লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

আন্তর্জাতিক পুরুষ দিবস: কী ভাবে নারীর চোখে হয়ে উঠবেন আকর্ষণীয়?

আন্তর্জাতিক পুরুষ দিবস: কী ভাবে নারীর চোখে হয়ে উঠবেন আকর্ষণীয়?

পৌরুষের যে ব্যাকরণগত সংজ্ঞায় আমরা এত দিন ধরে অভ্যস্ত, তা ভ্রান্ত না যথার্থ, তা আজ আন্তর্জাতিক পুরুষ দিবসে বিচার না করলেও চলে!

  • Share this:

#কলকাতা: পৌরুষের যে ব্যাকরণগত সংজ্ঞায় আমরা এত দিন ধরে অভ্যস্ত, তা ভ্রান্ত না যথার্থ, তা আজ আন্তর্জাতিক পুরুষ দিবসে বিচার না করলেও চলে! কেন না, মনন আর মেধার চেয়েও সবার আগে অনেক বেশি করে নজর কেড়ে নেয় সুঠাম দেহকাঠামো, সে যেমন নারীর ক্ষেত্রে, তেমনই কথাটা পুরুষের ক্ষেত্রেও প্রযোজ্য।

পাশাপাশি, চলতি বছরে উদযাপিত আন্তর্জাতিক পুরুষ দিবসে শরীরচর্চার ব্যাপারটা যেন একটু বেশিই গুরুত্বপূর্ণ। কেন না, এ বড় সুখের সময় নয়। আপাতত সারা বিশ্ব জুড়েই নারীদের মতো পুরুষেরা রয়েছেন কোভিড ১৯ সংক্রমণের আশঙ্কায়, অতএব এই সময়ে নিজের স্বাস্থ্যের দিকে না তাকালেই নয়! তাই দেখে নেওয়া যাক এক এক করে- কেমন জীবনধারা এক পুরুষকে রাখতে পারে শরীর এবং মন দুই দিক থেকেই সুস্থ, কী ভাবে এক পুরুষ আকর্ষণীয় হয়ে উঠতে পারেন অন্যের কাছে!

১. শরীরচর্চা চওড়া, বলিষ্ঠ, স্বেদলিপ্ত দেহকাঠামো- ঠিক এই ছবি দিয়ে প্রাথমিক ভাবে পৌরুষের বিচার অনেক দিন ধরেই হয়ে আসছে। এ বার সেই স্বেদ বা ঘাম ঝরানোর দিকটায় একটু বিশেষ গুরুত্ব দিতে হবে। কেন না, শরীরচর্চা যতটা না অন্যকে আকর্ষণ করার জন্য, তার চেয়ে ঢের বেশি নিজের সুস্থ থাকার জন্য! তাই চলতি সময়ের ওয়র্ক ফ্রম হোমের মধ্যেই শরীরচর্চার সময় বের করতে হবে। জিমে যাওয়ার দরকার নেই, বাড়িতেই যোগাসন করে সুঠাম রাখা যায় দেহকাণ্ডটিকে। পাশাপাশি, আলসেমি একটু না কমালেই নয়! যেমন, কথায় কথায় লিফট ব্যবহার না করে সিঁড়ি ভাঙা- এই সামান্য বিষয়টাও ওয়র্ক আউটের কাজ করে! ২. খাদ্যাভ্যাস শরীরচর্চা যতই হোক না কেন, যদি খাদ্যতালিকায় ফ্যাটের পরিমাণ বেশি থাকে, তা হলে কোনও লাভ নেই। তাই সুস্থ থাকতে, নির্মেদ সুন্দর শরীর ধরে রাখতে খাদ্যতালিকায় প্রোটিন এবং ভিটামিনযুক্ত নানা সবজি, ফল যোগ করতেই হবে! ৩. মনের চর্চা শরীরের পাশাপাশি নজর দিতে হবে মনেও। যদি মন ভালো না থাকে, তা হলে চেহারায় একটা অসুখী ভাব প্রকট হয়ে ওঠে। তা অন্যের মনে দয়ার জন্ম হয় তো দিতে পারে, কিন্তু আকর্ষণ নয়। তাই নিজেকে সময় দিতে হবে। যা করতে ভালো লাগছে, দিনের ব্যস্ত রুটিনের মধ্যে একটু সময় বের করে সেটা করতে হবে। বই পড়া, গান শোনা, ছবি আঁকা বা অন্য কোনও শখ- তার চর্চা মনটিকে সমৃদ্ধ করলে সেই আলো অন্যের চেহারাতেও আকর্ষণের ঔজ্জ্বল্য এনে দেবে! ৪. পর্যাপ্ত ঘুম শরীরচর্চা হল, মনের দিকটাও বাদ গেল না! এই দুইয়ের মাঝে যদি ঘুম বাদ যায়, তা হলে কিন্তু সব চেষ্টাই ব্যর্থ! কেন না, পর্যাপ্ত ঘুম, অন্তত ৭-৮ ঘণ্টা, যেমন শরীরকে সুস্থ রাখে, তেমনই তা মানসিক অবসাদকেও ধারে-কাছে ঘেঁষতে দেয় না। এই ব্যাপারটা বাকি সব কিছুর সঙ্গে বজায় রাখতে পারলে আকর্ষণে পুরুষের ধারে-কাছে অনেকেই ঘেঁষবেন, বাজি ধরে বলা যায়!

Published by: Akash Misra
First published: November 19, 2020, 4:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर