Home /News /life-style /
Indian Marriage Customs: বরমালা থেকে সপ্তপদী; ভারতীয় বিয়ের এই রীতিগুলোর তাৎপর্য জানেন?

Indian Marriage Customs: বরমালা থেকে সপ্তপদী; ভারতীয় বিয়ের এই রীতিগুলোর তাৎপর্য জানেন?

আচার-অনুষ্ঠান থেকে শুরু করে খাওয়া-দাওয়া- সব মিলিয়ে বিয়ে রীতিমতো কয়েকদিন যাবৎ পালিত হওয়া উত্সব বলা চলে।

  • Share this:

#কলকাতা: ভারতীয় সংস্কৃতিতে বিয়ে শুধু একটি ছেলে এবং মেয়ের আইনত একসঙ্গে থাকার বৈধতাই নয়। আচার-অনুষ্ঠান থেকে শুরু করে খাওয়া-দাওয়া- সব মিলিয়ে বিয়ে রীতিমতো কয়েকদিন যাবৎ পালিত হওয়া উত্সব বলা চলে। যার মধ্যে বেশ কয়েকটি প্রথা অবশ্যই খুব সুন্দর এবং অন্য ধরনেরও বটে।

সঙ্গীত

বর ও কনের পরিবারের একত্রিত হওয়ার একটি অনুষ্ঠান হল সঙ্গীত। এই প্রথায় পরিবারের প্রত্যেকে সন্ধ্যেবেলায় গানের তালে নাচ করেন। একে অপরের সঙ্গে আনন্দ করে প্রথাটি পালিত হয়।

লাল পোশাক

সাধারণত ভারতীয় কনে সুন্দর কাজ করা লাল শাড়ি অথবা লাল লেহেঙ্গা পরে বিয়ের পিঁড়িতে বসেন। আসলে লাল রঙ প্রাচুর্য, অঙ্গীকার ও ভালবাসাকে চিহ্নিত করে। তাই এই রঙের পোশাক পরে বিয়ে করাকে শুভ বলে ধরা হয়।

আরও পড়ুন- পুজোয় ভ্রূপল্লবে হিল্লোল তুলতে চান? এখনই শুরু করুন এই ঘরোয়া টোটকাগুলি

মণ্ডপ

ভারতে বিয়ে সাধারণত একটি সুসজ্জিত মণ্ডপে অনুষ্ঠিত হয়। কারণ বিয়ের মতো অনুষ্ঠান করার জন্য মণ্ডপকে শুভ ও পবিত্র বলে মনে করা হয়। বিয়েতে নিমন্ত্রিত অতিথিরা বিয়ের মণ্ডপে এসে বর-কনেকে শুভেচ্ছা জানান।

মণ্ডপের আগুন

বিয়ের মতো শুভ অনুষ্ঠানের সাক্ষী হিসাবে মণ্ডপের মাঝে আগুন জ্বালানো হয়। বিয়ের পুরোহিত কিংবা পরিবারে সদস্যরা আগুনের শিখায় খই ছড়িয়ে দেন।

জয়মালা

বর ও কনের পরিবারের একতা বোঝাতে তাঁরা একে অপরকে ফুলের তৈরি মালা পরিয়ে দেন। দুই পক্ষ তাঁদের পরিবারের সদস্যকে স্বাগত জানাতে এই রীতি পালন করেন।

মঙ্গলসূত্র

ভারতীয় বিয়েতে বর কনেকে লাল, কালো ও সোনালি রঙের মঙ্গলসূত্র পরিয়ে দেন। কথিত রয়েছে, সম্পদের দেবী লক্ষ্মী মঙ্গলসূত্রের মাধ্যমে তাঁর আশীর্বাদ বর্ষণ করেন।

সপ্তপদী

বর ও কনে একে অপরকে সাতটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি দেওয়ার জন্য আগুনের চারপাশে সাতবার ঘোরেন। এই সময় দম্পতির পোশাক, বরের উত্তরীয় এবং কনের আঁচল একসঙ্গে বেঁধে দেওয়া হয়।

চাল ছড়ানো

দক্ষিণ ভারতের বিয়ের আচার তালামব্রালুতে বর ও কনে একে অপরের মাথায় বিয়ের সমৃদ্ধি, প্রাচুর্য এবং সুখের প্রতীক হিসাবে চাল ছড়িয়ে দেন।

সিঁদুর

কনের সিঁথিতে বর লাল রঙের গুঁড়ো সিঁদুর পরিয়ে দেন। কনে বিবাহিত বোঝাতে এই প্রথাটি পালন করা হয়। বর্তমানে যদিও মহিলারা নিজেদের পছন্দ মতো সিঁদুর পরেন।

Published by:Suman Majumder
First published:

Tags: Marriage, Rituals

পরবর্তী খবর