমাদের সিঙ্ক পরিষ্কার করতে সাহায্য করবে।

First published:

Tags: Kitchen hacks

পরবর্তী খবর