লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

মহাকাশ থেকে চাঁদকে দেখতে লাগে আরও সুন্দর, সেই ছবি দেখেছেন কি?

মহাকাশ থেকে চাঁদকে দেখতে লাগে আরও সুন্দর, সেই ছবি দেখেছেন কি?

কালচে নীল ঝকঝকে আকাশে রূপোলি চাঁদ (Moon) দেখে মুগ্ধ হয়ে গিয়েছেন নেটিজেনরা

  • Share this:

পৃথিবীর বুকে দাঁড়িয়ে চাঁদের যে সৌন্দর্য দেখা যায় খালি চোখে, তা-ই যে কাউকে মুগ্ধ করার ক্ষমতা ধরে বহু গুণে। কিন্তু মহাকাশ থেকে যদি চাঁদের ছবি তোলা হয়, সে ক্ষেত্রে তা দেখতে ঠিক কেমন হতে পারে?

সম্প্রতি আইএসএস বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) সোশ্যাল মিডিয়ায় শেয়ার করল পূর্ণ চাঁদের ছবি। আউটার স্পেস বা মহাকাশ থেকে তোলা এই ছবি এখন ইন্টারনেটে ভাইরাল। ট্যুইটারে (Twitter) আইএসএস লিখেছে যে এই পূর্ণ চাঁদ মাসে একবারই দেখা যায় আর এই ছবিটি তোলা হয়েছে পৃথিবীর ২৫০ মাইল উপরে।

কালচে নীল ঝকঝকে আকাশে রূপোলি চাঁদ (Moon) দেখে মুগ্ধ হয়ে গিয়েছেন নেটিজেনরা। ডিসেম্বরের ছয় তারিখে এই ছবিগুলো শেয়ার করা হয়েছিল। শেয়ার করার পরেই ভাইরাল হয়ে পড়ে এই ছবি। বিয়াল্লিশ হাজারেরও বেশি লাইক পড়ে আর রিট্যুইট করেন ছয় হাজারেরও বেশি মানুষ। কেউ কমেন্ট করেন এই ছবি চোখ জুড়ানো, কেউ বলেন অপূর্ব, আবার মনোমুগ্ধকর বলেও অনেকে মন্তব্য করেন।

একজন বলেন যে, দেখে মনে হচ্ছে এই চাঁদ যেন মেঘেদের রাজ্যে মহাকাশের মধ্যে ভেসে বেড়াচ্ছে। তবে পূর্ণ চাঁদের প্রশংসার সঙ্গে সঙ্গে ছবির গুণমানের কথাও বহু মানুষ উল্লেখ করেছেন। প্রায় প্রত্যেকেই বলেছেন যে এই ছবির কোনও তুলনা নেই।

চাঁদ হল এমন একটি উপগ্রহ যার জনপ্রিয়তা সব সময় তুঙ্গে থাকে। বিভিন্ন দেশের রূপকথা, লোককথা থেকে শুরু করে পুরাণেও চাঁদ নিয়ে অনেক গল্পগাথা শোনা যায়। ছোটবেলায় শিশুরা যখন হাত বাড়িয়ে চাঁদ ধরতে চায়, মায়েরা ঘুম পারানোর গান গাওয়ার সময়ে চাঁদের উল্লেখ করেন। চাঁদের টিপ তাঁদের সন্তানের কপালে দিয়ে যেতে বলেন।

হিন্দি, বাংলা এমনকি ইংরেজি গানেও বার বার চাঁদের উল্লেখ এসেছে। আর তাই বোধহয় এক নেটিজেন আবেগে ভেসে গিয়ে বলেছেন যে তাঁর ইচ্ছে করছে হাত বাড়িয়ে আকাশ থেকে চাঁদ নিয়ে চলে আসতে। গত মাসে আইএসএস একটি সুন্দর সূর্যের (Sun) ছবি শেয়ার করেছিল। পৃথিবী থেকে ২৫০ মাইলের দুরত্বে এবং সূর্যের কক্ষপথের কাছ দিয়ে আইএসএস যাচ্ছে- সেই ছবি তুলেছেন অ্যানড্রিউ ম্যাকারথি। নিজের ইন্সটাগ্রাম (Instagram) হ্যান্ডলে ছবিটি শেয়ারও করেন তিনি।

Published by: Piya Banerjee
First published: December 9, 2020, 8:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर