International Womens Day 2021: ৯৪ বছরের উদ্যোগপতি থেকে Byju's-র কো ফাউন্ডার, দেশের ৫ সফল নারীর লড়াই-কাহিনি

International Womens Day 2021: ৯৪ বছরের উদ্যোগপতি থেকে Byju's-র কো ফাউন্ডার, দেশের ৫ সফল নারীর লড়াই-কাহিনি

হরভজন কৌর

এই মানুষগুলোর কাছে বয়স কোনও বাধা নয়। পরিবার কোনও সীমাবদ্ধতা নয়। সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করে তাঁরা আজও লড়াই করে চলেছেন।

  • Share this:

#নয়াদিল্লি: আজ বিশ্ব জুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। নারীদের অধিকার, সংগ্রাম, মর্যাদা নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে। এই প্রেক্ষাপটে দেশের পাঁচ সফল মহিলা উদ্যোগপতি সম্পর্কে জেনে নেওয়া যাক। এই মানুষগুলোর কাছে বয়স কোনও বাধা নয়। পরিবার কোনও সীমাবদ্ধতা নয়। সমস্ত প্রতিবন্ধকতাকে জয় করে তাঁরা আজও লড়াই করে চলেছেন।

হরভজন কৌর (Harbhajan Kaur)

'Harbhajan's'। এই স্টার্ট-আপের সূত্র ধরেই এখন ব্যাপক জনপ্রিয় ৯৪ বছর বয়সী হরভজন কৌর। দেশের বিজনেস টাইকুন আনন্দ মাহিন্দ্রার (Anand Mahindra) কথায়, দেশের সেরা উদ্যোগপতি তিনি। কারণ তাঁর যাত্রাপথ, লড়াকু মানসিকতা নতুন প্রজন্মকে অনুপ্রেরণা দেয়। চার বছর আগে ব্যবসা শুরু করেছিলেন হরভজন। আসলে মেয়ের কাছ থেকেই উৎসাহ পেয়েছিলেন জীবনের সায়াহ্নে উপস্থিত এই বৃদ্ধা। মেয়েই 'Harbhajan's' নামটি ঠিক করে দেন। যা এখন ব্র্যান্ডে পরিণত হয়েছে। চণ্ডীগড়ে অরগানিক পদ্ধতিতে বেসনের বরফি তৈরি করেন হরভজন। আর শহরের অরগানিক মান্ডিতে তা বিক্রি করেন হরভজনের মেয়ে।

এই কাজে অবশ্য তাঁর নাতনিও পাশে রয়েছেন। 'Harbhajan's'-এর প্রতিটি প্রোডাক্টের ব্র্যান্ডিং থেকে প্যাকেজিং সব কিছু দেখেন তিনি। একটি ট্যাগলাইনও রয়েছে- বচপন ইয়াদ আ যায়ে। এই চার বছরে ৫০০ কেজির বেশি বরফি বানিয়ে ফেলেছেন হরভজন। এক এক দিন গড়ে ৫-১০ কেজি বরফি বানাতে হয় তাঁকে। ৯০ পেরিয়ে এসে এই রকম উদ্যম সত্যিই প্রশংসনীয়।

তবে শুধু হরভজন নন, তালিকায় রয়েছেন আরও কয়েকজন। যাঁদের লড়াই দেশবাসীকে অনুপ্রেরণা জোগায়।

দিব্যা গোকুলনাথ (Divya Gokulnath)

'Byju's The Learning App'-এর কো-ফাউন্ডার এই মহিলা। ২১ বছর বয়সে শিক্ষিকা হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন। পরে তাঁর হাত ধরেই জন্ম নেয় এড-টেক প্ল্যাটফর্ম 'Byju's। বেঙ্গালুরুতে জন্মান দিব্যা। বাবা পেশায় চিকিৎসক। ছোটোবেলা থেকে বিজ্ঞান ও গণিতে বেশ ভালো ছিলেন। পরে বাইজু রবিন্দ্রনের (Byju Raveendran) প্রেমে পড়েন। শুরু হয় দম্পতির নতুন ইনিংস BYJU'S- The Learning App। বর্তমানে ৭০ মিলিয়নের বেশি ছাত্রের নাম নথিভুক্ত রয়েছে এই অ্যাপে।

রোশনি নাডার (Roshni Nadar)

প্রথম ভারতীয় মহিলা হিসেবে HCL Technologies-এর প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন রোশনি নাডার। কেলোগ স্কুল অফ ম্যানেজমেন্ট (Kellogg School of Management) থেকে MBA পাশ করেন। তার পর HCL Corporation-এর হাত ধরে এক নতুন উড়ানে পাড়ি দেন এই মহিলা।

সোনাক্ষী নাথানি (Sonakshi Nathani)

ই-কমার্স স্টার্ট-আপ Bikayi-এর কো ফাউন্ডার ও CEO। স্থানীয় ব্যবসায়ীদের কথা মাথায় রেখে তৈরি এই সংস্থা বছর খানেকের মধ্যেই লাভের মুখ দেখতে শুরু করে। বর্তমানে ১ লক্ষের বেশি স্থানীয় ব্যবসায়ী যুক্ত রয়েছেন এই সংস্থার সঙ্গে।

অমৃতা সামন্ত (Amrita Samant)

দেশের মেটার্নিটি অ্যান্ড চাইল্ড ফটোগ্রাফি ইন্ডাস্ট্রির পথিকৃৎ এই মহিলা। ২০১৩ সালে 'Mommy Shots by Amrita' নামে একটি সংস্থা গড়ে তোলেন। সিঙ্গাপুরেও এই সংস্থার শাখা রয়েছে। বর্তমানে বিশ্বদরবারে সুপরিচিত এই সংস্থা। পোর্ট্রেট ফটাগ্রাফি, ফ্যামিলি ডকুমেন্টারি ফটোগ্রাফি থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রেই আজ শুধু একটি নাম- অমৃতা সামন্ত!

শোভন চন্দ

Published by:Raima Chakraborty
First published:
0