কামড়ে দেওয়া থেকে ককপিটের দরজা ভাঙতে যাওয়া, ভারতীয় যাত্রীদের অভব্যতায় নাজেহাল বিমানকর্মীরা!

কামড়ে দেওয়া থেকে ককপিটের দরজা ভাঙতে যাওয়া, ভারতীয় যাত্রীদের অভব্যতায় নাজেহাল বিমানকর্মীরা!

কামড়ে দেওয়া থেকে ককপিটের দরজা ভাঙতে যাওয়া, ভারতীয় যাত্রীদের অভব্যতায় যখন নাজেহাল বিমানকর্মীরা!

ভারতীয় যাত্রীদের অভব্যতার এমন নিদর্শন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে নানা উড়ানে। যার জেরে কার্যত ফ্লাইট পরিণত হয়েছে ফাইটে।

  • Share this:

#নয়াদিল্লি: প্যারিস থেকে নয়াদিল্লিগামী এয়ার ফ্রান্সের এক উড়ানে জনৈক ভারতীয় যাত্রী রীতিমতো অশান্তির সৃষ্টি করায় বুলগেরিয়ার সোফিয়ায় জরুরি অবতরণ বাধ্যতামূলক হয়ে পড়ে। ঘটনাটি সোফিয়ার ইন্ডিয়ান এমব্যাসি পর্যন্ত পৌঁছয়। যা নিয়ে ইতিমধ্যেই বিশ্বদরবারে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কিন্তু এটিই প্রথম নয়, ভারতীয় যাত্রীদের অভব্যতার এমন নিদর্শন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে নানা উড়ানে। যার জেরে কার্যত ফ্লাইট পরিণত হয়েছে ফাইটে।

১. এই তালিকায় ২০১৪ সালের অগস্টে এয়ার ইন্ডিয়ার মেলবোর্ন থেকে নয়াদিল্লির উড়ানের ঘটনা সম্ভবত কুখ্যাততম! জানা যায় যে অতিরিক্ত মদ্যপানের জেরে এক যাত্রী বিমানকর্মীদের কামড়ে দেন, তাঁদের জামা ছিঁড়ে দেন, সহযাত্রীদের সঙ্গেও হাতাহাতি বেধে যায়। শেষ পর্যন্ত আর উপায় না দেখে ওই ভারতীয় যাত্রীকে তাঁর সিটের সঙ্গে বেঁধে রাখতে বাধ্য হন বিমানকর্মীরা।

২. গত বছরের জানুয়ারিতে এয়ার ইন্ডিয়ার নয়াদিল্লি থেকে মুম্বইগামী বোয়িং ৭৪৭ জেট বিমানের ঘটনাটিও কম চাঞ্চল্যজনক নয়। যান্ত্রিক ত্রুটির জন্য উড়ানে কিছু সমস্যা হয়েছিল। আর তার জেরেই বেশ কিছু যাত্রী বিমানকর্মীদের সঙ্গে মারামারি করেন, তাঁরা ককপিটের দরজাও ভেঙে ফেলতে উদ্যত হন।

৩. ২০১৯ সালের অক্টোবরের ঘটনার সঙ্গেও জড়িয়ে রয়েছে এয়ার ইন্ডিয়ার নাম। জানা যায় যে মুম্বই থেকে গোয়াগামী এআই-৬৬৩ বিমানে কিছু যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছিল। এর জেরে উড়ানের সময় পিছিয়ে যায়। আর তার জেরেই এক ভারতীয় পরিবারের তিন সদস্যের সঙ্গে বিমানকর্মীদের বচসা তুঙ্গে ওঠে। উপায় না দেখে শেষ পর্যন্ত তাঁদের নামিয়ে দেওয়া হয় ফ্লাইট থেকে।

৪. ২০১৭ সালের নভেম্বর মাসের ঘটনাটিও এয়ার ইন্ডিয়ার, তবে এটা বিমানের মধ্যে ঘটেনি। জানা যায় যে নয়াদিল্লি থেকে আহমেদাবাদগামী বিমানে এক মহিলার সিট বুক করা ছিল। নিয়ম অনুযায়ী উড়ানের ৭৫ মিনিট আগে পৌঁছনোর কথা, কিন্তু তিনি পৌঁছেছিলেন ৪০ মিনিট আগে। এবার কেন তাঁকে বিমানে উঠতে দেওয়া হবে না, তা নিয়ে বচসা শুরু হয়। রাগের মাথায় মহিলা এয়ার ইন্ডিয়া ডিউটি ম্যানেজারকে থাপ্পড় কষান, তিনিও থাকতে না পেরে পাল্টা থাপ্পড় বসিয়ে দেন গালে!

৫. তবে এই সব কিছুকে ছাপিয়ে যায় গত বছরে মাসকট থেকে কোজিকোড়গামী ওমান এয়ারের ঘটনা। এক মহিলা ছেলেকে নিয়ে কেরল ফিরছিলেন। বিমানে ৬০ বছরের সহযাত্রী তাঁর শ্লীলতাহানির চেষ্টা করেন।

First published:

লেটেস্ট খবর