লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

TikTok-এর সঙ্গে পাল্লা দিতে অডিও রিল-সহ একগুচ্ছ নতুন ফিচার নিয়ে এল Instagram

TikTok-এর সঙ্গে পাল্লা দিতে অডিও রিল-সহ একগুচ্ছ নতুন ফিচার নিয়ে এল Instagram

শুধু যে নিজেদের ছবি পোস্ট করাই এই সোশ্যাল মিডিয়ার একমাত্র লক্ষ্য, তা কিন্তু নয়।

  • Share this:

বর্তমানে চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক খারাপ থাকায় এ দেশ জুড়ে নিষিদ্ধ TikTok। তবে তাতে তার আকাশছোঁওয়া জনপ্রিয়তায় কিছুমাত্রায় ভাটা পড়েনি। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর এটাও বলেছে যে TikTok করতে না পারার হতাশায় আত্মহত্যা করার মতো ঘটনা পর্যন্ত ঘটে গিয়েছে এ দেশেই। এ বার সেই TikTok-এর বাজার ধরতে বেশ কিছু নতুন ফিচার নিয়ে এল Instagram। রিল ক্লিপে ইন্সটায় এ বার শেয়ার করা যাবে অডিও। একদম ব্র্যান্ড নিউ সেকশন 'ফর ইউ' আর ট্রেন্ডিং-এ অডিও ফাইল অ্যাটাচ করা যাবে।

শুধু তাই নয়! অডিও রিল শেয়ারও এ বার করতে পারবেন ইন্সটাগ্রামাররা। সেভ আইকন সিলেক্ট করলেই সেভ হয়ে যাবে অডিও ফাইল।

তবে ব্যাপারটাকে শুধু প্রতিযোগিতার বাজারে টিঁকে থাকা এবং প্রতিদ্বন্দ্বীর বাজার ফেলে দেওয়া হিসেবে দেখলে ভুল হবে! সপ্তাহ খানেক আগেই দশ বছর পূর্ণ করল Instagram। যখনই কোনও জনপ্রিয় অ্যাপ এ রকম বর্ষপূর্তি উদযাপনে মাতে, নতুন কিছু ফিচার নিয়ে আসে ইউজারদের জন্য। এ বারেও সেটাই ঘটেছে বলে দাবি করছেন প্রযুক্তিবিদরা।

তথ্য অনুযায়ী, ২০১০ সালের ৬ অক্টোবর দুই মার্কিন ভদ্রলোক কেভিন সিসটর্ম এবং মাইক ক্রিগার তৈরি করে ফেললেন এক অভিনব সোশ্যাল মিডিয়া। কী হয় এতে? ছবিই এই সামাজিক মাধ্যমের বিশেষ আকর্ষণ। নানা রকম ফিল্টার ব্যবহার করে ছবির ভোল পাল্টে দেওয়ার ক্ষমতা রাখে এই সোশ্যাল মিডিয়া।

পথ চলা শুরু হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছোয় Instagram। বছর দুয়েকের মধ্যে একে কিনে নেয় Facebook। তত দিনে বিশ্বের সব চেয়ে বেশি জনপ্রিয় ফটো-মিডিয়া হয়ে উঠেছে এই Instagram। কত তারকারও জন্ম দিয়েছে এই সোশ্যাল মিডিয়া। ফ্যাশন ব্লগার কিয়ারা ফেরাগনি, কেলি জেনার এঁদের মধ্যে একেবারে প্রথম সারির। একেক জনের Instagram ফলোয়ারের সংখ্যা পৌঁছে গিয়েছে কয়েক কোটিতে।

তবে শুধু যে নিজেদের ছবি পোস্ট করাই এই সোশ্যাল মিডিয়ার একমাত্র লক্ষ্য, তা কিন্তু নয়। কত রকম বিজ্ঞাপনের বাজারও ধরেছে এই সোশ্যাল মিডিয়া। ঠিক যেমনটা ধরেছে তার বর্তমান মালিক Facebook। বেশ কিছু বিলাসবহুল ব্র্যান্ড, বিশেষ করে ফ্যাশন ব্র্যান্ড, এখানে বিজ্ঞাপন দেয় তারকাদের ছবির মাধ্যমে। এই তালিকায় রয়েছে নানা ই-কমার্স সংস্থাও।

Published by: Piya Banerjee
First published: October 14, 2020, 1:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर