Home /News /life-style /
Omicron: ওমিক্রন কি শেষ করবে করোনার প্রভাব? কী বলছে দক্ষিণ আফ্রিকার গবেষণা? পড়ুন

Omicron: ওমিক্রন কি শেষ করবে করোনার প্রভাব? কী বলছে দক্ষিণ আফ্রিকার গবেষণা? পড়ুন

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মানুষের শরীরে তৈরি করেছে শক্তিশালী ইমিউনিটি

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বজুড়ে সবার মনে একটাই প্রশ্ন কবে শেষ হবে করোনা মহামারীর প্রভাব? করোনা মহামারীর প্রভাবে সকলেই বিপর্যস্ত। কিন্তু এই করোনাভাইরাস যদি না যায় তখন হার্ড ইমিউনিটির ওপরে ভরসা করতে হবে। করোনাভাইরাসের প্রভাব থেকে কবে মুক্তি পাওয়া যাবে, এই ভাইরাস থেকে সবাই কি মুক্তি পাবে, কী ভাবে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব ইত্যাদি বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর খোঁজার জন্য কয়েকজন রিসার্চার কাজ করে গেলেও, অনেকের মতের সঙ্গেই অমিল থাকছে অন্য জনের। এর মধ্যেই দক্ষিণ আফ্রিকায় এই নিয়ে শুরু করা হয়েছে গবেষণা।

আরও পড়ুন: প্রাতরাশে খান রাতভর ভেজানো আমন্ড, বাড়বে স্মৃতিশক্তি ও কমবে মধুমেহ

দক্ষিণ আফ্রিকার সেই গবেষণায় রিসার্চাররা লক্ষ্য করে দেখেছেন যে, যারা করোনার ডেল্টা (Delta) দ্বারা আক্রান্ত হয়েছিল, তারা করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) দ্বারাও আক্রান্ত হচ্ছে। কিন্তু যারা করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্বারা আক্রান্ত হচ্ছে তারা আর করোনার ডেল্টা দ্বারা আক্রান্ত হচ্ছেনা। বিশেষ করে যাদের করোনার টিকা নেওয়া রয়েছে। দক্ষিণ আফ্রিকার সেই গবেষণায় রিসার্চাররা প্রায় ২৩ জন করোনা রোগীকে নিয়ে এই পরীক্ষা করেছে। এরা প্রত্যেকেই ২০২১ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে করোনার নতুন ভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত হয়েছিল।

আরও পড়ুন: করোনা আবহে ইমিউনিটি বাড়াবে বডি ম্যাসাজ, কী ভাবে, কোন তেলে করবেন জানুন...

দক্ষিণ আফ্রিকার সেই গবেষণায় রিসার্চাররা লক্ষ্য করে দেখেছেন যে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মানুষের শরীরে তৈরি করেছে শক্তিশালী ইমিউনিটি। করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট এবং ডেল্টায় যা লক্ষ্য করা যায়নি। মানুষের শরীরে সেই ইমিউনিটি আরও বেড়ে যাচ্ছে, যদি সে করোনার টিকা নেওয়া থাকে। দক্ষিণ আফ্রিকার সেই গবেষণা করা হয় আগের বছর। সেই গবেষণায় রিসার্চাররা লক্ষ্য করে দেখেছেন যে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেল্টার মতো ভয়ঙ্কর নয়। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে মানুষের শরীরে তৈরি হচ্ছে ইমিউনিটি। এর ফলে ডেল্টার প্রভাবে যে দুর্বলতা তৈরি হচ্ছে মানুষের শরীরে, সেই দুর্বলতা দূর করতে সাহায্য করছে ওমিক্রনের প্রভাবে মানুষের শরীরে তৈরি হওয়া ইমিউনিটি।

দক্ষিণ আফ্রিকার সেই গবেষণায় যে তথ্য উঠে এসেছে সেদিকে নজর দিলে বোঝা যাবে যে, বিশ্বজুড়ে করোনার টিকাকরণ বাড়াতে পারলে ভবিষ্যতে শেষ হতে পারে করোনার প্রভাব। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মানবদেহে তৈরি করছে শক্তিশালী ইমিউনিটি। এর সঙ্গে করোনার টিকা দেওয়া থাকলে তা আরও কার্যকরী হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে দক্ষিণ আফ্রিকার রিসার্চাররা আশার আলো দেখছে যে ভবিষ্যতে করোনা ভাইরাসের থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিন্তু এর জন্য সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হল টিকাকরণে জোর দেওয়া।

First published:

Tags: COVID-19, Omicron

পরবর্তী খবর