Home /News /life-style /
Healthy Lifestyle: রাতে ঘুম না হওয়ায় হচ্ছে হার্টের মারাত্মক ক্ষতি, তালিকা শুনলে চমকে যাবেন

Healthy Lifestyle: রাতে ঘুম না হওয়ায় হচ্ছে হার্টের মারাত্মক ক্ষতি, তালিকা শুনলে চমকে যাবেন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Healthy Lifestyle: এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে গড়ে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের দরকার পড়ে আর একটি শিশুর ক্ষেত্রে সেই ঘুমের পরিমাণ ১২ থেকে ১৪ ঘণ্টা।

  • Share this:

    #কলকাতা: রাতে নিয়মিত ঘুম না হওয়ার সমস্যা অনেকের মধ্যেই থাকে। অনেকে সেই ঘুমের সমস্যার সমাধানের জন্য ব্যবহার করেন ঘুমের ওষুধ। কিন্তু একটা বিষয় কী আপনারা জানেন যে ঘুমের সময় শরীরে রক্ত সঞ্চালন বেশি হয়। সেই কারণে রাতে যদি ঘুম যথেষ্ট না হয়, তা হলে রক্তচাপ বৃদ্ধির মতো সমস্যা বাড়তে পারে, আর তাতেই বাড়তে পারে হৃদরোগের মতো সমস্যা।

    ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের তরফ থেকে বলা হয়েছে, একাধিক হৃদয়ের সমস্যার জন্য পিছনে রাতে ঘুমের অভাব কারণ হিসাবে দাঁড়াতে পারে। এ ছাড়াও ঘুমের অভাবে শরীরে দেখা দিতে পারে কোলেস্টরলের সমস্যা, হার্ট অ্যাটাক, মেদবৃদ্ধি, মধুমেহ বা ডায়াবিটিস ও স্ট্রোক।

    আরও পড়ুন: বড় খবর, করোনার কারণে নোটিশ জারি কলকাতার একাধিক স্কুলের! যা করতে হবে পড়ুয়াদের...

    সম্প্রতি বিএলকে-ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের চেয়ারম্যান ও কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান সুভাষ চন্দ্র একটি সংবাদমাধ্যমে জানান, যাঁদের রাত জেগে থাকার সমস্যা রয়েছে, তাঁদের গভীর রাত চারটে থেকে সকাল আটটার মধ্যে হার্ট অ্যাটাক হওযার সম্ভাবনা বেশি। যাঁদের অনিয়মিত স্লিপ সাইকেল রয়েছে, যাঁদের ঘুম কম হয়, তাঁদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে তাঁদের হৃদযন্ত্রের অবস্থা নিয়ে। তিনি উল্লেখ করে দিয়েছেন, এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে গড়ে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের দরকার পড়ে আর একটি শিশুর ক্ষেত্রে সেই ঘুমের পরিমাণ ১২ থেকে ১৪ ঘণ্টা।

    আরও পড়ুন: নজরে ২১ জুলাই, বড় চমক দিতে চলেছে তৃণমূল! মঞ্চের অতিথিদের নিয়ে তুমুল গুঞ্জন

    কী কী ভাবে রাতে নিশ্চিত সুন্দর ঘুম হওয়া সম্ভব,

    ১. সারাদিনের কাজের পর রাতেও কোনও বিশেষ কাজ রাখার চেষ্টা না করাই ভাল। বিছানায় যাওয়ার আগেই কোনও ভারী কাজ রাখবেন না।

    ২. একটা নির্দিষ্ট ঘুমের নিয়ম মেনে চলুন। এমন কী সপ্তাহের শেষেও সেই নির্দিষ্ট ঘুমের রুটিন ভাঙবেন না। প্রতি রাতেই একটি নির্দিষ্ট সময়ে ঘুম ও একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার নিয়ম মেনে চলতে হবে।

    ৩. শরীর চাঙ্গা রাখতে প্রাতঃভ্রমণে যান।

    ৪. কোনও কিছু খাওয়া বা পান করার কয়েকঘণ্টার মধ্যেই ঘুমের চেষ্টা না করাই ভাল। এ ছাড়া রাতে বেশি ফ্যাট বা চিনি দেওয়া খাবার খাবেন না।

    ৫. রাতে ঘুমের কয়েকঘণ্টার মধ্যে মদ্যপান না করাই উচিত।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Lifestyle, Sleep

    পরবর্তী খবর