১৯৭৩ সালে চাকরির আবেদন জানিয়েছিলেন স্টিভ জোবস, নিলামে উঠল সেই চিঠি!

১৯৭৩ সালে চাকরির আবেদন জানিয়েছিলেন স্টিভ জোবস, নিলামে উঠল সেই চিঠি!
এই আবেদন পত্রে লেখা রয়েছে, রিডস কলেজের (Reeds College) ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন স্টিভ জোবস। স্কিলের জায়গায় লেখা ছিল কম্পিউটার ও ক্যালকুল?

এই আবেদন পত্রে লেখা রয়েছে, রিডস কলেজের (Reeds College) ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন স্টিভ জোবস। স্কিলের জায়গায় লেখা ছিল কম্পিউটার ও ক্যালকুল?

  • Share this:

স্টিব জোবস (Steve Jobs)। আজ এই নামটা সবার জানা। বিশ্বের বহু উদ্যোগপতি, ছাত্র থেকে শুরু করে নানা ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষজনের কাছে তিনি অনুপ্রেরণা। অনেকেই স্বপ্ন দেখেন তাঁর মতো হওয়ার। কিন্তু এবার তাজা হয়ে উঠল অন্য এক স্মৃতি। ফিরল স্টিভ জোবসের স্বপ্ন দেখার সময়ের স্মৃতি। কারণ এবার নিলামে উঠল স্টিভ জোবসের চাকরির আবেদন পত্র। ১৯৭৩ সালে চাকরি চেয়ে নিজের হাতেই এই চিঠি লিখেছিলেন Apple-এর সহ প্রতিষ্ঠাতা।

বছর তিনেক আগে ২০১৮ সালে ১,৭৫,০০০ ডলার মূল্যে নিলামে উঠেছিল এই আবেদন পত্র। এবার ফের নিলামে উঠেছে চিঠিটি। বলা বাহুল্য, বেশ আকর্ষণীয় স্টিভ জোবসের এই চাকরি চাওয়ার চিঠি। এক পাতার চিঠিতে কোথাও কিন্তু কোনও জব পোস্টের উল্লেখ ছিল না। স্টিভ জোবস কোন পদের জন্য আবেদন জানাচ্ছেন, সেই বিষয়টি লেখেননি তিনি। জব পোস্টের পাশাপাশি কোন সংস্থার জন্য আবেদন জানাচ্ছেন, সেটাও উল্লেখ করেননি তিনি।

এই আবেদন পত্রে লেখা রয়েছে, রিডস কলেজের (Reeds College) ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন স্টিভ জোবস। স্কিলের জায়গায় লেখা ছিল কম্পিউটার ও ক্যালকুলেটর। তার একটু নিচে একটা ব্র্যাকেটের মধ্যে লেখা ডিজাইন ও টেকনোলজি। স্পেশ্যাল স্কিলের জায়গায় লেখা ছিল ইলেকট্রিক টেক বা ডিজাইন ইঞ্জিনিয়ার- ডিজিটাল। পরে লেখেন "from Bay near Hewlett-Packard "। আবেদনপত্রে বেশ কয়েকটি অপশন ছিল। লেখা ছিল, তিনি ফোন ব্যবহার করেন কি? বিশ্বের অন্যতম বড় এই বিজনেস টাইকুনের উত্তর ছিল- না। ড্রাইভার লাইসেন্সের অপশনে জোবস লিখেছিলেন ইয়েস। অ্যাকসেস টু ট্রান্সপোর্টেশন (access to transportation) অপশনে লিখেছিলেন পসিবল বাট নট প্রবেবল।


বর্তমানে Charterfields auction ওয়েবসাইটে নিলামে উঠেছে চাকরির এই আবেদন পত্র। নানা প্রতিবেদন সূত্রে জানা যায়, পোর্টল্যান্ডের ওরিগনের (Oregon) রিডস কলেজ থেকে ড্রপ আউট করার সময়টায় চাকরি চেয়ে চিঠি লিখেছিলেন স্টিভ জোবস। বছর খানেক পর টেকনিশিয়ান হিসেবে আটারিতে (Atari) যোগ দেন। সেখানে তিনি স্টিভ জোনিয়াকের (Steve Wozniak) সঙ্গে কাজ করতেন। এর পর ১৯৭৬ সালে Apple -এর যাত্রা শুরু। বাকিটা ইতিহাস!

Published by:Piya Banerjee
First published: