Home /News /life-style /
Video Game: ভিডিও গেম-এ আসক্ত শিশু! সাবধান, মারাত্মক বিপদ লুকিয়ে রয়েছে মোবাইলে

Video Game: ভিডিও গেম-এ আসক্ত শিশু! সাবধান, মারাত্মক বিপদ লুকিয়ে রয়েছে মোবাইলে

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Video Game: ক্রমাগত স্ক্রিন দেখা এবং ভিডিও গেম খেলা শিশুদের মস্তিষ্কের উপর অত্যাধিক চাপ ফেলে

  • Share this:

#নয়াদিল্লি: প্রযুক্তির কল্যাণে হাজারও সুবিধা ভোগ করছে মানুষ। আবার তেমনি এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কিছু কিছু বিপদও হাজির হচ্ছে বর্তমান পৃথিবীতে। পরিসংখ্যান বলছে প্রযুক্তির পার্শ্বপ্রতিক্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। এখন আর শিশুরা আগের মতো খেলার মাঠে বন্ধুদের সঙ্গে কাবাডি বা চোর-পুলিশ খেলায় আনন্দ পায় না, এর পরিবর্তে তারা ধীরে ধীরে বিছানায় বসে PUBG এবং কল অফ ডিউটির মতো ভিডিও গেম-এ মত্ত।

ভিডিও গেম খেলার নিশ্চয় নিজস্ব আনন্দ রয়েছে, তবে এরই পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে শিশুরা অনেক সময়ই মানসিক ও শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ছে। কখনও দেখা যায় শিশুরা ভিডিও গেমের জগৎ-কে এতটাই বাস্তবের সঙ্গে গুলিয়ে ফেলছে যে তারা গেমের চরিত্র বা পরিস্থিতিকে বাস্তবের পরিস্থিতি বা চরিত্র মনে করা শুরু করেছে।

সে ক্ষেত্রে অনেক শিশুরোগ বিশেষজ্ঞরাই বলছেন, ভিডিও গেম খেলার কিছু নেতিবাচক প্রভাব রয়েছে। এর আসক্তি শিশুদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলছে। শিশুদের মধ্যে ভিডিও গেম খেলার ফল হতে পারে মারাত্মক।

আরও পড়ুন: ঘরে ঘরে জ্বর, ক্রমশই ঊর্ধ্বমুখী করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দফতর

KidsHealth এর মতে, সারাদিন ভিডিও গেম খেলা এবং সেই চরিত্রগুলো নিয়ে চিন্তা করার প্রবণতা আসলে এক ধরণের নেশা। অনেক গবেষণাতেই এমনটা প্রমাণিত হয়েছে যে, কিছু ভিডিও গেম এমন হয় যার সঙ্গে শিশুরা হাত ও চোখের প্রভাব অঙ্গাঙ্গী ভাবে জড়িত। শিশুদের এই সময়কালটায় মস্তিষ্ক নতুন নতুন তথ্য অর্জন করে। কিন্তু যখন এই খেলা নেশায় পরিণত হয় তখন শিশুদের মানসিক ও শারীরিক বিকাশ ব্যাহত হতে থাকে। এ কারণে পরবর্তীকালেও অনেক সমস্যা হতে পারে।

শিশুদের মধ্যে বিরক্তি ভাবের লক্ষণ

ক্রমাগত স্ক্রিন দেখা এবং ভিডিও গেম খেলা শিশুদের মস্তিষ্কের উপর অত্যাধিক চাপ ফেলে। শিশুরা মাথায় বা চোখে ব্যথার মতো সমস্যার সম্মুখীন হতে শুরু করে। তাদের আচরণে বিরক্তি ভাব ফুটে ওঠে।

বন্ধুবান্ধব এবং পরিবার থেকে দূরত্ব তৈরি

যে সব শিশুরা তাদের বেশিরভাগ সময় ভিডিও গেম খেলে কাটায়, তারা বন্ধুবান্ধব এবং পরিবার থেকে নিজেকে দূরে রাখতে শুরু করে। তারা বাবা-মায়ের সঙ্গে কথা বলা এড়িয়ে চলতেও শুরু করে। এমন শিশুরা ঘরে একা থাকতে অভ্যস্ত হয়ে যায়।

শারীরিক কার্যকলাপে ঘাটতি

ভিডিও গেম খেলার সময় শিশুরা মানসিক ভাবে সক্রিয় থাকলেও তাদের শারীরিক কার্যকলাপ নগণ্য হয়ে পড়ে, স্থূলতা বাড়তে থাকে এবং শরীরের বৃদ্ধিও কম হয়।

চোখের ব্যথা বা জ্বালা

ক্রমাগত পর্দা দেখতে দেখতে শিশুরা চোখে ব্যথা বা জ্বালা অনুভব করে। চোখের শুষ্কতা বাড়ার কারণে এই সমস্যা হয়।

Published by:Uddalak B
First published:

Tags: Health

পরবর্তী খবর