• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • JANMASHTAMI 2021 5 EASY PRASAD RECIPES TO TRY AT HOME THIS KRISHNA JANMASHTAMI TC SANJ

Janmashtami 2021: শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে বাড়িতেই তৈরি করা যাবে ৫ ধরণের ভোগ! দেখে নিন রেসিপি...

কৃষ্ণ জন্মাষ্টমীর ভোগ রেসিপি

Janmashtami 2021: শ্রীকৃষ্ণের চরণামৃত তৈরি করার জন্য দরকার পড়বে দুধ, মধু, তুলসি পাতা, গঙ্গার জল এবং দই।

  • Share this:

সারা দেশজুড়ে মহা সাড়ম্বরে পালিত হচ্ছে জন্মাষ্টমী। হিন্দুদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ আজকের দিনটি। শ্রী কৃষ্ণের জন্মদিন হিসাবে পালন করা হয় আজকের দিনটি। অষ্টমীর তিথি থাকবে ২৯ অগাস্ট রাত ১১:২৫ থেকে ৩১ অগাস্ট রাত ১:৫৯ পর্যন্ত। আজকের দিনে মানুষ ভগবান কৃষ্ণের কাছে নিজেদের সৌভাগ্যের ও সুস্বাস্থ্যের কামনা করে থাকেন।

ট্রেডিশনাল জামাকাপড় পরে বাড়িতে সকলে শ্রীকৃষ্ণের পুজায় মেতে ওঠেন। একইসঙ্গে চলে নানা ধরণের মুখোরচক পদের প্রস্তুতি, যা শ্রীকৃষ্ণের ভোগ হিসাবে অর্পন করা হয়। যদিও করোনা সংক্রমণের কারণে এখন বাড়ির বাইরে যাওয়া নিষেধ। তাই বাড়িতে বসেই সহজ কিছু উপায়ে শ্রী কৃষ্ণের ভোগ তৈরি করা যেতে পারে। প্রতিবেদন রইল সেই পদ্ধতি।

চরণামৃত

শ্রীকৃষ্ণের চরণামৃত তৈরি করার জন্য দরকার পড়বে দুধ, মধু, তুলসি পাতা, গঙ্গার জল এবং দই। একটি বড় বাটি নিয়ে সব উপাদান পরিমাণ মতো একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপরে এতে কাটা আমন্ড, কিসমিস ও কাজু দিয়ে সাজিয়ে দেওয়া যেতে পারে।

কেশর ক্ষীর

এই সুস্বাদু ভাত তৈরি করার জন্য দুধ, চিনি, কেশর, কাজু, আমন্ড, কিসমিস ও কুচি করে কাটা ড্রাই ফ্রুট লাগবে। একটি পাত্রে পরিমাণ মতো দুধ নিয়ে তা গরম করতে হবে। গরম হয়ে গেলে পরিমাণ মতো চাল দিলে হবে, তার মধ্যে স্বাদ মতো চিনি ও অল্প পরিমাণে কেশর দিতে হবে। কম আঁচে রান্না করতে হবে। এর মধ্যে কাজু, আমন্ড, কিসমিস ও কুচি করে কাটা ড্রাই ফ্রুট দিয়ে দিতে হবে। তৈরি হয়ে গেলে একটি সুন্দর থালায় তুলসি পাতা দিয়ে সাজিয়ে নিয়ে একটু গঙ্গার জল দিয়ে দিতে হবে।

পাঞ্জিরি

এই সুস্বাদু প্রসাদ তৈরি করার জন্য গমের ময়দা, ঘি, চিনি এবং কয়েকটি তুলসি পাতার প্রয়োজন। একটি কড়াই গরম হতে তাতে ঘি দিতে হবে। ঘি গরম হয়ে গেলে ময়দাটাকে ভাজতে হবে। ভাল করে নাড়াচাড়া করতে হবে। যখন ময়দার রং পরিবর্তন হয়ে আসবে তখন পরিমাণ মত চিনি যোগ করতে হবে। ভালোভাবে মিশ্রনটি তৈরি হয়ে গেলে একটি থালায় তুলে নিয়ে তুলসি পাতা দিয়ে সাজিয়ে গঙ্গার জল দিয়ে নিতে হবে।

সুজি হালুয়া

একটি কড়াইয়ে বেশি পরিমাণে ঘি দিয়ে সুজিটাকে ভেজে নিতে হবে। সুজির রঙ পরিবর্তন হলে স্বাদ অনুযায়ী চিনি, পরিমাণ মতো দুধ ও ড্রাই ফ্রুট মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিতে হবে। ঘন হয়ে এলে একটি থালার মধ্যে তুলে তুলসি পাতা দিয়ে সাজিয়ে গোপালের সামনে রেখে দিতে হবে।

মাখন মিশ্রী

জন্মাষ্টমীতে গোপালের প্রধান নৈবেদ্য হল মাখন মিশ্রী। ভগবান শ্রীকৃষ্ণের সবচেয়ে প্রিয় খাবারের মধ্যেই পড়ে মাখন মিশ্রী। এর জন্য একটি বাটিতে সাদা মাখন নিয়ে , তার ওপরে কাটিং মিশ্রী, তুলসি পাতা, বাদাম কুচি দিয়ে শ্রীকৃষ্ণের প্রিয় প্রসাদ তৈরি করা যেতে পারে।

Published by:Sanjukta Sarkar
First published: