Home /News /life-style /
Jalebi Health Benefits: এই মিষ্টি নিয়মিত খেলেই বেশি বয়সেও যৌন জীবনে জোয়ার, মিলবে বহু রোগ থেকে মুক্তিও!

Jalebi Health Benefits: এই মিষ্টি নিয়মিত খেলেই বেশি বয়সেও যৌন জীবনে জোয়ার, মিলবে বহু রোগ থেকে মুক্তিও!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

আড়াই প্যাঁচের এই চিনির মিষ্টিতেই রয়েছে হরেক রোগের সমাধান। বিশেষ করে দুধ বা দই দিয়ে জিলিপি খাওয়া খুবই স্বাস্থ্যকর।

  • Share this:

#নয়াদিল্লি: মেলা আর জিলিপি যেন একে অপরের পরিপূরক। বিশেষ করে রথের মেলা। রথের রশিতে টান দিয়ে নাগরদোলা চড়ে জিলিপি খেতে খেতে বাড়ি ফেরা। সে এক অমলিন আনন্দ। সঙ্গে বাড়ির জন্যও এক ঠোঙা জিলিপি থাকবে, নাহলে বাড়ির লোক এমনভাবে তাকাবে যেন বড় কোনও অপরাধ হয়ে গিয়েছে।

বাংলায় এটা একটা মিষ্টির পদ হলেও উত্তর ভারতে সকালের জলখাবারে গরম দুধে কিংবা ঠান্ডা দইয়ে ভেজানো জিলিপি ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে উত্তর প্রদেশ, দিল্লি এবং হরিয়ানায়। রাবড়ি এবং ক্রিম দিয়েও অনেকে জিলিপি খেতে ভালোবাসেন। বর্তমানে চিনির তৈরি মিষ্টি অনেকেই এড়িয়ে চলার চেষ্টা করছেন। তাই ইচ্ছে থাকলেও জিলিপি মুখে তোলেন না অনেকেই। কিন্তু আড়াই প্যাঁচের এই চিনির মিষ্টিতেই রয়েছে হরেক রোগের সমাধান। বিশেষ করে দুধ বা দই দিয়ে জিলিপি খাওয়া খুবই স্বাস্থ্যকর।

আরও পড়ুন: গরমে বানিয়ে ফেলুন আম ভাত, পেট ঠান্ডা রাখবে, পুষ্টি গুণেও ভরপুর!

মাইগ্রেন থেকে মুক্তি মিলবে: তীব্র মাইগ্রেনের ব্যথায় ভুগলে জিলিপি মহৌষধ। সকালে দুধের সঙ্গে জিলিপি খেলে যে কোনও রকমের মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকী স্ন্যাকস হিসেবে দুধের সঙ্গে জিলিপি খেলেও মাইগ্রেনের ব্যথা সেরে যায়। বিভিন্ন কর্মব্যস্ততার মধ্যে নানান রোগ আমাদের শরীরে বাসা বাধে। তার মধ্যে একটি হল মাইগ্রেন। গরম গরম জিলিপি খেতেও যেমন সুস্বাদু তেমনই মাইগ্রেনের সমস্যা থেকেও মুক্তি মিলবে।

দুশ্চিন্তা ও মানসিক চাপ দূর করে: জিলিপিকে স্ট্রেস বাস্টার ডেজার্ট বলা হয়। মন ভারাক্রান্ত হলেই, টেনশন বা স্ট্রেস মাথা চাড়া দিয়ে উঠলেই খেতে হবে জিলিপি। এর মিষ্টতা মনকে হালকা করবে, উদ্বেগ-দুশ্চিন্তা দূর হবে। এখনও পরীক্ষার আগে বা কোনও শুভ কাজের আগে শিশুদের দুধ, জিলিপি বা দই খাওয়ান বয়স্করা।

আরও পড়ুন: ওষুধও হার মানবে? এই বীজ নিয়ন্ত্রণ করবে উচ্চ রক্তচাপ, ব্যবহারের আগে পদ্ধতি জানুন

ওজন বাড়ানোর সহায়ক: অনেকেই ওবেসিটিতে ভুগছেন। আবার অনেকে আছেন যাদের মোটা হওয়ার খুব শখ। কিন্তু অনেক খেয়েও ওজন বাড়াতে পারছেন না। তাঁদের জন্য জিলিপি সুপারফুড। যেহেতু জিলিপি মিষ্টি খাবার তাই ক্যালোরিতে পরিপূর্ণ। ফলে এটা ওজন বাড়ানোর সহায়ক হতে পারে। এক গ্লাস দুধের সঙ্গে দেশি ঘিতে ভাজা জিলিপি খেলে দ্রুত ওজন বাড়বে।

যৌন জীবনে জোয়ার: নিয়মিত জিলিপি খেলে যৌন জীবনেও জোয়ার আসবে। বলা হয় বেশি বয়সে যৌন শক্তি বৃদ্ধিতে আড়াই প্যাঁচের মিষ্টির কোনও তুলনা নেই। এছাড়াও শরীরের রুক্ষতা এবং চুলকানি প্রতিরোধ করে জিলিপি। গরম ধুধে ডুবিয়ে খেলে হাঁপানি, সর্দি-কাশির মতো শ্বাসযন্ত্রের রোগ নিরাময় হয়। তবে দিনে একটা জিলিপি খাওয়াই ভালো। নাহলে শরীরে বেশি ক্যালোরি গিয়ে হিতে বিপরীত হতে পারে।

First published:

পরবর্তী খবর