Periods: পিরিয়ডসের সময় সঙ্গম কতটা নিরাপদ ? জানুন বিশদে

Periods: পিরিয়ডসের সময় সঙ্গম কতটা নিরাপদ ? জানুন বিশদে

photo source collected

Periods: হরমোনের ক্ষরণের ফলে এই সময় অনেক নারীরই শরীরে যৌন চাহিদা অনেকটাই বেশি থাকে।

  • Share this:

    পিরিয়ডস নিয়ে আমাদের মনে অনেক কুসংস্কার আজও কাজ করে। প্রথমত পিরিয়ডস হলে নারী শরীর অপবিত্র হয়ে যায়। আমাদের দেশে এই সময় মহিলাদের পুজো, মন্দির সব কিছু থেকে দূরে রাখা হয়। এই সময় কোনও মেয়েকে মন্দিরে ঢুকতে পর্যন্ত দেওয়া হয় না। একটা সময়ে মেয়েদের এক ঘরে করে রাখা হত এই সময়টায়। বিবাহিত মহিলাদের পিরিয়ডস হলে স্বামীর সঙ্গে এক বিছানায় শুতে পর্যন্ত দেওয়া হত না। ভয়ঙ্কর সব কুসংস্কার মানুষের মনে আজও কিন্তু বাসা বেঁধে আছে। এমনকি মেয়েরা নিজেদেরকেই এই সময় অপবিত্র মনে করে, দূরে সরে থাকেন। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। পিরিয়ডসে কখনই নারী শরীর অপবিত্র হয় না। হতে পারে না। বরং সাইন্স একেবারেই অন্য কথা বলে। এই স্বাভাবিক নারী শরীরের পরিবর্তণকে মানতে শিখুন। নারী ঋতুমতী হয় স্বাভাবিক শারীরিক গতিতেই।

    কি এই ঋতুচক্র? মেয়েরা যখন বয়ঃসন্ধিকাল পৌঁছয়, তখন তাদের শরীর সম্ভাব্য গর্ভধারণের জন্য প্রস্তুত হতে থাকে। শরীরকে পূর্ণতা দান করতে মস্তিস্ক প্রয়োজনীয় হরমোন (এস্ট্রোজেন, লুইটিনিজিং হরমোন এবং প্রজেস্টেরোন) ক্ষরণ করার সংকেত দেয়। এই হরমোনগুলি অতিরিক্ত রক্ত ​এবং টিস্যু দিয়ে গর্ভাশয়ের আস্তরণকে পুরু করে তোলে। একই সময়ে, নিষেকের জন্য দু'টি ডিম্বাশয়ের মধ্যে একটি ওভুল‍িউশন পদ্ধতিতে একটি ডিম্বাণু নিঃসরণ করে। কিন্তু যখন শুক্রাণুর অভাবে বা অন্যান্য কারণে যখন নিষেক (শুক্রাণুর সাথে ডিম্বানুর মিলন) সম্পন্ন হয় না, তখন গর্ভাবস্থার জন্য তৈরী গর্ভাশয়ের ভিতরের গাটি ভেঙ্গে যায় এবং শরীরের থেকে যোনিপথে বের হয়। এটিই পিরিয়ডস। এর মধ্যে কোনও অপবিত্রতা নেই। সে যাই হোক, আলোচ্য বিষয় হল এ সময় কি সঙ্গম করা উচিত? বা তা কতটা ঠিক?

    প্রথমত হরমোনের ক্ষরণের ফলে এই সময় অনেক নারীরই শরীরে যৌন চাহিদা অনেকটাই বেশি থাকে। এই সময় সঙ্গম অবশ্যই করা যায়। তবে পরিচ্ছন্নতার বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত এই সময় সঙ্গম করলে গর্ভধারণের কোনও সম্ভাবনা নেই। আর এই সময় যৌনতায় লিপ্ত হলে নারী শরীরের এই সময়কে কেন্দ্র করে যে সমস্যা তৈরি হয়, তা থেকেও মুক্তি পাওয়া যায়। প্রথমত, পিরিয়ড চলাকালীন সেক্স করলে শরীরের ব্যথা, খিঁচুনি একেবারে সেরে যায়। শরীরের মাংসপেশী শিথিল হযে যায়। শরীরের কষ্ট কমে। আর এই সময় সঙ্গম করলে শরীর থেকে এনডরফিন্স নামে একটি রাসায়নিক বেরিয়ে যায়। এর ফলে মন হালকা হয়। দ্বিতীয়ত, পিরিয়ড চলাকালীন সেক্স শরীরের ভিতরের বাহ্যপদার্থ সহজেই বের করে দেয়। ফলে পিরিয়ড তাড়াতাড়ি সেরে যায়। অনেক মহিলার পেটে খুব ব্যথা হয়। এই সময় সঙ্গম করলে সেই ব্যথা থেকেও মুক্তি পাওয়া যায়। এই সময় অনেকের মাইগ্রেনের ব্যথা করে। সেক্স করলে এই সময়, তা কমে। গবেষণা বলছে পিরিয়ডস চলাকালীন সময়ে মহিলারা যদি যৌনতায় লিপ্ত হন তাহলে অনেক সমস্যা যেগুলো তাঁদের এই সময় কষ্ট দেয়, তা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

    এছাড়া অনেক মহিলার ক্ষেত্রেই পিরিয়ড শুরু হওয়ার সপ্তাহ খানেক আগে থেকেই কামোত্তেজনা বাড়তে থাকে। পিরিয়ডের সময় সেই উত্তেজনা চরমে থাকে। তাই সেই সময় সেক্স করলে চরম সুখ পাওয়া যেতে পারে। এই সময় সঙ্গম করা নিয়ে কোনও নিষেধ নেই। তবে অবশ্যই আপনার পার্টনার রাজি আছেন কিনা, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এবং সব রকম ভাবে পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। নয়তো ইনফেকশন হয়ে অন্য অসুখ দেখা দিতে পারে। ইউরিনাল প্রবলেম হতে পারে। কিন্তু পরিচ্ছন্নতা মানলে সব সঠিক থাকবে। এই সময় যৌনতার আনন্দ অন্যরকম হতে পারে। কুসংস্কার কাটিয়ে সমস্যা থেকে মুক্তি পেতে এই সময় যৌনতার স্বাদ নেওয়া যেতেই পারে। তবে সবটাই নির্ভর করছে আপনার পার্টনারের চাহিদার ওপর।

    Published by:Piya Banerjee
    First published: